যবাইকারী সবাইকে বিসমিল্লাহ পড়তে হবে।

  জবাইকারীর জবাই সম্পন্ন না হওয়ায় অনেক সময় কসাই বা অন্য কেউ জবাই সম্পন্ন করে থাকেন। এক্ষেত্রে অবশ্যই উভয়কেই নিজ নিজ যবাইয়ের আগে ‘বিসমিল্লাহি আল্লাহু আকবার’ পড়তে হবে। যদি কোনো একজন না পড়ে তবে ওই কুরবানী সহীহ হবে না এবং জবাইকৃত পশুও হালাল হবে না। কারণ আল্লাহ তা’আলা বলেন, وَلِكُلِّ أُمَّةٍ جَعَلْنَا مَنسَكًا لِيَذْكُرُوا اسْمَ اللَّهِ عَلَى مَا رَزَقَهُم مِّن بَهِيمَةِ الْأَنْعَامِ …

Read More »

যবাহের আগে বর্জনীয়।

  প্রাণী যবাহ করার আগে ১. প্রানীকে পায়ে ধরে টেনে-হিচড়ের জবাইয়ের স্থানে নেওয়া, ২. প্রাণীকে মাটিতে শুইয়ে ছুরিতে ধার দেওয়া, ৩. এক পশুকে অন্য পশুর সামনে জবাই করা মাকরুহ। কারণ এতে পশুটির কষ্ট হয়। যা পরিত্যাগ করা উচিৎ। কারণ রাসুলুল্লাহ সা. বলেছেন, إِنّ اللهَ كَتَبَ الْإِحْسَانَ عَلَى كُلِّ شَيْءٍ فَإِذَا قَتَلْتُمْ فَأَحْسِنُوا الْقِتْلَةَ وَإِذَا ذَبَحْتُمْ فَأَحْسِنُوا الذّبْحَ وَلْيُحِدّ أَحَدُكُمْ شَفْرَتَهُ، …

Read More »

পশু যবাহের পর ঠান্ডা হওয়ার আগেই চামড়া ছিলা বা কোনো অঙ্গ কাটা।

জবাইয়ের পর প্রানবায়ু বের হওয়ার পূবেই চামড়া ছড়ানো বা রগ কাটা বা অন্য কোনো অঙ্গ কাটা মাকরুহ। এমনটা করা মাকরূহ। কারণ হযরত শাদ্দাদ ইবনে আওস রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন- إِنّ اللهَ كَتَبَ الْإِحْسَانَ عَلَى كُلِّ شَيْءٍ فَإِذَا قَتَلْتُمْ فَأَحْسِنُوا الْقِتْلَةَ وَإِذَا ذَبَحْتُمْ فَأَحْسِنُوا الذّبْحَ وَلْيُحِدّ أَحَدُكُمْ شَفْرَتَهُ، فَلْيُرِحْ ذَبِيحَتَهُ অর্থাৎ আল্লাহ তা’আলা সকল কিছুর উপর অনুগ্রহকে …

Read More »

যবাহের সময় ছুরি ব্যবহারে করণীয়:

  প্রাণী যবাহ করার সময় ভালোভাবে ছুরিতে ধার দিয়ে নেওয়া উচিৎ। সুতরাং ১. ভোতা অস্ত্র দ্বরা জবাই করা, ২. যবাহ করার সময় ছরির অগ্রভাগ দিয়ে পশুর গলায় গুতা দেওয়া হয় ৩. এমন কঠোর ভাবে জবেহ করা যাতে ছুরি হাড়ের মজ্জা পর্যন্ত পৌছে যায়, ৪. প্রানীকে ঘাড়ের পিছনের দিকে দিয়ে জবাই করা, ৫. জবাই কালে দেহ থেকে মস্ত ছিন্ন করা মাকরুহ। …

Read More »

খাবার এক লুকমা খেলে সে নদীতে ডুবে মারা যায়?

  সমাজে প্রচলিত রয়েছে যে, “খাবার এক লুকমা খেলে সে নদীতে ডুবে মারা যায়।” এ ধরণের বিশ্বাস রাখা পবিত্র কুরআনের আয়াত অস্বীকার করার নামান্তর, যা প্রকাশ্য কুফরী। কারণ হায়াত-মউত এক মাত্র আল্লাহর হাতে। নির্দিষ্ট সময়ে সবার মৃত্যু আসবে। আল্লাহ তা’য়ালা বলেছেন, وَلِكُلِّ أُمَّةٍ أَجَلٌ فَإِذَا جَاء أَجَلُهُمْ لاَ يَسْتَأْخِرُونَ سَاعَةً وَلاَ يَسْتَقْدِمُونَ অর্থ: প্রত্যেক সম্প্রদায়ের একটি মেয়াদ রয়েছে। যখন তাদের …

Read More »

গায়ে ঝাড়ু লাগলে জ্বর আসে?

  গায়ে ঝাড়ু লাগলে জ্বর হয় বা অসুস্থতা আসে, এটা হাদিস বিরোধী কথা। কারণ হাদিস শরীফে এসেছে, عَنْ عَائِشَةَ رَضِيَ اللهُ عَنْهَا عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ الْحُمَّى مِنْ فَيْحِ جَهَنَّمَ فَأَبْرِدُوْهَا بِالْمَاءِ অর্থ: হযরত আয়েশা রা. হতে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘জ্বর হয় জাহান্নামের উত্তাপ থেকে। কাজেই তোমরা তা পানি দিয়ে ঠান্ডা কর।’ সূত্র: সহিহ …

Read More »

কুরবানীর গোশত কতদিন খাওয়া যাবে?

  কুরবানীর মাংস শুকিয়ে বা ফ্রীজিং করে রেখে যতদিন মনে চায় খেতে পারবে। কারণ হাদিসে এসেছে, عَنْ عَمْرَةَ عَنْ عَائِشَةَ قَالَتْ دَفَّتْ دَافَّةٌ مِنْ أَهْلِ الْبَادِيَةِ حَضْرَةَ الْأَضْحَى فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ كُلُوا وَادَّخِرُوا ثَلَاثًا فَلَمَّا كَانَ بَعْدَ ذَلِكَ قَالُوا يَا رَسُولَ اللَّهِ إِنَّ النَّاسَ كَانُوا يَنْتَفِعُونَ مِنْ أَضَاحِيِّهِمْ يَجْمُلُونَ مِنْهَا الْوَدَكَ وَيَتَّخِذُونَ مِنْهَا الْأَسْقِيَةَ قَالَ وَمَا …

Read More »

আবু বকর রা.

নবীজি সা. এর পাশে আবু বকর রা.। এক. উরওয়াহ ইবনু যুবায়র (রহ.) বলেন, আমি ‘আবদুল্লাহ ইবনু ‘আমর ইবনুল ‘আস (রাঃ) এর নিকটে বললাম, মক্কার মুশ্রিক কর্তৃক নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সঙ্গে সর্বাপেক্ষা কঠোর আচরণের বর্ণনা দিন। তিনি বললেন, একদিন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কা‘বা শরীফের হিজর নামক স্থানে সালাত আদায় করছিলেন। إِذْ أَقْبَلَ عُقْبَةُ بْنُ أَبِيْ مُعَيْطٍ فَوَضَعَ ثَوْبَهُ فِيْ …

Read More »

শরীকদের কারো হারাম টাকা থাকলে কুরবানী।

  যদি একথা জানা যায় যে, তিনি হারাম টাকা দিয়েই কুরবানী দিচ্ছেন। যেমন সুদ,ঘুশ বা চুরির টাকা ইত্যাদী এরকম ব্যক্তির সাথে কুরবানীতে শরীক হলে উক্ত পশুতে শরীক সবার কুরবানী বাতিল হয়ে যাবে। কারণ আল্লাহ তা’য়ালা বলেছেন, وَلاَ تَلْبِسُواْ الْحَقَّ بِالْبَاطِلِ وَتَكْتُمُواْ الْحَقَّ وَأَنتُمْ تَعْلَمُونَ অর্থ: তোমরা সত্যকে মিথ্যার সাথে মিশিয়ে দিও না। সুরাঃ বাকারা আয়াত: ৪২ উপরন্তু হাদিস শরীফে এসেছে, عَنْ …

Read More »

শরীকদের কারো নিয়তে গলদ থাকলে কুরবানী।

  যদি কেউ আল্লাহ তায়ালার হুকুম পালনের উদ্দেশ্যে কুরবানী না করে শুধু গোশত খাওয়ার নিয়তে কুরবানী করে বা মানুষকে দেখানো উদ্দেশ্য হয়, তাহলে নিয়ত খারাপ থাকার কারণে তার কুরবানী সহিহ হবে না এবং তিনি শরীকে কুরবানী দিলে বাকি শরীকদেরও কুরবানী আদায় হবে না। কারণ রাসুলুল্লাহ সা. বলেছেন, إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ অর্থাৎ প্রত্যেক আমল নিয়্যাতের উপর ননির্ভরশীল। সূত্র: সহিহ বুখারী হাদিস: …

Read More »