নবীজি সা. কি নূরের তৈরি?

কথিত সুন্নী ও তাদের আকাবির পর্ব 1

বিষয়ঃ- সুন্নী আকাবিরদের দৃষ্টিতে নবী করিম সঃ মাটির তৈরী মানুষ….৷

প্রিয় পাঠক বন্ধুগণঃ- কথিত সুন্নী ভাইয়েরা নবী সঃ এর দেহ মোবারককে নূরের তৈরী বলে বিশ্বাস করে থাকেন ৷ আর আমরা যারা নবী সঃ কে মাটির তৈরী বিশ্বাস করি, আনাদের বীনা দ্বিধায় কাফের ফতোয়া দিয়ে দেন ৷ অথচ সুন্নীদের অন্যতম আকাবির আব্দুল হক দেহলভী রহ. নিজ রচিত কিতাব সমূহে রাসূল সঃ কে মাটির তৈরী মানুষ বলে উল্লেখ করেছেন ৷ যেমন,

(1) দেহলভী রহ. এর লেখিত ” جذب القلوب الى ديار المحبوب ” নামের কিতাব, যার প্রসিদ্ধ নাম ” تاریخ مدینہ ” এটার মূল কিতাবের 15নং পৃষ্টা ও উর্দু 18নং পৃষ্টায় 2নং অধ্যায়ে উল্লেখ আছে যে,

در احادیث صحیحہ از طرق متعددہ آمدہ کہ خلق ہر نفسے از ترتیب کہ مدفون کرد واز یں لازم آید کہ خلق نفس زکیہ حضرت سید کائنات صلی اللہ علیہ وسلم از ترتیب طیبہ مدینہ باشد

(2) দেহলভী রহ. এর লেখিত অারেকটি কিতাব ” مدارج النبوت ” এই কিতাবের 63 নং পৃষ্টা 3নং অধ্যায় در بیان فضل وشرافت এ উল্লেখ আছে যে,

وجود عنصری صلی اللہ علیہ وسلم ارضی است

বিঃদ্রঃ কথিত সুন্নীদের অন্যতম মুফতি গোলাম রাসুল সঈদী রহ. ” شرح صحیح مسلم ” নামের কিতাবের 7তম খন্ড 342নং পৃষ্টা کتاب القدر এ দেহলভী সাহেব রহ. কে তাদের আহলে সুন্নতের অন্যতম বলেছেন ও লিখেছেন

عبد الحق دہلوی ……اور دیگر علمائے اہل سنت نے…

কথিত সুন্নী ও তাদের আকাবির পর্ব 2
বিষয়ঃ- সুন্নী আকাবিরদের ফতোয়া রাসুল সঃ মাটির তৈরী মানুষ ছিলেন……৷

প্রিয় পাঠক বন্ধুগণঃ- কথিত সুন্নী ভাইয়েরা রাসুল সঃ এর দেহ মোবারককে নুরের তৈরী বলে বিশ্বাস করেন ৷ যার ভিত্তি কোরআন হাদিসের লাস্ট পৃষ্টায়ও নেই ৷ বরং তাদের আকাবির গণই কোরআন হাদিস গবেষনা করে ফতোয়া দিয়েছেন, রাসুল সঃ মাটির তৈরী মানুষ ছিলেন ৷

#কথিত সুন্নীদের আ’লা হযরত ও নঈম উদ্দীন মুরাদআবাদীর লেখিত ” خزائن العرفان ” নামের তাফসীর গ্রন্থের সুরা আরাফের 156নং আয়াতের তাফসীরে 297নং হাশিয়ায় উল্লােখ আছে যে,

خاکی وبراوج عرش منزل * امتی وکتاب خانہ در دل

উত্ত শে’রে রাসুল সঃ কে خاکی বলা হয়েছে ৷ আর خاکی শব্দটি خاک থেকে নির্গত যার বাংলা অর্থ হলো মাটি ৷ আর خاکی শব্দের অর্থ হলো মাঠির তৈরী মানুষ ৷

#উত্ত ” خزائن العرفان ” নামের তাফসীর গ্রন্থে সুরা হামীম সেজদা 6নং অায়াতের অনুবাদে উল্লেখ আছে যে,

تم فرماؤ آدمی ہونے میں تو میں تمہیں جیسا ہوں

#উত্ত আয়াতের তাফসীরে 12নং হাশিয়ায় আরো লেখা আছে যে,

میرے اور تمہارے درمیان میں بظاہر کوئی جنسی مغائرت بھی نہیں ہے

কথিত সুন্নী ও তাদের আকাবির পর্ব 3
বিষয়ঃ- কথিত সুন্নীদের আ’লা হযরতের দৃষ্টিতে রাসুল সঃ মাটির তৈরী মহামানব ছিলেন ৷

প্রিয় দ্বীনি ভাইয়েরাঃ- কথিত সুন্নী ভাইয়েরা বলেন রাসুল সঃ কে নাকি মাটির তৈরী বল্লে সম্মান খাটো করা হয় ৷ অথচ সুন্নীদের আ’লা হযরত ফতোয়া দিয়েছেন ৷ রাসুল সঃ এর দেহ মোবারক মাটির তৈরী ছিল ৷

কথিত সুন্নীদের আ’লা হযরত আহমদ রেজাখান বেরলভী রহ. এর লেখিত কিতাব ” السنية الانيفه في فتاوى افريقه ” এই কিতাবের 82নং পৃষ্টায় 63নং প্রশ্নের জবাবে হাদিসের আলোকে ও অসংখ্য কিতাবের রেফারেন্স দিয়ে উল্লেখ করেছেন ৷ যে, রাসুল সঃ দেহ মোবারক মাটির তৈরী ছিলো ৷

আ’লা হযরতে লেখিত আরেকটি কিতাব ” فتاوی رضویہ ” এই কিতাবের 14নং খন্ড 188নং পৃষ্টায় উল্লেখ আছে যে,
اجماع اہل سنت ہے کہ بشر میں انبیاء علیہم الصلاة والسلام کے سواء کوئی معصوم نہیں……

কথিত সুন্নী ও তাদের আকাবির পর্ব 3
বিষয়ঃ- কথিত সুন্নীদের আ’লা হযরতের দৃষ্টিতে রাসুল সঃ মাটির তৈরী মহামানব ছিলেন ৷

প্রিয় দ্বীনি ভাইয়েরাঃ- কথিত সুন্নী ভাইয়েরা বলেন রাসুল সঃ কে নাকি মাটির তৈরী বল্লে সম্মান খাটো করা হয় ৷ অথচ সুন্নীদের আ’লা হযরত ফতোয়া দিয়েছেন ৷ রাসুল সঃ এর দেহ মোবারক মাটির তৈরী ছিল ৷

কথিত সুন্নীদের আ’লা হযরত আহমদ রেজাখান বেরলভী রহ. এর লেখিত কিতাব ” السنية الانيفه في فتاوى افريقه ” এই কিতাবের 82নং পৃষ্টায় 63নং প্রশ্নের জবাবে হাদিসের আলোকে ও অসংখ্য কিতাবের রেফারেন্স দিয়ে উল্লেখ করেছেন ৷ যে, রাসুল সঃ দেহ মোবারক মাটির তৈরী ছিলো ৷

আ’লা হযরতে লেখিত আরেকটি কিতাব ” فتاوی رضویہ ” এই কিতাবের 14নং খন্ড 188নং পৃষ্টায় উল্লেখ আছে যে,
اجماع اہل سنت ہے کہ بشر میں انبیاء علیہم الصلاة والسلام کے سواء کوئی معصوم نہیں……

কথিত সুন্নী ও তাদের আকাবির পর্ব 4
বিষয়ঃ- সুন্নীদের আকাবির মুজাদ্দীদে আলফে সানী রহ. এর দৃষ্টিতে রাসুল সঃ মাটির তৈরী মানুষ ছিলেন ৷

প্রিয় সত্যপ্রত্যাশী বন্ধুগণঃ- কথিত সুন্নী ভাইয়েরা না বুঝে রাসুল সঃ কে নূরের তৈরী ছিলেন বলে ভ্রান্ত আকিদা বিশ্বাস করেন ৷ অথচ তাদের অন্যতম আকাবির মুজাদ্দীদে আলফে সানী রহ. নিজ রচিত ” মাকতুবাত ” গ্রন্থের বিভিন্ন জায়গায় বলেছেন ৷ রাসুল সঃ মাটির তৈরী মানুষই ছিলেন ৷ যেমন,

(1) মুজাদ্দীদে আলফে সানী রহ. এর লেখিত ” মাকতুবাত ” 1দপ্তর 4নং পার্ট 266নং মাকতুব بخواجہ عبد اللہ دربیان بعضے از عقائد کلامیہ তে উল্লেখ আছে যে,

اما در نبوت ورسالت درجہ ایست مر نبی را کہ ملک بآں نہ رسیدہ است وآں درجہ از راہ عنصر خاک آمدہ است کہ مخصوص بشر است

(2) মুজাদ্দীদে আলফে সানী রহ. এর লেখিত ” মাকতুবাত ” 1দপ্তর 4নং পার্ট 266নং মাকতুব بخواجہ عبد اللہ دربیان بعضے از عقائد کلامیہ তে উল্লেখ আছে যে,

نمی بینی کہ انبیاء علیہم الصلوات والتسلیمات باعامہ در نفس انسانیت برابر اند ودر حقیقت وذات ہمہ متحد تفاضل باعتبار صفات کاملہ آمدہ است وآنکہ صفات کاملہ ندارد گویا ازاں انواع خارج است واز خصائص وفضائل آں نوع محروم باوجود ایں تفاوت در نفس انسانیت زیادتی ونقصاں را نمی یا بدونمی تواں گفت کہ آں انسانیت قابل زیادتی ونقصاں است

(3) ” মাকতুবাত ” 1দপ্তর, 2নং পার্ট, 63নং মাকতুব در بیان آنکہ انبیاء صلوات اللہ تعالی وتسلیماتہ علیہم در اصول دین متفق اند واختلاف ایں بزرگواں را در فروع دین است ودر بیان بعضے از کلیمات متفرقہ তে উল্লেখ আছে যে,

وکلیمئہ دیگر کہ مخصوص بایں بزرگواں را است آنست کہ خود را بشر می دانند مثل سائر مردم

(4) ” মাকতুবাত ” 1নং দপ্তর 3নং পার্ট 173নং মাকতুব بمیر محمد نعمان صدو دریافتہ در جواب سوالیکہ کردہ بودند یا بیان بعضے از اسرار غریبہ …তে উল্লেখ আছে যে,

محمد رسول اللہ صل اللہ تعالی علیہ وآلہ وسلم بآں علو شان بشر بود وبداغ حدوث وامکان …..

(5) ” মাকতুবাত ” 1দপ্তর 3নং পার্ট 209নং মাকতুব بمیر محمد نعمان بدخشی صدور یافتہ در حل بعضے از عبارات مغلق….তে উল্লেখ আছে যে,

حق سبحانہ تعالی حبیب خود را صلی اللہ علیہ وسلم باکدوجہ امر می فرماید باظہار بشریت خود کما قال سبحانہ وتعالی قل انما انا بشر مثلکم یوحی الی اتیان لفظ مثلکم تاکید بشریت است …..

বিঃদ্রঃ মুজাদ্দীদে আলফে সানী রহ. কে আমরাও আকাবির মানি ৷ তবে কথিত সুন্নীদের কিতাব براھین صادق এ লেখা আছে আলফে সানী রহ. নাকি আকিদা ও আমলের দিক থেকে তাহাদের অন্তর্ভুক্ত ৷

কথিত সুন্নী ও তাদের আকাবির পর্ব 5
বিষয়ঃ- রাসুল সঃ নূর হবার সঠিক ব্যাখ্যা
—————————————————

প্রিয় সত্যপ্রত্যাশী বন্ধুগণঃ- আল্লাহ তা’লা রাসুল সঃ কে নূর বলেছেন ৷ নূরের তৈরী বলেন নি ৷ কিন্তু কথি সুন্নী ভাইয়েরা বিশ্বাস করেন নবী এর দেহ মোবারক নাকি নূরের তৈরী ৷ অথচ তাদের আকাবির নূরের সঠিক ব্যাখ্যা নিম্ন সুরতে দিয়েছেন ৷

(1) কথিত সুন্নীদের হাকিমুল উম্মত মুফতি আহমদ ইয়ার খান রহ. ” رسالہ نور ” নামের পুস্তকের 6নং পৃষ্টায় লিখেছেন যে,

حضور صلی اللہ علیہ وسلم کے رب کا نور ہونے کے نہ تو یہ معنی ہیں کہ حضور خدا کے نور کا ٹکڑا ہیں نہ یہ کہ رب کا نور حضور کے نور کا مادہ ہے نہ یہ کہ حضور صلی اللہ علیہ وسلم خدا کیطرح ازلی ابدی ذاتی نور ہیں نہ یہ کہ رب تعالی حضور میں سرایت کر گیا ہے تاکہ شرک وکفر لازم آئے بلکہ صرف یہ معنی ہیں کہ حضور صلی اللہ علیہ وسلم بلا واسطہ رب سے فیض حاصل کرنے والے ہیں اور تمام مخلوق حضور کے واسطے سے رب کا فیض لینے والی ہے

(2)উত্ত ” رسالہ نور ” পুস্তকের 7নং পৃষ্টায় আরো উল্লেখ আছে যে,

عیسی علیہ السلام کو روح اللہ کہا جاتا ہے اس کے معنی یہ نہیں ہیں کہ عیسی علیہ السلام اللہ کی روح کا ٹکڑا یا جز ہیں یا خدا نے ان میں سرایت کی ہے بلکہ بلا وسطہ ماں باپ یا بلا واسطہ اب انہیں رب نے روح بخشی – اسیطرح حضور صلی اللہ علیہ وسلم کے نور اللہ ہونے کا معنی یہ ہی ہیں کہ بلا واسطہ مخلوق رب سے فیض پانے والے —

(3) উত্ত ” رسالہ نور ” নামের পুস্তকের 13নং পৃষ্টায় তাফসীরে খাজেনের রেফারেন্স দিয়ে আরো লিখেছেন যে,

قد جاءكم من الله نور يعني محمد صل الله عليه وسلم انما سماه الله نورا لانه يهتدي به كما يهتدى في الظلام بالنور

(4) উত্ত কিতাবের 13নং পৃষ্টার শেষে তাফসীরে মাদারেকের রেফারেন্স দিয়ে আরো লিখেছেন যে,

النور محمد صل الله عليه وسلم لانه يهتدى به كما سمي سراجا

One comment

  1. জাযাকাল্লাহু খায়ির।

Leave a Reply

Your email address will not be published.