কুরবানীর মাসআলা

শিং ভাঙ্গা বা ফেটে যাওয়া পশু কুরবানী

  যে পশুর অর্ধেক শিং বা কিছু শিং ফেটে বা ভেঙ্গে গেছে বা শিং একেবারে উঠেইনি সে পশু কুরবানী করা জায়েয। يضحى بالجماء التى لا قرن لها خلقة وكذا العظماء التى ذهب بعض قرنها بالكسر أو غيره فإن بلغ الكسر إلى المخ لم يجز সূত্র: ই’লাউস সুনান খ. ১৭ পৃ. ২৩৯ রদ্দুল মুহতার খ. ৯ পৃ. ৪৬৭ বাদায়েউস সানায়ে খ. …

Read More »

অন্ধ পশুর কুরবানী

যে পশুর দুটি চোখই অন্ধ বা এক চোখ পুরো নষ্ট সে পশু কুরবানী করা জায়েয নয়। সূত্র: ফাতাওয়া কাযীখান খ. ৩ পৃ. ৩৫২ বাদায়েউস সানায়ে খ. ৪ পৃ. ২১৪ প্রমাণ: হযরত বারা’আ ইবনে আযিব রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, لاَ يُضَحَّى بِالْعَوْرَاءِ بَيِّنٌ عَوَرُهَا অর্থ: অন্ধ পশু যার অন্ধত্ব সম্পূর্ণভাবে প্রকাশিত, তা দ্বারা কুরবানী করা যাবে না। …

Read More »

পশু কেনার পর দোষ দেখা দিলে

  সাহেবে নেসাব কোন ব্যক্তি কুরবানীর নিয়তে ভালো পশু কেনার পর যদি তাতে এমন কোনো দোষ দেখা দেয় যে কারণে কুরবানী জায়েয হয় না তাহলে ওই পশুর কুরবানী সহীহ হবে না। এর স্থলে আরেকটি পশু কুরবানী করতে হবে। সূত্র’ খুলাসাতুল ফাতাওয়া খ. ৪ পৃ. ৩১৯, বাদায়েউস সানায়ে খ. ৪ পৃ. ২১৬, ফাতাওয়া নাওয়াযেল পৃ. ২৩৯, রদ্দুল মুহতার খ. ৬ পৃ. …

Read More »

মহিলারা কুরবানীর পশু যবাহ করতে পারবে?

  মুসলিম মহিলারা কুরবানীর পশু যবাহ করতে পারবে। যদি তারা যবাহের নিয়ম ভালোভাবে জানে। তবে যবাহ করার সময় বিসমিল্লাহি আল্লাহু আকবার বলতে হবে। হাদিস শরীফে এসেছে, عَنْ ابْنِ كَعْبِ بْنِ مَالِكٍ عَنْ أَبِيهِ أَنَّ امْرَأَةً ذَبَحَتْ شَاةً بِحَجَرٍ فَسُئِلَ النَّبِيُّ صلى الله عليه وسلم عَنْ ذ‘لِكَ فَأَمَرَ بِأَكْلِهَا কা’ব ইবনু মালিক (রাঃ) হতে বর্ণিত যে, এক নারী পাথরের সাহায্যে একটি …

Read More »

সামর্থ্যবান ব্যক্তি কুরবানী করতে না পারলে ক্বাযা করবে কিভাবে?

  যে ব্যক্তি কুরবানী করতে পারেনি। কিন্তু তার উপর কুরবানী করা আবশ্যক ছিল। তাহলে পরবর্তিতে তার উপর উপর আবশ্যক হলো, একটি কুরবানী করা যায় এমন বকরীর মূল্য সদকা করা। বড় প্রাণীর সাত ভাগের এক ভাগের মূল্য পরিশোধ করলে হবে না, বরং تصدق بقيمة شاة تجوز فى الأضحية একটি ছাগল কেনা যায় এমন দাম সাদাকা করে দেবে। সূত্র: বাদায়েউস সানায়ে খ. …

Read More »

জন্মদিন, মৃত্যুবার্ষিকী ও বিবাহ অনুষ্ঠানে কুরবানীর গোশত খাওয়ানো যাবে কি?

  প্রথমত মনে রাখা উচিৎ, ইসলামে দুটি ঈদ ব্যতিত কোন দিবস পালন করা যাবে না। নবীজি সা. মাদীনায় এসে প্রচলিত সকল দিবসকে নিষিদ্ধ করে দিয়েছিলেন। যা নবিজির সা. নিন্মোক্ত হাদিস থেকে স্পষ্টভাবে প্রমাণিত হয়। عن أنس بن مالك قال قَدِمَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ الْمَدِينَةَ وَلَهُمْ يَوْمَانِ يَلْعَبُونَ فِيهِمَا فَقَالَ مَا هَذَانِ الْيَوْمَانِ قَالُوا كُنَّا نَلْعَبُ فِيهِمَا فِي …

Read More »

কুরবানীর গোশত বিক্রি করলে ক্রয় করা যাবে কি?

  কোনো গরীবকে কুরবানীর গোশত দেওয়ার পর তিন সেটার মালিক হয়ে যান। সুতরাং সে উক্ত গোশত খাবে না বিক্রি করবে, সেটা একান্তই তার ইচ্ছা। যদি বিক্রি করে তাহলে যে কেউ ক্রয় করতে অসুবিধা নেই। কারণ, للمالك أن يتصرف في ملكه تصرفا مطلقا ولو وهب لرجل شاة فضحى بها الموهوب له أجزأته عن الاضحية لأنه ملكها بالهبة والقبض، فصار كما لو …

Read More »

কুরবানীর গোশত গরীবদের না দিয়ে আত্মীয়-স্বজনকে দেওয়া।

  কুরবানীর গোশত তিন ভাগ করা মুস্তাহাব। এক তৃতীয়াংশ গরীব-মিসকিনকে সাদাকা করে দেবে, আর এক অংশ আত্মীয়-স্বজন বা বন্ধুবান্ধবের জন্য রাখবো আর এক অংশ নিজেদের রাখবে। ফাতাওয়ায়ে শামীতে এসেছে, وَالْأَفْضَلُ أَنْ يَتَصَدَّقَ بِالثُّلُثِ وَيَتَّخِذَ الثُّلُثَ ضِيَافَةً لِأَقْرِبَائِهِ وَأَصْدِقَائِهِ وَيَدَّخِرَ الثُّلُثَ অর্থাৎ উত্তম হলো, এক তৃতীয়াংশ গরীব-মিসকিনকে সাদাকা করে দেবে, আর এক অংশ আত্মীয়-স্বজন বা বন্ধুবান্ধবের জন্য রাখবো আর এক অংশ নিজেদের …

Read More »

রাতে কুরবানী করা অনুত্তম।

  ১০ ও ১১ তারিখ দিবাগত রাতেও কুরবানী করা জায়েয। তবে দিনে কুরবানী করাই ভালো। কারন, عن عطاء بن يسار قال نهى رسولُ اللهِ ﷺ عنِ الذَّبحِ باللَّيلِ অর্থ: হযরত আত্বা ইবনে ইয়াসার রহ. বলেন, নবীজি সা. রাতে কুরবানী করতে নিষেধ করেছেন। সূত্র: মুহাল্লা খ. ৭ পৃ. ৩৭৯ মুসনাদে আহমাদ, হাদীস: ১৪৯২৭; মাজমাউয যাওয়াইদ ৪/২২, আদ্দুররুল মুখতার ৬/৩২০, কাযীখান ৩/৩৪৫, …

Read More »

পায়া,মাথা ইত্যাদী কি করবে?

  কারো ভাগে যদি পায়া, ক্ষুর, মাথা বা কোন হাড্ডি বেশি যায় তাহলে তার অংশ থেকে গোশত একটু কমিয়ে দিতে হবে। যেন গড়ে সমান হয়। এব কথায় যেভাবে সমতা রক্ষা হয়, সে পথ অবলম্বন করা। আল্লাহ তা’আলা বলেন, وَلاَ تَأْكُلُواْ أَمْوَالَكُم بَيْنَكُم بِالْبَاطِلِ অর্থ: তোমরা অন্যায়ভাবে একে অপরের সম্পদ ভোগ করো না। সুরাঃ বাকারা আয়াত: ১৮৮

Read More »