Home > রোযা

রোযা

ইতিকাফের ফযিলত

  عن عائشة أن النبي صلى الله عليه وسلم قال من اعتكف إيمانا واحتسابا غفر له ما تقدم من ذنبه সূত্র: ফয়জুল ক্বাদীর হাদিস: ৮৪৮০ عن الحسين بن علي رضي الله عنهما قال قال رسول الله صلى الله عليه وسلم من اعتكف عشرا في رمضان كان كحجتين وعمرتين অর্থ: “রমযানে দশদিন ইতিকাফ করলে দুটি হজ ও উমরার সওয়াব হবে”। সূত্র: …

Read More »

মহিলাদের ই’তিকাফ বৈধ।

  عَنْ عَائِشَةَ ـ رضى الله عنها ـ زَوْجِ النَّبِيِّ صلى الله عليه وسلم أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَعْتَكِفُ الْعَشْرَ الأَوَاخِرَ مِنْ رَمَضَانَ حَتَّى تَوَفَّاهُ اللَّهُ، ثُمَّ اعْتَكَفَ أَزْوَاجُهُ مِنْ بَعْدِهِ‏.‏ অর্থ; নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সহধর্মিণী ‘আয়িশা (রাঃ) থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমযানের শেষ দশক ইতিকাফ করতেন। তাঁর ওফাত পর্যন্ত এই নিয়মই ছিল। …

Read More »

মসজিদের বারান্দায় ইতেকাফ

  যদি মসজিদ নির্মাণের সময় বারান্দাটিকে মূল মসজিদ হিসেবেই নির্মাণ করা হয়ে থাকে। তাহলে বারান্দায় ইতিকাফে বসার দ্বারাও ইতিকাফ আদায় হবে। আর যদি বারান্দাকে মূল মসজিদ হিসেবে ধরা না হয়, তাহলে তাতে ইতিকাফে বসলে ইতিকাফ শুদ্ধ হবে না। لا يصح إلا فى مسجد يصلى فيه সূত্র: হিদায়াহ খ. ২ পৃ. ৩০৮ وَلَا اعْتِكَافَ إِلَّا فِي مَسْجِدٍ جَامِعٍ অর্থ: আয়িশাহ্ (রাঃ) …

Read More »

ইমাম সাহেবের হুজরায় যেতে পারবে কি না?

إن خرج من غير عذر ساعة فسد اعتكافه অর্থাৎ কোনো প্রয়োজন ছাড়া যদি ইতিকাফকারী ব্যক্তি মসজিদ থেকে বের হয়, তাহলে তার ই’তিকাফ নষ্ট হয়ে যাবে। (চাই দিনে বা রাতে ইচ্ছায় বা অনিচ্ছায় যেভাবেই বের হোক না কেন।) সূত্র: ফাতাওয়া হিন্দিয়া খ. ১ পৃ. ২১২ ان ركن الاعتكاف وهو اللبث সূত্র: আল মাবসুত খ. ২ পৃ. ১২২ عَنْ عَائِشَةَ، أَنَّهَا قَالَتْ: ” السُّنَّةُ …

Read More »

মসজিদের বারান্দায় যেতে পারবে কি না?

  যাবে। যদি উক্ত বারান্দা মূল মসজিদের অন্তর্ভূক্ত হিসেবে ধর্তব্য হয়। অর্থাৎ মসজিদ নির্মাণের সময় বারান্দাটিও মসজিদ হিসেবেই নির্মিত হয়েছিল। তাহলে উক্ত বারান্দায় ইতিকাফকারী আসতে কোন সমস্যা নেই। إن خرج من غير عذر ساعة فسد اعتكافه অর্থাৎ কোনো প্রয়োজন ছাড়া যদি ইতিকাফকারী ব্যক্তি মসজিদ থেকে বের হয়, তাহলে তার ই’তিকাফ নষ্ট হয়ে যাবে। (চাই দিনে বা রাতে ইচ্ছায় বা অনিচ্ছায় …

Read More »

মসজিদের ছাদে যেতে পারবে কি না?

  যদি ছাদে যাবার সিড়ি মসজিদের বাইরে না হয়, বরং ভিতরে হয়, তাহলে যেতে পারবে। কিন্তু যদি ছাদে যাবার সিড়ি মসজিদের বাইরে হয়,তাহলে যেতে পারবে না। বাইরে গিয়ে মসজিদের ছাদে উঠলে ইতিকাফ ভেঙ্গে যাবে। إن خرج من غير عذر ساعة فسد اعتكافه অর্থাৎ কোনো প্রয়োজন ছাড়া যদি ইতিকাফকারী ব্যক্তি মসজিদ থেকে বের হয়, তাহলে তার ই’তিকাফ নষ্ট হয়ে যাবে। (চাই …

Read More »

প্রয়োজন ছাড়া মসজিদ থেকে বের হলে, ইতিকাফ হবে?

ان ركن الاعتكاف وهو اللبث সূত্র: আল মাবসুত খ. ২ পৃ. ১২২ إن خرج من غير عذر ساعة فسد اعتكافه অর্থাৎ কোনো প্রয়োজন ছাড়া যদি ইতিকাফকারী ব্যক্তি মসজিদ থেকে বের হয়, তাহলে তার ই’তিকাফ নষ্ট হয়ে যাবে। (চাই দিনে বা রাতে ইচ্ছায় বা অনিচ্ছায় যেভাবেই বের হোক না কেন।) সূত্র: ফাতাওয়া হিন্দিয়া খ. ১ পৃ. ২১২ عَنْ عَائِشَةَ، أَنَّهَا قَالَتْ: ” السُّنَّةُ …

Read More »

টাকার বিনিময়ে ইতেকাফ

এতেকাফ একটি ইবাদত। আর ইবাদতকে ব্যবসা বানানো বৈধ নয়। যেহেতু ইতিকাফকে বিক্রি করা জায়েজ নয়। তাই এ ইতিকাফের কোন সওয়াব হবে না। এ কারণে এমন ইতিকাফের মাধ্যমে এলাকাবাসী দায়িত্বমুক্ত হবে না। [ফাতাওয়া মাহমূদিয়া-১৫/৩৩৬] الْأَصْلُ أَنَّ كُلَّ طَاعَةٍ يَخْتَصُّ بِهَا الْمُسْلِمُ لَا يَجُوزُ الِاسْتِئْجَارُ عَلَيْهَا عِنْدَنَا الخ وَلِأَنَّ الْقُرْبَةَ مَتَى حَصَلَتْ وَقَعَتْ عَلَى الْعَامِلِ وَلِهَذَا تَتَعَيَّنُ أَهْلِيَّتُهُ، فَلَا يَجُوزُ لَهُ أَخْذُ …

Read More »

স্বপ্নদোষ হলে ইতিকাফ নষ্ট হবে না।

  কারণ হাদিস শরীফে এসেছে, عن عائشة أم المؤمنين رضي الله عنها قالت قال النبي صلي الله عليه وسلم رُفِعَ القلَمُ عن ثلاثةٍ عن النائمِ حتّى يستيقِظَ وعن المُبتلى حتّى يبرَأَ وعن الصَّبيِّ حتّى يكبَرَ অর্থ: আম্মাজান আয়েশা রা: থেকে বর্ণিত নবিজি স: বলেন, ‘তিন ব্যক্তির জন্য কলমের লিখন বন্ধ রাখা হয়েছে। (অর্থাৎ শর‘ঈ বিধানের বাধ্য-বাধকতার আওতামুক্ত রাখা হয়েছে) (১) …

Read More »

হস্তুমৈথন করলে ইতাকাফ ভঙ্গ হবে?

  হস্তুমৈথুন করলে যদি বীর্যপাত হয়ে যায়, তাহলে ইতিকাফ নষ্ট হয়ে যাবে। আর বীর্যপাত না হলে ইতিকাফ নষ্ট হবে না। এ ব্যাপারে হানাফী মাযহাবের বক্তব্য হলো, ان المباشرة فيما دون الفرج إذا اتصل به الانزال مفسد للصوم والاعتكاف فرع عليه وهو في معنى الجماع في الفرج فيما هو المقصود فيفسد اعتكافه فاما إذا لم يتصل به الانزال فهو ليس في معنى الجماع في الفرج ولا ملحق …

Read More »