সামর্থবানদের জন্য কোরবানী ওয়াজীব না সুন্নাত?

 

فصل لربك وانحر
সুরাঃ কাউসার আয়াত: ২

১. তাফসীর:

কুরতুবী রহ. ও সানাউল্লাহ পানিপথী রহ.

قال عكرمة وعطاء و قتادة فصل لربك وانحر صلاة العيد يوم النحر ونحر نسكك فعلى هذا يثبت به وجوب صلاة العيد والأضحية
তাফসীরে মাযহারী খ. ১০ পৃ. ৩৩৭
তাফসীরে কুরতুবী খ: ২০ পৃ: ১৯৫

 

ইমাম আবূ বকর জাসসাস রহ.

قال الحسن صلاة العيد يوم النحر و نحر البدن … قال أبو بكر هذا التأويل يتضمن معنين أحدهما إيجاب صلاة الأضحى والثاني وجوب الأضحية
আহকামুল কুরআন (জাসসাস) খ. ৩ পৃ. ৪১৯

২. علي للوجوب

মিখনাফ ইবনে সুলাইম রা. বলেন,

قال رسول الله صلي الله عليه وسلم على كلِّ أهلِ بيتٍ أُضحيَةٌ
সূত্রঃ সুনানে আবু দাউদ হাদিস: ২৭৮৮ তিরমিযি-১৫১৮
নাসাঈ-৪২২৪
ইবনে মাযা-৩১২৬
মুসনাদে আহমাদ-২০৭৩১

৪. নবীজির আদেশ

হযরত জুনদুব বিন সুফইয়ান আল বাজালী রা.

شَهِدْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم يَوْمَ النَّحْرِ فَقَالَ مَنْ ذَبَحَ قَبْلَ أَنْ يُصَلِّيَ فَلْيُعِدْ مَكَانَهَا أُخْر‘ى وَمَنْ لَمْ يَذْبَحْ فَلْيَذْبَحْ
সূত্র: সহীহ বুখারী হাদিস: ৫৫৬২

. আল্লাহর আদেশ

আনাস রা. বলেন,

كَانَ النَّبِيُّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَنْحَرُ ثُمَّ يُصَلِّي فَأُمِرَ أَنْ يُصَلِّيَ ثُمَّ يَنْحَرُ
সূত্র: তাফসীরে কুরতুবী খ: ২০ পৃ: ১৯৫

. কন্টিনিউ

আয়েশার রা. বলেন

فلمَّا أَصبَح قال قد رَأيتُ الَّذي صَنعتُم وَلَم يَمنعْني مِنَ الخُروجِ إليكُم إلَّا أَنَّني خَشيتُ أن تُفرَضَ عَليكُم وذلكَ في رَمضانَ
সূত্রঃ সহিহ বুখারী হাদিস-১১২৯ মুসলিম-৭৬১ আবু দাউদ-১৩৭৩ ইবনে হিব্বান-২৫৪২

নবীজি কন্টিনিউ করতেন

عن عبدالله بن عمر أقامَ رسولُ اللهِ صلَّى اللهُ عليهِ وسلَّمَ بالمدينةِ عشرَ سنينَ يُضحِّي
সূত্রঃ সুনানে তিরমিযি হাদিস: ১৫০৭ আহমাদ: ৪৯৫৫

৭. الوعيد

আবু হুরায়রা রা. বলেন,

قال رسول الله صلى الله عليه و سلم من كان له سعة ولم يضح فلا يقربن مصلانًا
সূত্রঃ জামে সগীর-৮৯০৪ ইবনে মাযা-২১২৩ মুসনাদে আহমাদ-৮২৭৩ অাত-তামহীদ- খ:২৩ পৃ: ১৯০ আল-ইযতিযকার খ:৪ পৃ: ২২৮ (হাদিসটির মানঃ সহিহ।)

قال الزيلعي ومثل هذا الوعيد لا يلحق بترك غير الواجب

তাদের দলীল:

আনাস রা. বলেন,

قال رسول الله صلى الله عليه و سلم ومن ذبحَ بعدَ الصَّلاةِ فقد تمَّ نسُكُه، وأصابَ سنَّةَ المسلمينَ
সূত্রঃ সহিহ বুখারী হাদিস-৫৫৪৬ মুসলিম-১৯৬২

জবাব:
….নামাজের মত কুরবানীও ওয়াজীব।
…প্রথা

 

 

কোন কোন পশু দিয়ে কুরবানী করা যাবে?

আহলে সুন্নাত ওয়াল জামাআতের মতাদর্শ হলো,
কুরবানীতে যেসব প্রাণী যাবাহ করা যায় তা এই,
১. ভেড়া-দুম্বা, ২. ছাগল, ৩. গরু, ৪. মহিষ, ৫. উট।

হানাফী মাযহাবের মতবাদ

أَمَّا جِنْسُهُ فَهُوَ أَنْ يَّكُوْنَ مِنَ الْأَجْنَاسِ الثَّلَاثَةِ الْغَنَمِ أو الْإِبِلِ أو الْبَقَرِ وَيَدْخُلُ في كل جِنْسٍ نَوْعُهُ وَالذَّكَرُ وَالْأُنْثَى منه وَالْخَصِيُّ وَالْفَحْلُ لِانْطِلَاقِ اسْمِ الْجِنْسِ على ذلك وَالْمَعْزُ نَوْعٌ من الْغَنَمِ وَالْجَامُوسُ نَوْعٌ من الْبَقَرِ
সূত্র: ফাতাওয়া আলমগিরিয়্যাহ খ: ৫ পৃ: ৩৬৭

 

দলীল

وَلِكُلِّ أُمَّةٍ جَعَلْنَا مَنسَكًا لِيَذْكُرُوا اسْمَ اللَّهِ عَلَى مَا رَزَقَهُم مِّن بَهِيمَةِ الْأَنْعَامِ
সুরাঃ হজ্ব আয়াত: ৩৪

ثَمَانِيَةَ أَزْوَاجٍ مِّنَ الضَّأْنِ اثْنَيْنِ وَمِنَ الْمَعْزِ اثْنَيْنِ
وَمِنَ الإِبْلِ اثْنَيْنِ وَمِنَ الْبَقَرِ اثْنَيْنِ
সুরাঃ আনআম আয়াত: ১৪২-১৪৩-১৪৪

গরু দ্বারা কুরবানী

ضَحَّى رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم عَنْ أَزْوَاجِهِ بِالْبَقَرِ‏
সূত্র: সহিহ বুখারী হাদিস: ৫৫৪৮

উট দ্বারা কুরবানী

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللهِ قَالَ نَحَرْنَا مَعَ رَسُولِ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ عَامَ الْحُدَيْبِيَةِ البَدَنَة عَنْ سَبْعَةٍ وَالْبَقَرَةَ عَنْ سَبْعَةٍ
সূত্র: সহীহ মুসলিম হাদীস: ১৩১৮

ভেড়া-দুম্বা দ্বারা কুরবানী

عَنْ جَابِرٍ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏لاَ تَذْبَحُوا إِلاَّ مُسِنَّةً إِلاَّ أَنْ يَعْسُرَ عَلَيْكُمْ فَتَذْبَحُوا جَذَعَةً مِنَ الضَّأْنِ ‏
সূত্র: সহিহ মুসলিম হাদীস: ১৯৬৩ সুনানে আবু দাউদ: ২৭৯৭; সুনানে ইবনে মাজাহ: ৩১৭৯ ফাতাওয়া কাযীখান খ: ৩ পৃ: ৩৪৮; বাদায়েউস সানায়ে খ: ৪ পৃ: ২০৫-২০৬

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ ذَبَحَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَوْمَ الذَّبْحِ كَبْشَيْنِ أَقْرَنَيْنِ أَمْلَحَيْنِ مُوجَأَيْنِ
সূত্র: সুনান আবু দাউদ হাদীস: ২৭৯৫

ছাগল দ্বারা কুরবানী

হযরত আবু আইয়ুব আনসারী রা. থেকে বর্ণিত তিনি বলেন,

كَانَ الرَّجُلُ يُضَحِّي بِالشَّاةِ عَنْهُ وَعَنْ أَهْلِ بَيْتِهِ فَيَأْكُلُونَ وَيُطْعِمُونَ
সূত্র: জামে তিরমিযি হাদিস: ১৫০৫

মহিষ দ্বারা কুরবানী

হানাফী মাযহাবের বক্তব্য:

الْجَامُوسُ نَوْعٌ من الْبَقَرِ
সূত্র: ফাতাওয়া আলমগিরি খ: ৫ পৃ: ৩৬৭

 দলীল:

১. আরবী অভিধান।

اَلْجَامُوْسُ ضَرْبٌ مِّنْ کِبَا رِ الْبَقَرِ
সূত্র: আল মুনজিদ পৃ: ১০১

তাবেঈগণের বক্তব্য:

১. হযরত হাসান বসরী রহ. বলেন,

الجاموس بمنزلة البقر
সূত্র: মুসান্নাফে ইবনে আবী শায়বা খ: ৭ পৃ: ৬৫ হাদিস: ১০৮৪৮

 

২. হযরত সুফইয়ান ছাওরী রহ. বলেন,

تحسب الجواميس مع البقر
সূত্র: মুসান্নাফে আব্দুর রাজ্জাক খ: ৪ পৃ: ২৩ হাদিস: ৬৮৮১

উম্মতের ইজমা:

আবু বকর মুহাম্মাদ ইবনে ইবরাহিম ইবনে মুনযির আন নিসাপুরী রহ. বলেন,

وَاَجْمَعُوْا عَلیٰ اَنَّ حُکْمَ الْجَوَامِیْسِ حُکْمُ الْبَقَرِ
সূত্র: কিতাবুল ইজমা পৃ: ৫৬

লা-মাযহাবীদের মত:

যুক্তি হিসাবে তারা বলে থাকেন, নবীজি সা. এর যুগে আরবে মহিষ ছিল না।
সূত্র: ফিকহুল হাদিস খ: ২ পৃ: ৪৭৫

জবাব: ১

মহিষের গোশত, দুধ, মাখন, চামড়া ইত্যাদী ব্যবহার নাজায়েয হওয়ার কথা।

জবাব: ২

লা-মাযহাবীদের অন্যতম ব্যক্তিত্ব শায়খ নাঈমুল হক মুলতানী তার কিতাব بھینس کی قربانی کا تحقیقی جائزہ

তিনি মুসনাদে ফিরদাউম (দাইলামী) খ: ২ পৃ: ২০২ হাদিস: ২৪৭২ এর সূত্র দিয়ে হাদিস বর্ণনা করেন,

عن علي بن ابي طالب الجاموس يجزئ عن سبعة في الاضحىة
সূত্র: ভেস কি কুরবানী কা তাহকিকি জায়েযাহ পৃ: ৫৯

মুরগী কুরবানী করা যাবে?

 
مفلس نادار راغبِ طلبِ ثواب کیلٸے مرغ کی قربانی جاٸز جانتے ہیں
সুত্র: ফাতাওয়ায়ে ওলামায়ে হাদিস খ: ৩ পৃ: ৫৬ ফাতাওয়ায়ে সত্তারীয়্যাহ খ: ২ পৃ: ৭২

ইমাম নববী রহ. বলেছেন,

وَلَمْ يُنْقَلْ عَنْهُ صلى الله عليه وسلم وَلا عَنْ أحد من أَصْحَابِهِ التَّضْحِيَةُ بِغَيْرِهَا
সূত্র: রওযাতুত তালিবীন খ: ২ পৃ: ৪৬২

 

ত্রুটিযুক্ত পশু কুরবানী

কুরবানীর পশু হৃষ্টপুষ্ট হওয়া উত্তম।

 لَنْ تَنَالُوا الْبِرَّ حَتّٰی تُنْفِقُوْا مِمَّا تُحِبُّوْنَ وَ مَا تُنْفِقُوْا مِنْ شَیْءٍ فَاِنَّ اللهَ بِهٖ عَلِیْمٌ
সূরাঃ আলে ইমরান আয়াত: ৯২

 

أَنّ رَسُولَ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ ضَحّى بِكَبْشَيْنِ سَمِينَيْنِ عَظِيمَيْنِ أَمْلَحَيْنِ أَقْرَنَيْنِ موجوءين
সূত্র: মুসনাদে আহমাদ, হাদীস ১৫০৬৪ সুনানে ইবনে মাজাহ, হাদীস ৩১২২

অসুস্থ ও দুর্বল পশুর কুরবানী।

لاَ يُضَحَّى بِالْعَرْجَاءِ بَيِّنٌ ظَلَعُهَا وَلاَ بِالْعَوْرَاءِ بَيِّنٌ عَوَرُهَا وَلاَ بِالْمَرِيضَةِ بَيِّنٌ مَرَضُهَا وَلاَ بِالْعَجْفَاءِ الَّتِي لاَ تُنْقِي
সূত্র: জামে তিরমিযি হাদিস: ১৪৯৭ ফাতাওয়া আলমগীরী খ: ৫ পৃ: ২৯৭, বাদায়েউস সানায়ে খ: ৪ পৃ: ২১৪

শিং ভাঙ্গা বা ফেটে যাওয়া পশু কুরবানী

যে পশুর অর্ধেক শিং বা কিছু শিং ফেটে বা ভেঙ্গে গেছে বা শিং একেবারে উঠেইনি সে পশু কুরবানী করা জায়েয।
সূত্র: ই’লাউস সুনান খ. ১৭ পৃ. ২৩৯ রদ্দুল মুহতার খ. ৯ পৃ. ৪৬৭ বাদায়েউস সানায়ে খ. ৪ পৃ. ২১৬

প্রমাণ:

হুজাইয়্যাহ ইবনে আদী রহ. বলেন, আমি আলী রা. কে কুরবানীর পশু সম্পর্কে প্রশ্ন করতে গিয়ে এক পর্যায়ে বললাম,

قُلْتُ فَمَكْسُورَةُ الْقَرْنِ قَالَ لاَ بَأْسَ
সূত্র: জামে তিরমিযি হাদিস: ১৫০৩ আহমাদ: ১০২১

 

একেবারে গোড়া থেকে ভেঙ্গে

عَنْ عَلِيٍّ، قَالَ نَهَى رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم أَنْ يُضَحَّى بِأَعْضَبِ الْقَرْنِ وَالأُذُنِ ‏قَالَ قَتَادَةُ فَذَكَرْتُ ذَلِكَ لِسَعِيدِ بْنِ الْمُسَيَّبِ فَقَالَ الْعَضْبُ مَا بَلَغَ النِّصْفَ فَمَا فَوْقَ ذَلِكَ ‏
সূত্র: জামে তিরমিযি হাদিস: ১৫০৪

অন্ধ পশুর কুরবানী

যে পশুর দুটি চোখই অন্ধ বা এক চোখ পুরো নষ্ট সে পশু কুরবানী করা জায়েয নয়।
সূত্র: ফাতাওয়া কাযীখান খ. ৩ পৃ. ৩৫২ বাদায়েউস সানায়ে খ. ৪ পৃ. ২১৪

প্রমাণ:

হযরত বারা’আ ইবনে আযিব রা. থেকে নবীজি সা. বলন,

لاَ يُضَحَّى بِالْعَوْرَاءِ بَيِّنٌ عَوَرُهَا
সূত্র: জামে তিরমিযি হাদিস: ১৪৯৭ ফাতাওয়া আলমগীরী খ: ৫ পৃ: ২৯৭, বাদায়েউস সানায়ে খ: ৪ পৃ: ২১৪

জন্মগতভাবে অন্ডকোষ নাই

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ ذَبَحَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَوْمَ الذَّبْحِ كَبْشَيْنِ أَقْرَنَيْنِ أَمْلَحَيْنِ مُوجَأَيْنِ
সূত্র: সুনান আবু দাউদ হাদীস: ২৭৯৫

বন্ধ্যা পশুর কুরবানী করা যাবে?

قُلْ آلذَّكَرَيْنِ حَرَّمَ أَمِ الأُنثَيَيْنِ أَمَّا اشْتَمَلَتْ عَلَيْهِ أَرْحَامُ الأُنثَيَيْنِ
সুরাঃ আনআম আয়াত: ১৪৪

খাসি করা পশু দিয়ে কুরবানী করা।

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ قَالَ ذَبَحَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَوْمَ الذَّبْحِ كَبْشَيْنِ أَقْرَنَيْنِ أَمْلَحَيْنِ مُوجَأَيْنِ
সূত্র: সুনান আবু দাউদ হাদীস: ২৭৯৫

খোড়া পশু কুরবানী করা।

আলী রা. বলেন, নবীজি সা. বলেছেন,

قال إذا بلَغَتِ المَنْسَكَ
সূত্র: জামে তিরমিযি হাদিস: ১৫০৩ সুনানে আবু দাউদ: ৩৮৭, বাদায়েউস সানায়ে খ: ৪ পৃ: ২১৪ রদ্দুল মুহতার খ: ৬ পৃ: ৩২৩ আলমগীরী খ: ৫ পৃ: ২৯৭

গর্ভবতী পশুর কুরবানী।

হযরত হুযাইয়্যা রহ. বলেন, আমি হযরত আলী রা. কে প্রশ্ন করলাম যদি বাচ্চা ভূমিষ্ট হয় তাহলে কি করবো? তিনি বললেন,

اذْبَحْ وَلَدَهَا مَعَهَا
সূত্র: জামে তিরমিযি হাদিস: ১৫০৩

কান কাটা পশুর কুরবানী করা যাবে?

যে পশুর কোনো কান অর্ধেক বা তারও বেশি কাটা সে পশুর কুরবানী জায়েয নয়। আর যদি অর্ধেকের বেশি ভাল থাকে, তাহলে তার কুরবানী জায়েয। তবে জন্মগতভাবেই যদি কান ছোট হয় তাহলে অসুবিধা নেই।

عَنْ عَلِيٍّ، قَالَ نَهَى رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم أَنْ يُضَحَّى بِأَعْضَبِ الْقَرْنِ وَالأُذُنِ ‏قَالَ قَتَادَةُ فَذَكَرْتُ ذَلِكَ لِسَعِيدِ بْنِ الْمُسَيَّبِ فَقَالَ الْعَضْبُ مَا بَلَغَ النِّصْفَ فَمَا فَوْقَ ذَلِكَ ‏
সূত্র: জামে তিরমিযি হাদিস: ১৫০৪ সুনানে আবু দাউদ: ২৮০৫ ইবনে মাজাহ: ৩১৮৩

পশু কেনার পর দোষ দেখা দিলে

সাহেবে নেসাব কোন ব্যক্তি কুরবানীর নিয়তে ভালো পশু কেনার পর যদি তাতে এমন কোনো দোষ দেখা দেয় যে কারণে কুরবানী জায়েয হয় না তাহলে ওই পশুর কুরবানী সহীহ হবে না। এর স্থলে আরেকটি পশু কুরবানী করতে হবে।
সূত্র’ খুলাসাতুল ফাতাওয়া খ. ৪ পৃ. ৩১৯, বাদায়েউস সানায়ে খ. ৪ পৃ. ২১৬, ফাতাওয়া নাওয়াযেল পৃ. ২৩৯, রদ্দুল মুহতার খ. ৬ পৃ. ৩২৫

গরীবের জন্য:

عن أبي سعيد الخدري قال اشتَرَيتُ أُضحيَّةً، فجاءَ الذِّئبُ فأَكَلَ من ذَنَبِها أو أَكَلَ ذَنَبَها فسَأَلتُ رسولَ اللهِ ﷺ فقال ضَحِّ بها
সূত্র: মুসনাদে আহমাদ হাদিস: ১১৭৪৩ ইবনে মাজা: ৩১৪৬

কুরবানীর পশুতে শরীক কত জন হতে পারবে?

 গরু, উট, মহিষ

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ الْبَقَرَةُ عَنْ سَبْعَةٍ وَالْجَزُورُ عَنْ سَبْعَةٍ
সূত্র: সুনান আবু দাউদ হাদিস: ২৮০৮ জামে তিরমিযি হাদিস: ৯০৪ সহীহ ইবনে হিব্বান: ৪০০৬ সহীহ ইবনে খুযাইমা: ২৯০১

 

ছাগল,ভেড়া,দুম্বা

আবদুল্লাহ ইবনুল মুবারাক রহ. বলেছেন,

لاَ تُجْزِئُ الشَّاةُ إِلاَّ عَنْ نَفْسٍ وَاحِدَةٍ
সূত্র: নাইলুল আওতার খ: ৫ পৃ: ১৩৭ ই’লাউস সুনান খ: ১৭ পৃ: ২০৯

পরিবারের সকলের পক্ষ থেকে একজন কোরবানী দিলে সবার থেকে আদায় হবে কি?

فصل لربك وانحر
সুরা কাউসার-আয়াত-২

عن أبي هريرة قال قال رسول الله صلى الله عليه و سلم من كان له سعة ولم يضح فلا يقربن مصلانًا
সূত্রঃ জামে সগীর হাদিস: ৮৯০৪ ইবনে মাযা-২১২৩ মুসনাদে আহমাদ-৮২৭৩ অাত-তামহীদ-খ: ২৩ পৃ: ১৯০ অাল-ইযতিযকার- খ:৪ পৃ: ২২৮

একটি অভিযোগ:

عن مخنف بن سليم قال قال رسول الله صلي الله عليه وسلم على كلِّ أهلِ بيتٍ أُضحيَةٌ
সূত্রঃ সুনানে আবু দাউদ হাদিস: ২৭৮৮ তিরমিযি-১৫১৮ নাসাঈ-৪২২৪ ইবনে মাযা-৩১২৬ আহমাদ-২০৭৩১

জবাব:

শরীকদের কারো নিয়তে গলদ থাকলে কুরবানী

 

أن يكون قصد الكل القربة
সূত্র: আল বিনায়াহ খ: ১২ পৃ: ৪৯

إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ
সূত্র: সহিহ বুখারী হাদিস: ১

যুক্তি:
এক বোতলে ৫ গ্লাস পানি ও এক গ্লাস পেশাব

আরও দেখুন-
ফাতওয়া শামী খ: ৯ পৃ: ৪৭২ ফাতওয়া তাতারখানিয়া খ: ৩ পৃ: ৪৫৪ মিনহাতুল খালেক আলাল বাহরির রায়েক খ: ৯ পৃ: ৩২৫ খানিয়া আলা হামিশিল হিন্দিয়া খ: ৩ পৃ: ৩৪৯ ফাতওয়া আলমগীরী খ: ৫ পৃ: ৪০৪ ফাতওয়া আল ওয়াল ওয়ালিজিয়্যাহ খ: ৩ পৃ: ৭৫ তাবয়ীনুল হাকায়েক খ: ৬ পৃ: ৪৮৪ খুলাসাতুল ফাতওয়া পৃ: ৪১৫

 

 

শরীকদের কারো হারাম টাকা থাকলে কুরবানী।

জানা থাকলে

عن أبي هريرة عن النبي صلى الله عليه وآله وسلم أنه قال من اشترى سرقة وهو يعلم أنها سرقة فقد شرك في عارها وإثمها
সূ্ত্র: জামে সগীর হাদিস: ৮৪২৪ বাইহাকী: ১১১৪১ হাকেম: ২২৫৩ (হাদিস সহিহ)

وَلاَ تَلْبِسُواْ الْحَقَّ بِالْبَاطِلِ وَتَكْتُمُواْ الْحَقَّ وَأَنتُمْ تَعْلَمُونَ
সুরাঃ বাকারা আয়াত: ৪২

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏أَيُّهَا النَّاسُ إِنَّ اللَّهَ طَيِّبٌ لاَ يَقْبَلُ إِلاَّ طَيِّبًا
সূত্র: সহিহ মুসলিম হাদিস: ১০১৫

অজানা থাকলে

لاَ يُكَلِّفُ اللّهُ نَفْسًا إِلاَّ وُسْعَهَا لَهَا مَا كَسَبَتْ وَعَلَيْهَا مَا اكْتَسَبَتْ
সুরাঃ বাকারা আয়াত: ২৮৬

কসাইকে দেওয়া

وَلَا يُعْطَى أَجْرُ الْجَزَّارِ مِنْهَا لِأَنَّهُ كَبَيْعٍ
সূত্র: রদ্দুল মুহতার খ: ৯ পৃ: ৪৭৫

দলীল

عن أبي هريرة قَالَ قَالَ رَسُولُ اللهِ صَلّى اللهُ عَلَيْهِ وَسَلّمَ مَنْ بَاعَ جِلْدَ أُضْحِيّتِهِ فَلاَ أُضْحِيّةَ لَهُ
সূত্রঃ জামে সগীর হাদিস: ৮৫৩৫ মুসতাদরাকে হাকেম: ৩৪৬৮ বায়হাকী: ১৯৭০৮ (হাদিস সহিহ)

Check Also

ইতিকাফের ফযিলত عن عائشة أن النبي صلى الله عليه وسلم قال من اعتكف إيمانا واحتسابا …

Leave a Reply

Your email address will not be published.