ইতিকাফ অবস্থায় লেনদেনের কথা বলা যাবে।

ইতিকাফ অবস্থায় লেনদেনের কথা বলা ولا بأس بان يشترى المعتكف ويبيع في المسجد ويتحدث بما بدا له بعد أن لا يكون مأثما সূত্র: আল মাবসুত (সারাখসী) খ. ৩ পৃ. ১২১ والبيع والشراء من جنس الكلام المباح فلا بأس به للمعتكف সূত্র: আল মাবসুত খ. ৩ পৃ. ১২২ কারণ হাদিস শরীফে এসেছে, عَنْ صَفِيَّةَ بِنْتِ حُيَىٍّ، قَالَتْ كَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم …

Read More »

ইতিকাফ অবস্থায় মলমূত্রত্যাগ ও ওযু-গোসলের জন্য মসজিদ থেকে বের হওয়া।

  ইতিকাফ অবস্থায় মলমূত্রত্যাগ ও ওযু-গোসলের জন্য মসজিদ থেকে বের হওয়া যাবে। এ ব্যাপারে হানাফী মাযহাবের বক্তব্য হলো, ويخرج ايضا لأمر لابد منه ثم يرجع إلى المسجد بعد ما فرغ من ذلك الأمر سريعا، ويخرج للوضوء والاغتسال فرضا كان او نفلا অর্থাৎ অত্যাবশ্যকীয় প্রয়োজনে (ইতিকাফকারী ব্যক্তি মসজিদ থেকে) বের হতে পারবে, তবে প্রয়োজন সেরে দ্রুত মসজিদে চলে আসতে হবে এবং …

Read More »

অডিও এডিটের সময় বাজনা ব্যবহার করা হারাম।

প্রশ্ন: ইসলামী সঙ্গীত এডিট করার সময় এক ধরণের instrument তথা বাজনা দিয়ে তাল ঠিক রেখে রেখে অডিওর কাজ করা হয়। এটা জায়েয কি না? উত্তর: যেকোনো অডিও এডিট করার সময় instrument তথা বাজনা ব্যবহার করা কবীরা গুনাহ। কারণ বাজনা ইসলামে হারাম করা হয়েছে। হাদিস শরীফে এসেছে, عن أبي أمامة الباهلي قال قال رسول الله صلي الله عليه وسلم إنَّ اللهَ …

Read More »

পুরুষের জন্য টাখনুর নিচে কাপড় পরা হারাম।

  عَنْ أَبِي هُرَيْرَةَ رضى الله عنه عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ مَا أَسْفَلَ مِنَ الْكَعْبَيْنِ مِنَ الإِزَارِ فَفِي النَّارِ অর্থ: হযরত আবূ হুরায়রা রা. থেকে বর্ণিত, তিনি বলেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ইযারের যে পরিমান টাখনুর নীচে যাবে, সে পরিমান জাহান্নামে যাবে। সূত্র: সহিহ বুখারী হাদিস: ৫৭৮৭ অপর হাদিসে এসেছে, عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّ …

Read More »

মৃত ব্যক্তিদের দাফনে বিলম্ব করা যাবে না।

  عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ أَسْرِعُوا بِالْجَنَازَةِ فَإِنْ كَانَتْ صَالِحَةً قَرَّبْتُمُوهَا إِلَى الْخَيْرِ وَإِنْ كَانَتْ غَيْرَ ذَلِكَ كَانَ شَرًّا تَضَعُونَهُ عَنْ رِقَابِكُمْ অর্থ: হযরত আবূ হুরায়রাহ রা. থেকে বর্ণিত, তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ তোমরা জানাযাহ যথাসম্ভব শীর্ঘ আদায় কর। কেননা, যদি তা নেককার লোকের জানাযাহ হয়ে থাকে, …

Read More »

পুরুষের জন্য মেহেদী ব্যবহার হারাম।

IMG 20220418 125840

সাজ-সজ্জার উদ্যেশ্যে পুরুষদের জন্য বিয়ের সময় হোক বা অন্য যেকোনো সময় হোক হাতে-পায়ে মেহেদী ব্যবহার করা হারাম। জায়েয নেই। কারণ এটা এক ধরনের রঙ। আর পুরুষদের জন্য রঙ ব্যবহার করা নিষিদ্ধ। দলীল: ১ আবূ হুরাইরাহ রা. হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, طِيبُ الرِّجالِ ما ظهَرَ ريحُه وخَفِيَ لَونُه وطِيبُ النِّساءِ ما ظهَرَ لَونُه وخَفِيَ ريحُه অর্থাৎ …

Read More »

কুরআন নিয়ে মওদুদী মরহুম

  پس یہ حقیقت ہے کہ محض ان چار بنیادی اصطلاحوں کے مفہوم پر پردہ پڑ جانے کی بدولت قرآن کی تین چوتھائی سے زیادہ تعلیم بلکہ اس کی روح نگاہوں سے مستور ہوگئی ہے অর্থাৎ সুতরাং এটাই সত্য যে, শুধু এই চারটি মৌলিক পরিভাষার (ইলাহ, দ্বীন, রব, ইবাদত) অর্থের উপর পর্দা পড়ে যাওয়ায় কুরআনের চার ভাগের এক ভাগ থেকেও …

Read More »

২০ রাকাত তারাবীহের উপর সাহাবাদের রা. ইজমা

واجمع عليه الصحابة في عصره আল মুগনী খ. ২ পৃ. ৬৪ اجمع الصحابة علي ان التراويح عشرون ركعة সূত্র: ফাতহুল ইলাহ ফি শরহিল মেশকাত খ. ৫ পৃ. ১৩০ وبالاجماع الذي وقع في زمن عمر اخذ ابو حنيفة والنووي والشافعي واحمد والجمهور ইত্তেহাফুস সাদাতিল মুত্তাক্বীন খ. ৩ পৃ. ৪২২ وهذا في مظنة الشهرة بحضرة الصحابة فكان اجماعا কাশশাফুল কিনা খ. ১ …

Read More »

নাস্তিক্যবাদের মুর্খতা দায়ী:

  যখন আয়না আবিস্কার হয়েছিলো, সে সময় জনৈক হুজুর যুবক আয়নায় মুখ দেখে দাঁড়ি, চুল ঠিক করে। দুর থেকে একদিন ভাবি খেয়াল করে ভাবছে আয়নায় কি দেখে একটু বুঝা দরকার। যুবক ঘর থেকে বের হয়ে গেলে ভাবি ঘরে ঢুকে আয়নার দিকে তাকিয়ে দেখে ভেতরে এক মহিলা। শাশুড়ির কাছে বিচার দিল মা, আপনার ছেলে নষ্ট হয়ে গেছে । : কেন? : …

Read More »

আধুনিকতার ছোয়ায় সব গেলো।

  গ্রাম্য মহিলা শহরে আসবে। স্বামী বলে দিয়েছে, শোনো, শহরে সবাই শুদ্ধ ভাষায় কথা বলে। তোমাকেও বলতে হবে। কেউ যদি আমার পরিচয় জিজ্ঞাসা করে, তাহলে ‘ওমুকের বাপ’ ‘তমুকের বাপ’ এসব বলবে না, বলবে সে আমার হাজবেন্ড। শহরে আসার পর বাসার পাশের মহিলারা জিজ্ঞাসা করার পর মহিলা বলল, সে আমার হাপপ্যান্ট। পাশের একজন হেসে দিয়ে বলল, বেশি ভাব মারাতে গিয়ে মান- …

Read More »