শাওয়ালের ৬টি রোযা রাখার সওয়াব।

  ঈদুর ফিতরের পরদিন থেকে শাওয়াল মাসের ভেতরেই ৬ টি রোযা রাখলে সারা বছর রোযা রাখার সওয়াব পাওয়া যায়। এ রোযা ধারাবাহিকভাবেও রাখা যায়, কিংবা ভেঙ্গে ভেঙ্গেও রাখা যায়। হাদিস শরীফে এসেছে, عَنْ أَبِي أَيُّوبَ الْأَنْصَارِيِّ رَضِيَ اللهُ عَنْهُ أَنَّهُ حَدَّثَهُ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «مَنْ صَامَ رَمَضَانَ ثُمَّ أَتْبَعَهُ سِتًّا مِنْ شَوَّالٍ، كَانَ كَصِيَامِ الدَّهْرِ …

Read More »

উলঙ্গ হয়ে গোসল করা যাবে?

IMG 20210522 170626

উলঙ্গ হয়ে গোসল করা জায়েজ আছে। তবে নির্জনেও পূর্ণউলঙ্গ থাকা অনুচিত বলে ঘোষণা করা হয়েছে। নবিজি স: বলেন, حدثنا بهز بن حكيم حدثني أبي عن جدي قال قلت يا رسول الله عوراتنا ما نأتي منها وما نذر قال احفظ عورتك إلا من زوجتك أو مما ملكت يمينك فقال الرجل يكون مع الرجل قال إن استطعت أن لا يراها أحد فافعل …

Read More »

অক্সিজেন মাস্ক ব্যবহারে রোযা নষ্ট হবে?

IMG 20210414 180053

অক্সিজেন মাস্কে যদি কোন ঔষধ বা অন্য কিছু ব্যবহ্নত না করা হয় এবং শুধু বাতাস ভিতরে প্রবেশ করে, তাহলে এর দ্বারা রোযা ভঙ্গ হবে না। কারণ হযরত ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, وإنما الفطر مما دخل وليس مما خرج অর্থ: (কোনো কিছু শরীরে) প্রবেশ করলে রোযা ভেঙ্গে যায়, বের হলে নয় (তবে বীর্যপাতের প্রসঙ্গটি ভিন্ন)। সূত্র: মুসান্নাফ আব্দুর রাজ্জাক হাদীস …

Read More »

ঈদের নামাজে দ্বিতীয় বার ইমামতি করা যাবে কি?

IMG 20200526 085951

  একই ঈদের নামাজে দুই বার ইমামতি করা যাবে না। যদি কেউ দুইবার ইমামতি করে, তাহলে দ্বিতীয় নামাজের মুক্তাদিদের কারো নামাজ সহিহ হবে না। কারণ একই নামাজ দিনে দুবার পড়া হাদিসে নিষেধ আসছে। عن سليمان بن يسار أتيت ابن عمر على البلاط وهم يصلون فقلت ألا تصلي معهم قال قد صليت إني سمعت رسول اللهِ ﷺ يقول لا تصلوا صلاة …

Read More »

ঈদের কোলাকুলি কি বিদআত?

IMG 20200525 023548

ঈদ উপলক্ষে কোন কোলাকুলি নবি স: ও সাহাবায়ে কেরাম থেকে প্রমাণিত নয়। যদি কেউ কারো সাথে কিছুদিন পর দেখা করে বা সফর থেকে ফিরে আসে,তখন মুআনাকা করা সুন্নাহ। অতএব কেউ ”ঈদ উপলক্ষে কোলাকুলি করা সুন্নাহ বা মুস্তাহাব” মনে করে করে থাকে, তাহলে কাজটি অবশ্যই বিদআ’ত বলে গন্য হবে। এক. হাদিস শরীফে এসেছে, عَنْ عَائِشَةَ رَضِيَ اللهُ عَنْهَا قَالَتْ قَدِمَ زيدُ …

Read More »

মহিলা ঈদগাহ ও মসজিদে যেতে পারবে না।

IMG 20200524 173339

মেয়েদের জন্য ঈদুল আযহার নামাজ: মেয়েদের উপর ঈদুল আযহার নামাজ ওয়াজিব নয়, বরং মহিলাদের জন্য ঈদগাহে বা মসজিদে গিয়ে জামাতে নামায পড়া মাকরূহ। তবে যদি নামায পড়লে তা আদায় হয়ে যাবে। সুতরাং মেয়েরা ঈদের নামাযের জন্য ইদগাহে যাবে না। তেমনিভাবে নিজ গৃহে নিজেরা জামাত করেও পড়বে না। কারণ মহিলাদের আসল স্থান হলো, তাদের বসবাসের ঘর। নারীদের মসজিদে এসে নামায পড়া …

Read More »

সুরা ফাতিহার বাংলা অনুবাদ।

হুবহু তাফসীরে মাআরিফুল কুরআন থেকে নেয়া। الْحَمْدُ للّهِ رَبِّ الْعَالَمِينَ ১. যাবতীয় প্রশংসা আল্লাহ তা’ আলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা। الرَّحْمـنِ الرَّحِيمِ ২. যিনি অত্যান্ত মেহেরবান ও দয়ালু। مَالِكِ يَوْمِ الدِّينِ ৩. যিনি বিচার দিনের মালিক। إِيَّاكَ نَعْبُدُ وإِيَّاكَ نَسْتَعِينُ ৪. আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি। اهدِنَــــا الصِّرَاطَ المُستَقِيمَ ৫. আমাদেরকে সরল পথ …

Read More »

ভাই-বোন ও আপনজনকে যাকাত দেয়া যাবে কি না?

IMG 20200518 215438

যাকাত, ফিতরা, মান্নতের টাকা বা সম্পদ প্রথমত নিজের ভাই ও বোন। অতপর ভাতিজা-ভাতিজী। অতপর চাচা-চাচি।অতপর চাচাতো ভাই,বোন। অতপর ফুফু-ফুফা। অতপর ফুফাতো ভাই-বোন অতপর মামা-মামি অতপর মামাতো ভাই-বোন অতপর খালা-খালু। অতপর খালাত ভাই-বোনকে দেয়া উত্তম। তবে এ ক্ষেত্রে লক্ষণীয় হলো, তারা বালেগ এবং গরীব-মিসকিন হতে হবে। তবে যদি তাদের কেউ যাকাত প্রদানকারীর অধিনস্ত হয় অর্থাৎ তাদের ভরণ-পোষণের দায়ীত্ব যাকাত প্রদানকারীর উপর …

Read More »

তাবিজ ব্যবহার করা কি শিরক?

IMG 20200518 013446

বর্তমানে কিছু ইসলামিক স্কলারগণ সরাসরি সব ধরণের তাবজি ব্যবহারকে শিরক বলে আখ্যায়িত করে চলেছেন। কিন্তু হাদিসের কিতাবগুলো অধ্যয়ন করলে দেখা যায়,অসংখ্য সাহাবায়ে কেরাম এবং তাবেয়ীগণ তাবিজ ব্যবহার জায়েযের পক্ষে ফাতাওয়া দিয়েছেন। এমনকি তাঁরা তাবিজ দিয়েছেন। অবশ্য জাহেলী যুগে বিভিন্নভাবে কুফরী মন্ত্র দিয়ে তাবিজ দেয়া হতো। সেসব তাবিজকে নবিজি স: সরাসরি শিরক বলে ঘোষণা করেছেন। এখানে আমাদের জেনে রাখা উচিৎ তাবিজ …

Read More »

ইমাম সাহেব নামাজের পর সুন্নাত কোথায় পড়বেন?

ইমাম সাহেবের জন্য জামাতের নামাজ শেষ করে, নিজের জায়গা থেকে সরে বাকি সুন্নাত বা নফল পড়া উত্তম। কারণ হাদিসে এসেছে, عن ابن عمر انّهُ كَرِهَ إِذَا صَلّى الإِمَامُ أَنْ يَتَطَوّعَ فِي مَكَانِهِ وَلَمْ يَرَ بِهِ لِغَيْرِ الإِمَامِ بَأْسًا. অর্থ: হযরত আব্দুল্লাহ ইবনে উমর রা. থেকে বর্ণিত, তিনি ইমামের জন্য নিজের জায়গায় সুন্নত পড়াকে অপছন্দ করতেন। তবে সাধারণ মুসল্লীদের জন্য কোন …

Read More »