Home > প্রবন্ধ > শবে বরাত

শবে বরাত

শবে বরাত

মূূলত بَراءَةٌ শব্দের অর্থ ক্ষমা। শবে বরাত মানে ক্ষমার রজনী “ভাগ্য রজনী” নয়।”

আরবী অভিধানে البراءة অর্থ করা হয়েছে,
السلامة من العيب
সূত্র: মু’জামু লুগাতিল ফুকাহা পৃ. ৮৬

أَنَّ اللّهَ بَرِيءٌ مِّنَ الْمُشْرِكِينَ وَرَسُولُهُ

অর্থ: আল্লাহ এবং তাঁর রসূল মুশরেকদের থেকে দায়িত্ব মুক্ত
সুরা তওবা আয়াত: ৩

بَراءَةٌ مِنَ اللَّهِ ورَسُولِهِ إلى الَّذِينَ عاهَدْتُمْ مِنَ المُشْرِكِينَ

অর্থ’ সম্পর্কচ্ছেদ করা হল আল্লাহ ও তাঁর রসূলের পক্ষ থেকে সেই মুশরিকদের সাথে, যাদের সাথে তোমরা চুক্তিবদ্ধ হয়েছিলে
সুরা তাওবা আয়াত: ১

مَعْنى البَراءَةِ انْقِطاعُ العِصْمَةِ
সূত্র: তাফসীরে রাযী খ. ১৫ পৃ. ২২৫

সব হাদিস কি অগ্রহনযোগ্য?

শাবানের ১৫ তারিখের ব্যাপারে ২০০ হাদিস আছে। কেনোটা গ্রহণযোগ্য নয়।
…আব্দুর রাজ্জাক বিন ইউসুফ

عن معاذ بن جبل عن النبي صلى الله عليه وسلم يطَّلِعُ اللهُ إلى خَلقِه في ليلةِ النِّصفِ مِن شعبانَ فيغفِرُ لجميعِ خَلْقِه إلّا لِمُشركٍ أو مُشاحِنٍ

অর্থ: মহান আল্লাহ মধ্য শাবানের মধ্য রাতে তাঁর সৃষ্টির প্রতি দৃকপাত করেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যতীত সকলকে ক্ষমা করে দেন।’’
সূত্র: সহিহ ইবনে হিব্বান হাদিস: ৫৬৬৫ তবরানী: ২১৫

হাদিসটির মান:

১. ইবনে হিব্বান রহ. হাদিসটি সহিহ বলেছেন।

২. ইমাম মুনযিরি রহ. বলেন,
إسناده صحيح أو حسن أو ما قاربهما
সূত্র: আত-তারগীব ওয়াত তারহীব খ. ২ পৃ. ১৩২

৩. ইমাম হাইসামী রহ. বলেন,
رجاله ثقات
সূত্র: মাজমাউয যাওয়ায়েদ খ. ৮ পৃ. ৬৮

৪. শুয়াইব আল আরনাউত রহ. বলেন,
إسناده قوي و رجاله ثقات
সূত্র: তাখরীজু মুসনাদি আবী বাকার খ. ১ পৃ. ১৭২

৫. নাসিরুদ্দীন আলবানী রহ. বলেন,
و رجاله ثقات والحديث صحيح
সূত্র: ইসলাহুল মাসাজিদ পৃ. ৯৯

তিনি আরও বলেন,
حديث صحيح
সূত্র: সহিহ আল জামে পৃ. ৭৮৫ হাদিস: ৪২৬৮

অভিযোগ:

কিছু কিছু শায়খরা বলতে চাচ্ছেন যে, নবীজি সা. তো فيغفِرُ বলেছেন। অর্থাৎ আল্লাহ তো এমনিতেই মাফ করে দেবেন, তাহলে রাত জেগে ইবাদতের কি দরকার?

জবাব:

কুরআন শরীফে আল্লাহ তা’আলা বলেছেন,

لِلَّهِ مُلْكُ السَّمَاوَاتِ وَالْأَرْضِ يَخْلُقُ مَا يَشَاء يَهَبُ لِمَنْ يَشَاء إِنَاثًا وَيَهَبُ لِمَن يَشَاء الذُّكُورَ
أَوْ يُزَوِّجُهُمْ ذُكْرَانًا وَإِنَاثًا وَيَجْعَلُ مَن يَشَاء عَقِيمًا إِنَّهُ عَلِيمٌ قَدِيرٌ

অর্থ: নভোমন্ডল ও ভূমন্ডলের রাজত্ব আল্লাহ তা’আলারই। তিনি যা ইচ্ছা, সৃষ্টি করেন, যাকে ইচ্ছা কন্যা-সন্তান এবং যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন।
অথবা তাদেরকে দান করেন পুত্র ও কন্যা উভয়ই এবং যাকে ইচ্ছা বন্ধ্যা করে দেন। নিশ্চয় তিনি সর্বজ্ঞ, ক্ষমতাশীল।
সুরা শুরা আয়াত: ৪৯-৫০

তাহলে বিয়ে করে বউয়ের পাশে সব সময় ঘুমাবেন। বিশেষ কাজ না করে বাচ্চার আশা করা যেমন বোকামী, ঠিক তেমনি ক্ষমা না চেয়ে ক্ষমার আশা করা তেমন বোকামী।

আল্লাহ তাকান, আমরা ঘুমাই

يطَّلِعُ اللهُ إلى خَلقِه

আল্লাহ নজর দেন আর আমরা ঘুমাই।

রোজা নগদ মিথ্যা।
আব্দুর ররাজ্জাক বিন ইউসুফ

আইয়ামে বীয

٣- [عن أبي ذر الغفاري:] إذا صُمْتَ من شَهرٍ ثلاثًا، فصُمْ ثلاثَ عَشْرةَ، وأربعَ عَشْرةَ، وخَمسَ عَشْرةَ
সূ্ত্র: জামে সগীর হাদিস: ৭৩০ তরিমিযি: ৭৬১ নাসাঈ: ২৪২২ মুসনাদে আহমাদ:২১৪৩৭

হাদিসটি প্রায় সকল মুহাদ্দিস সহিহ বলেছেন
যেমন ইমাম মুনযিরি, ইবনে হিব্বান, জালালুদ্দীন সুয়ুতী, শুয়াইব আল আরনাউত সহ
নাসিরুদ্দীন আলবানীও সহিহ আল জামে হাদিস: ৬৭৩ সহিহ বলেছেন

শাবানের রোজা

وَلَمْ أَرَهُ صَائِمًا مِنْ شَهْرٍ قَطُّ أَكْثَرَ مِنْ صِيَامِهِ مِنْ شَعْبَانَ كَانَ يَصُومُ شَعْبَانَ كُلَّهُ كَانَ يَصُومُ شَعْبَانَ إِلاَّ قَلِيلاً ‏.‏
সূত্র: মুসলিম হাদিস: ১১৫৬

১৫ তারিখের রোজা

١- [عن علي بن أبي طالب:] إذا كانَتْ ليلةُ النِّصْفِ من شَعْبانَ قُومُوا لَيْلَها وصُومُوا نَهارَها
ইবনে মাজাহ: ১৩৮৮

নামাজ
হালুয়া
বাতি
অনুষ্ঠান
মসজিদে

 

শবে বরাত অর্থ:

আরবী অভিধানে البراءة অর্থ করা হয়েছে,
السلامة من العيب
সূত্র: মু’জামু লুগাতিল ফুকাহা পৃ. ৮৬

أَنَّ اللّهَ بَرِيءٌ مِّنَ الْمُشْرِكِينَ وَرَسُولُهُ
সুরা তওবা আয়াত: ৩

بَراءَةٌ مِنَ اللَّهِ ورَسُولِهِ إلى الَّذِينَ عاهَدْتُمْ مِنَ المُشْرِكِينَ
সুরা তাওবা আয়াত: ১

مَعْنى البَراءَةِ انْقِطاعُ العِصْمَةِ
সূত্র: তাফসীরে রাযী খ. ১৫ পৃ. ২২৫

সব হাদিস কি অগ্রহনযোগ্য?

শাবানের ১৫ তারিখের ব্যাপারে ২০০ হাদিস আছে। কেনোটা গ্রহণযোগ্য নয়।
…আব্দুর রাজ্জাক বিন ইউসুফ

عن معاذ بن جبل عن النبي صلى الله عليه وسلم يطَّلِعُ اللهُ إلى خَلقِه في ليلةِ النِّصفِ مِن شعبانَ فيغفِرُ لجميعِ خَلْقِه إلّا لِمُشركٍ أو مُشاحِنٍ
সূত্র: সহিহ ইবনে হিব্বান হাদিস: ৫৬৬৫ তবরানী: ২১৫

হাদিসটির মান:

১. ইবনে হিব্বান রহ. হাদিসটি সহিহ বলেছেন।

২. ইমাম মুনযিরি রহ. বলেন,
إسناده صحيح أو حسن أو ما قاربهما
সূত্র: আত-তারগীব ওয়াত তারহীব খ. ২ পৃ. ১৩২

৩. ইমাম হাইসামী রহ. বলেন,
رجاله ثقات
সূত্র: মাজমাউয যাওয়ায়েদ খ. ৮ পৃ. ৬৮

৪. শুয়াইব আল আরনাউত রহ. বলেন,
إسناده قوي و رجاله ثقات
সূত্র: তাখরীজু মুসনাদি আবী বাকার খ. ১ পৃ. ১৭২

৫. নাসিরুদ্দীন আলবানী রহ. বলেন,
و رجاله ثقات والحديث صحيح
সূত্র: ইসলাহুল মাসাজিদ পৃ. ৯৯

তিনি আরও বলেন,
حديث صحيح
সূত্র: সহিহ আল জামে পৃ. ৭৮৫ হাদিস: ৪২৬৮

অভিযোগ:

فيغفِرُ

জবাব:

لِلَّهِ مُلْكُ السَّمَاوَاتِ وَالْأَرْضِ يَخْلُقُ مَا يَشَاء يَهَبُ لِمَنْ يَشَاء إِنَاثًا وَيَهَبُ لِمَن يَشَاء الذُّكُورَ
أَوْ يُزَوِّجُهُمْ ذُكْرَانًا وَإِنَاثًا وَيَجْعَلُ مَن يَشَاء عَقِيمًا إِنَّهُ عَلِيمٌ قَدِيرٌ
সুরা শুরা আয়াত: ৪৯-৫০

তাহলে বিয়ে করে বউয়ের পাশে ঘুমান

আল্লাহ তাকান, আমরা ঘুমাই
يطَّلِعُ اللهُ إلى خَلقِه
আল্লাহ নজর দেন আর আমরা ঘুমাই।

রোজা নগদ মিথ্যা।
আব্দুর ররাজ্জাক বিন ইউসুফ

আইয়ামে বীয

٣- [عن أبي ذر الغفاري:] إذا صُمْتَ من شَهرٍ ثلاثًا، فصُمْ ثلاثَ عَشْرةَ، وأربعَ عَشْرةَ، وخَمسَ عَشْرةَ
সূ্ত্র: জামে সগীর হাদিস: ৭৩০ তরিমিযি: ৭৬১ নাসাঈ: ২৪২২ মুসনাদে আহমাদ:২১৪৩৭

হাদিসটি প্রায় সকল মুহাদ্দিস সহিহ বলেছেন
যেমন
ইমাম মুনযিরি,
ইবনে হিব্বান,
জালালুদ্দীন সুয়ুতী,
শুয়াইব আল আরনাউত সহ
নাসিরুদ্দীন আলবানীও সহিহ আল জামে হাদিস: ৬৭৩ সহিহ বলেছেন

শাবানের রোজা

وَلَمْ أَرَهُ صَائِمًا مِنْ شَهْرٍ قَطُّ أَكْثَرَ مِنْ صِيَامِهِ مِنْ شَعْبَانَ كَانَ يَصُومُ شَعْبَانَ كُلَّهُ كَانَ يَصُومُ شَعْبَانَ إِلاَّ قَلِيلاً ‏.‏
সূত্র: মুসলিম হাদিস: ১১৫৬

১৫ তারিখের রোজা

١- [عن علي بن أبي طالب:] إذا كانَتْ ليلةُ النِّصْفِ من شَعْبانَ قُومُوا لَيْلَها وصُومُوا نَهارَها
ইবনে মাজাহ: ১৩৮৮

নামাজ
হালুয়া
বাতি
অনুষ্ঠান
মসজিদে

Check Also

মৃত ব্যক্তির পরিবার কর্তৃক খানার আয়োজন: عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.