Home > বই > নবীজির সা. বিবাহ: নারী আসক্তি, বহুবিবাহ ও স্ত্রী প্রহার।

নবীজির সা. বিবাহ: নারী আসক্তি, বহুবিবাহ ও স্ত্রী প্রহার।

 

প্রিয় ভাই, বর্তমানে নাস্তিক্যবাদ ও নবী বিদ্বেষীরা নিখুঁত চরিত্রের অধিকারী রাসুলুল্লাহ সা. এর চরিত্র নিয়ে প্রশ্ন তুলতে চায়। তাদের দাবী হলো, ১. নবীজি সা. কেন বহু বিবাহ করলেন? ২. অল্পবয়সী আম্মাজান আয়েশা রা. কে কেন বিবাহ করলেন? এ দুটি প্রশ্ন তাদের টার্ণিং পয়েন্ট। চলুন এ সম্পর্কে একটু আলোচনা করে দেখা যাক। তবে এ সম্পর্কে আলোচনা করার আগে প্রথমত আমাদের জানতে হবে যে, রাসুলুল্লাহ সা. কি নারী আসক্ত ছিলেন?

রাসুলুল্লাহ সা. কি নারী আসক্ত ছিলেন?

রাসুলুল্লাহ সা. আল্লাহর দ্বীন কায়েমের জন্য সদাসর্বদা পাগলপাড়া থাকতেন। কিভাবে উম্মতে মুহাম্মাদীর নর-নারীকে জাহান্নামের পথ থেকে ফিরিয়ে জান্নাতের সুশিতল ছায়াতলে আনা যায়, সে ফিকিরেই তিনি দুনিয়ার সকল মোহ থেকে নিবৃত ছিলেন। প্রশ্ন হলো, নবীজি সা. নারী আসক্ত ছিলেন কি না?

এক.
মেয়েদের প্রতি পুরুষের আসক্তি এটা একটি মানবীয় বিষয়। নারীর প্রতি পুরুষের আসক্তি থাকবে না তো কিসের প্রতি থাকবে? যদি কোনো পুরুষের মধ্যে নারীর প্রতি আসক্তি না থাকে, তাহলে বুঝতে হবে সে পুরুষত্ব হারিয়ে ফেলেছে। অতএব এ কথা চুড়ান্ত যে নারীর প্রতি পুরুষের আসক্তি থাকতেই পারে, তবে তা আল্লাহর বিধান ও নিয়ন্ত্রনের বাইরে গেলেই যত সমস্যা। আর আমরা এ কথা অকোপটে বুক ফুলিয়ে বলতে পারি, নবীজি সা. একজন পুরুষ ছিলেন, মানবীয় সকল চাহিদা তাঁর মাঝেও বিদ্যমান ছিলো। কিন্তু তিনি কখনও সীমালঙ্ঘন করেননি, নিয়ন্ত্রণ বহির্ভুত কোনো কাজ করেছেন বা অবৈধ কোনো রিলেশনে জড়িয়েছেন বলে আজ পর্যন্ত কেউ প্রশ্ন তুলতে পারেননি, বরং ধর্মীয় সকল নীতি অনুসরন করেই তিনি বিবাহ করেছেন।

দুই.
যদি তিনি নারীলোভী থাকতেন, তাহলে নিজেকে নিয়ন্ত্রণ উপেক্ষা করে কাফেরদের দেয়া নারী প্রলোভনে হারিয়ে যেতেন। অথচ বাস্তবতা ছিলো সম্পূর্ণ বিপরীত। যার বাস্তব প্রমাণ ভুরিভুরি হাদিসে পাওয়া যায়।

কুরাইশী কাফেররা ইসলামের সূচনালগ্নে নবীজির সা. কাছে এসে প্রস্তাব পেশ করলো যে, হে মুহাম্মাদ, এ মিশন বন্ধ করো, এর বিনিময় তুমি যা চাইবে আমরা সব দেবো। সম্পদ, রাজত্ব যা চাও সব দেবো।

وإن كان إنما بك الباءة فاختر أي نساء قريش شئت فلنزوجك عشرا

অর্থাৎ আর যদি তোমার বিয়ে করার ইচ্ছা থাকে, তাহলে কুরাইশী যেকোনো নারীদের ইচ্ছা পছন্দ করো, আমরা প্রয়োজনে তোমার পছন্দমত ১০ টি বিয়ে করিয়ে দেবো।
সূত্র: আদ্দুররুল মানসুর খ: ১৩ পৃ: ৭৮

নবীজি সা. বললেন,

ما بي ما تقولون ما جئت بما جئتكم به أطلب أموالكم ولا الشرف فيكم ولا الملك عليكم ولكن الله بعثني إليكم رسولاً وأنزل علي كتاباً وأمرني أن أكون لكم بشيراً ونذيراً فبلغتكم رسالات ربي ونصحت لكم فإن تقبلوا مني ما جئتكم به ، فهــــو حظكم في الدنيا والآخرة وإن تردوه علي أصبر لأمر الله حتى يحكم الله بيني وبينكم

অর্থাৎ আমার আনীত মিশনের দ্বারা তোমাদের থেকে সম্পদ, সম্মান এবং রাজত্বের আশা কিছুই নেই। তবে আল্লাহ আমাকে রাসুল বানিয়ে পাঠিয়েছেন, এবং তিনি আমার উপর কিতাব নাযিল করেছেন এবং আমাকে আদেশ করেছেন যেন আমি তোমাদের জন্য সু-সংবাদ প্রদানকারী এবং সতর্ককারী হই। সেজন্য আমি আমার রবের রেসালতের প্রচার করেছি এবং তোমাদের উপদেশ দিয়েছি, যদি তোমরা আমার এই বিষয়টি গ্রহণ করো, তাহলে এটার প্রতিদান তোমরা দুনিয়া এবং আখেরাতের পাবে। আর যদি এটা আমার উপর ফিরিয়ে দাও, তাহলে আমার এবং তোমাদের মাঝে আল্লাহর ফায়সালা হওয়া পর্যন্ত ধৈর্যধারণ করব।
সূত্র: সিরাতে ইবনে হিশাম খ: ১ পৃ: ২৯৬ হায়াতুস সাহাবা খ: ১ পৃ: ১০৩

সুতরাং রাসুলুল্লাহ সা. যদি নারী আসক্ত থাকতেন, তাহলে এতবড় সুযোগ কি তিনি কখনই হাত ছাড়া করতেন? কি দরকার ছিলো তাঁর আরাম-আয়েশের জিবন ছেড়ে কষ্টের সেই নির্যাতনের জিবন বেছে নেয়ার? এতটুকু বুঝ শক্তি কি তাদের নেই?

عَنْ سَهْلِ بْنِ سَعْدٍ أَنَّ امْرَأَةً أَتَتْ النَّبِيَّ صلى الله عليه وسلم فَعَرَضَتْ عَلَيْهِ نَفْسَهَا فَقَالَ مَا لِي الْيَوْمَ فِي النِّسَاءِ مِنْ حَاجَةٍ فَقَالَ رَجُلٌ يَا رَسُوْلَ اللهِ زَوِّجْنِيهَا قَالَ مَا عِنْدَكَ قَالَ مَا عِنْدِي شَيْءٌ قَالَ أَعْطِهَا وَلَوْ خَاتَمًا مِنْ حَدِيدٍ قَالَ مَا عِنْدِي شَيْءٌ قَالَ فَمَا عِنْدَكَ مِنَ الْقُرْآنِ قَالَ كَذَا وَكَذَا قَالَ فَقَدْ مَلَّكْتُكَهَا بِمَا مَعَكَ مِنَ الْقُرْآنِ.

অর্থাৎ সাহল রা. হতে বর্ণিত যে, এক মহিলা নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে এলো এবং বিয়ের জন্য নিজেকে তাঁর কাছে পেশ করল। তিনি বললেন, এখন আমার কোন মহিলার প্রয়োজন নেই। এরপর উপস্থিত একজন লোক বলল, হে আল্লাহর রাসূল! তাকে আমার সঙ্গে বিয়ে দিন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে জিজ্ঞেস করলেন, তোমার কী আছে? লোকটি বলল, আমার কিছু নেই। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তাকে একটি লোহার আংটি হলেও দাও। লোকটি বলল, আমার কাছে কিছুই নেই। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তোমার কাছে কী পরিমাণ কুরআন আছে? লোকটি বলল, এই এই পরিমাণ। নবীসাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, তুমি কুরআনের যা জান, তার বিনিময়ে এই মহিলাকে তোমার মালিকানায় দিয়ে দিলাম।
সূত্র: সহিহ বুখারী, হাদিস নং- ৫১৪১

উক্ত হাদিস থেকে সুস্পষ্টভাবে প্রমাণিত যে, রাসুলুল্লাহ সা. নারী লোভী ছিলেন না, যদি তিনি নারী লোভী থাকতেন, তাহলে এই নারী সাহাবীর রা. প্রস্তাব প্রত্যাক্ষান করতেন না। অথচ নাস্তিকরা হাজার প্রশ্ন তুলতে পারলেও এই হাদিসটি কখনও পড়বে না। কারণ তাদের ইচ্ছা একটাই ‘নবীজি সা. কে কলঙ্কিত করার ষড়যন্ত্র’ যা কখনই পুরণ হবে নি।

নবীজি সা. যদি নারীলোভী হতেন, তাহলে খাদিজাতুল কুবরা রা. কে নিয়ে এত বছর সংসার করলেন কেন? অথচ খাদিজা রা. ও নবীজি সা. এর বয়সে ব্যাপক তফাৎ।

وقد تزوج النبي ﷺ أيضا خديجة وكانت أسن منه بخمسة عشرة سنة، عمرها أربعون وكان حين تزوجها عمره خمس وعشرون عليه الصلاة والسلام
و توفيت عن خمس و ستين سنة

অর্থাৎ রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যখন আম্মাজান খাদিজা রা. কে বিয়ে করেন। তিনি ছিলেন খাদিজা রা. থেকে ১৫ বছরের ছোট অর্থাৎ আম্মাজান আয়েশা রা. এর বয়স তখন ছিল ৪০ বছর, আর নবীজির সা. বয়স ছিল ২৫ বছর। আর যখন আম্মাজান খাদিজা রা. ইন্তেকাল করেন, তখন আম্মাজান খাদিজার রা. বয়স ছিল ৬৫ বছর।
সূত্র: সিয়ারু আলামিন নুবালা খ: ২ পৃ: ১১১ সীরাতুন নাবাবিয়্যাহ ওয়া আখবারুর খুলাফা ( ইবনে হিব্বান র.) খ:১ পৃ: ৬০ শারাফুল মুস্তাফা (আল্লামা আবু সাআদ) খ: ৩ পপৃ: ২৪৬ জামেউস সীরাতিন নাবাবিয়্যাহ খ: ২ পৃ: ২৬ দালায়েলুন নবুয়্যাহ (বায়হাকী) খ: ২ পৃ: ৭২ সীরাতে মুস্তাফা সা. (ইদ্রিস কান্ধলবী র.) খ: ৩ পৃ: ২৭৯

এই খাদিজা রা. জিবদ্দশায় নবীজি সা. কোনো মহিলার সাথে অবৈধ সম্পর্ক রাখা তো দূরের কথা বিবাহতেও জড়াননি। হযরত আয়েশা রা. হতে বর্ণিত, তিনি বলেন,

لَمْ يَتَزَوَّجِ النَّبِيُّ صلى الله عليه وسلم عَلَى خَدِيجَةَ حَتَّى مَاتَتْ

অর্থ: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খাদীজাহ্ থাকাবস্থায় আর কোন বিয়ে করেননি, যতদিন না তিনি ইন্তিকাল করেন।
সূত্র: সহিহ মুসলিম হাদিস: ২৪৩৬

প্রিয় পাঠক, নবীজির সা. প্রবৃত্তির চাহিদা পূর্ণ একটি বিবাহ করেননি। তার সবচেয়ে বড় প্রমাণ হলো রাসূল সা. যখন ২৫ বছরের টগবগে যুবক, তখন তিনি ৪০ বছর বয়সী সত্বী-স্বাবধী, সর্বগুণ সম্পন্ন মহীয়সী এক বৃদ্ধা নারী হজরত খাদিজা রা. কে বিবাহ করেন। যা বতর্মানে যুগে কল্পনাও করা যায় না। শুধু কি তাই? তিনি যৌবনের স্বর্ণালী দিনসহ পঁচিশটি বসন্ত হযরত খাদিজার সঙ্গেই কাটিয়ে দিয়েছেন। যখন খাদিজা ইন্তেকাল করেন তখন রাসূলের বয়স পঞ্চাশ বছর। তারপর রাসূল সা. দুনিয়াতে ছিলেন মাত্র তের বছর। এই তের বছরে রাসূল সা. দশজন স্ত্রী গ্রহণ করেছেন। প্রবৃত্তির চাহিদা পূরণেই যদি রাসূলের উদ্দেশ্যে হতো তাহলে যৌবনের সেই স্বর্ণালী দিনগুলোতেই একাধিক বিবাহ করতেন। একজন বৃদ্ধা মহিলার সঙ্গে যৌবন পার করতেন না।

হ্যাঁ! এ বিষয়টি বললেই তারা দু’টি প্রশ্ন করে বসেন।
১ম প্রশ্নটি হলো,
হযরত খাদিজা রা. ছিলেন, একজন প্রভাবশালী নারী। তাঁর ভয়ে নবীজি সা. অন্য বিবাহ করতে পারেননি।

জবাব:
হযরত খাদিজার রা. ভয়ের কারনে যদি হয়ে থাকত, তাহলে মক্কার অধিপতিরা যখন ইসলামের প্রচার থেকেবিরত থাকার শর্তে, তাঁকে মক্কায় রাজত্বের লোভ দেখিয়েছিল, ইচ্ছে করলে তো তখনই তিনি মক্কার পাঁচ-দশটি সুন্দরী মেয়েকে বিয়ে করতে পারতেন তাদের শর্ত মেনে। তাহলে খাদিজার রা. ভয়ে তিনি অন্য মেয়ে বিবাহ করেননি, প্রশ্নটা কি অবান্তর নয়?

২য় প্রশ্নটি হলো,
নবীজি সা. নারীলোভী না থাকলেও টাকার লোভী ছিলেন! আর এজন্যই যৌবনের চিন্তা বাদ দিয়ে টাকার চিন্তা করে বৃদ্ধ মহিলাকে নিয়ে সংসার করেছেন।

১. যদি নাস্তিকদের এ কথা মানতে হয় যে, নবীজি সা. টাকার লোভী ছিলেন বলে যৌবন চাহিদা পরিত্যাগ করেছেন, তাহলে প্রথম একথা বুঝা গেলো যে, তারা নবী সা. যে নারী লোভী ছিলেন না, এটা মেনে নিলেন।

২. নবী মুহাম্মাদ সা. টাকারলোভী ছিলেন।

নবীজি সা. যেমন নারীলোভী ছিলেন না, তেমনি টাকার লোভীও ছিলেন না। কারণ নবীজি সা. যদি টাকারলোভী হতেন, তাহলে নিশ্চয় মক্কার বড়ধনী হতেন। অথচ তিনি এমনভাবে জিবন পরিচালনা করেছেন যে, অভাবের জন্য কখনও খাবার জোটেনি, কখনও ভাল একটা বিছানায় ঘুমাতে পারেননি। এর কয়েকটি প্রমাণ পেশ করছি।

১. নবীজির সা. পিঠে চাটাইয়ের দাগ।

হযরত ওমর রা. বলেন, একবার আমি নবীজি সা. এর কাছে গেলাম।

وَإِنَّهُ لَعَلَى حَصِيْرٍ مَا بَيْنَهُ وَبَيْنَهُ شَيْءٌ وَتَحْتَ رَأْسِهِ وِسَادَةٌ مِنْ أَدَمٍ حَشْوُهَا لِيْفٌ وَإِنَّ عِنْدَ رِجْلَيْهِ قَرَظًا مَصْبُوْبًا وَعِنْدَ رَأْسِهِ أَهَبٌ مُعَلَّقَةٌ فَرَأَيْتُ أَثَرَ الْحَصِيْرِ فِيْ جَنْبِهِ فَبَكَيْتُ فَقَالَ مَا يُبْكِيْكَ فَقُلْتُ يَا رَسُوْلَ اللهِ إِنَّ كِسْرَى وَقَيْصَرَ فِيْمَا هُمَا فِيْهِ وَأَنْتَ رَسُوْلُ اللهِ فَقَالَ أَمَا تَرْضَى أَنْ تَكُوْنَ لَهُمْ الدُّنْيَا وَلَنَا الآخِرَةُ.

অর্থাৎ এ সময় তিনি একটা চাটাইয়ের উপর শুয়ে ছিলেন। চাটাই এবং রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-এর মাঝে আর কিছুই ছিল না। তাঁর মাথার নিচে ছিল খেজুরের ছালভর্তি চামড়ার একটি বালিশ এবং পায়ের কাছে ছিল সল্ম বৃক্ষের পাতার একটি স্তূপ ও মাথার উপর লটকানো ছিল চামড়ার একটি মশক। আমি রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-এর এক পার্শ্বে চাটাইয়ের দাগ দেখে কেঁদে ফেললে তিনি বললেন, তুমি কেন কাঁদছ? আমি বললাম, হে আল্লাহর রাসূল! কিসরা ও কায়সার পার্থিব ভোগ-বিলাসের মধ্যে ডুবে আছে, অথচ আপনি আল্লাহর রাসূল। তখন রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বললেন, তুমি এতে সন্তুষ্ট নও যে, তারা দুনিয়া লাভ করুক, আর আমরা আখিরাত লাভ করি।
সূত্র: সহিহ বুখারী হাদিস: ৪৯১৩

২. নবীজির সা. ঘরে নিয়মতি রান্না হতো না:

হযরত আয়িশাহ রা. হতে বর্ণিত, তিনি বলেন,

أَنَّهَا قَالَتْ لِعُرْوَةَ ابْنَ أُخْتِي إِنْ كُنَّا لَنَنْظُرُ إِلَى الْهِلاَلِ ثَلاَثَةَ أَهِلَّةٍ فِي شَهْرَيْنِ وَمَا أُوقِدَتْ فِي أَبْيَاتِ رَسُولِ اللهِ صلى الله عليه وسلم نَارٌ فَقُلْتُ مَا كَانَ يُعِيشُكُمْ قَالَتْ الأَسْوَدَانِ التَّمْرُ وَالْمَاءُ إِلاَّ أَنَّهُ قَدْ كَانَ لِرَسُولِ اللهِ صلى الله عليه وسلم جِيرَانٌ مِنْ الأَنْصَارِ كَانَ لَهُمْ مَنَائِحُ وَكَانُوا يَمْنَحُونَ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم مِنْ أَبْيَاتِهِمْ فَيَسْقِينَاهُ.

অর্থাৎ তিনি একবার ‘উরওয়াহ রা. কে বললেন, বোন পুত্র! আমরা দু’মাসে তিনটি নতুন চাঁদ দেখতাম। কিন্তু (এর মধ্যে) আল্লাহর রাসূলের ঘরগুলোতে আগুন জ্বলত না। আমি বললাম, আপনারা কিভাবে দিনাতিপাত করতেন? তিনি বললেন, কালো দু’টি বস্ত্ত। খেজুর আর পানি। অবশ্য রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কিছু আনসার প্রতিবেশীর কতকগুলো দুধেল প্রাণী ছিল। তারা রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে তা দিত। আর আমরা তাই পান করতাম।
সূত্র: সহিহ বুখারী হাদিস: ৬৪৫৯

৩. ক্ষুধার যন্ত্রনায় পেট বাঁধা।

হযরত আনাস ইবনে মালেক রা. থেকে বর্ণিত, তিনি বলেন,

جِئْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَوْمًا فَوَجَدْتُهُ جَالِسًا مَعَ أَصْحَابِهِ يُحَدِّثُهُمْ وَقَدْ عَصَّبَ بَطْنَهُ بِعِصَابَةٍ – قَالَ أُسَامَةُ وَأَنَا أَشُكُّ – عَلَى حَجَرٍ فَقُلْتُ لِبَعْضِ أَصْحَابِهِ لِمَ عَصَّبَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم بَطْنَهُ فَقَالُوا مِنَ الْجُوعِ

অর্থাৎ আমি একদিন রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কাছে এসে তাকে দেখলাম, তিনি সাহাবীদের সাথে বসে আলোচনায় রত আছেন এবং তিনি তার পেট একটি কাপড়ের টুকরো দিয়ে বেঁধে রেখেছেন। বর্ণনাকার উসামাহ্ বলেন, পাথরসহ ছিল কি-না, এতে আমার মনে সন্দেহের উদ্রেক হয়েছে। আমি তার কোন এক সাহাবীকে প্রশ্ন করলাম, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার পেট কেন বেঁধে রেখেছেন? তারা বললেন, ক্ষুধার তাড়নায়।
সূত্র: সহিহ মুসলিম হাদিস: ২০৪০

প্রিয় ভাই, উপরোক্ত তিনটি হাদিস যদি বুঝে থাকেন, তাহলে বলুন তো ‘তিনি টাকারলোভী ছিলেনয়’ কথাটি চরম হাস্যকর নয় কি? নবীজি সা. আম্মাজান খাদিজার রা. টাকা কি নিজের জন্য ব্যবহার করে শুধু সুখ সাগরে ভেসেছেন? যিনি আল্লাহর রাস্তায় খরচ করে নিজে চাটাইয়ে শুয়েছেন, না খেয়ে থেকেছেন, এমন একজন দুনিয়াবিমুখ মানুষটির ব্যাপারে “টাকালোভী” শব্দটা কি মানায়?

৪. মিরাস:

নবী সা. নিজেও কারও ওয়ারিসি সম্পত্তির হক্বদার হন না, এবং তাঁর সম্পত্তির মালিকও পরিবারের কেউ হন না। হযরত উমার রা. আবু বকর সিদ্দিক রা. সূত্রে বর্ণনা করেন যে, নবীজি সা. বলেছেন,

إنَّ النبيَّ لا يُورَثُ وإنَّما مِيراثُه في فقراءِ المسلمينَ والمساكينِ
অর্থাৎ নবী কারো থেকে ওয়ারিস জয় না, এবং তাঁর মিরাসের সম্পত্তি মুসলমান ফকির-মিসকিনদের খাতে বন্টন করতে হয়।
সূত্র: মুসনাদে আবু বকর, হাদিস: ৩ মুসনাদে আহমাদ: ৭৮ (হাদিস হাসান)

যারা এগুলো পড়ার পরও নবীজি সা. এর উপর “টাকালোভী” ট্যাগ লাগাতে চায়, তারা নিঃসন্দেহে তথ্যসন্ত্রাস নয় কি?

২. মক্কার কাফেররা যে সম্পদের লোভ দেখিয়েছিল বিবি খাদিজা রা: সম্পদ তো তার কাছে কিছুই ছিলো। তিনি যদি টাকারলোভী থাকতেন, তাহলে কি টাকার মোহে খাদিজা রা. কে ছেড়ে
ইসলামের মিশন বাদ দিয়ে কাফেরদের কথা মেনে নিয়ে সম্পদের পাহাড় গড়তে পারতেন না? তিনি করেছেন? নিশ্চয় না। তাহলে নবীজি সা. টাকারলোভী ছিলেন প্রশ্নটা কি অবান্তর নয়?

প্রশ্ন:

হয়তো নাস্তিকরা এখন প্রশ্ন করে বসবেন যে, ‘নবীজি সা. বিবি খাদিজার রা. ভয়ে অন্য বিয়ে করতে সাহস করেননি’।

জবাব:

উপরোল্লিত হাদিসে তো আমি প্রমাণ দিলাম যে, বেঈমানরা নবীজিকে সা. পুরো মক্কার ক্ষমতা হস্তান্তর করতে চেয়েছিলো। তিসি যদি নারীলোভী হতেন, তাহলে ক্ষমতা গ্রহণ করে খাদিজা রা. কে তালাক দিয়ে তিনি অন্য মেয়েকে বিবাহ করলে কে তাঁকে বাধা দিতো? এত সহজ কথা কেন তারা বুঝতে পারে না? আমার বুঝে আসে না। মুর্খ হলেও তো অন্তত এতটুকু জ্ঞান থাকে মানুষের। এটা কি তাদের মুর্খতা না কি বিদ্বেষের কারণেই সেটা সহজেই অনুমেয়।

যাহোক, যে বিষয়ে আলোচনা ছিলো, সেটা হলো নবীজি সা. টাকারলোভী বা নারীলোভী ছিলেন কি না? ইতিমধ্যে প্রমাণ হয়েছে যে, রাসুলুল্লাহ সা. এর মাঝে নারী আসক্তির ফলে কোনো অপরাধ করেছেন বলে এমন কোনো কাজ তিনি তাঁর জীবদ্দশায় করেননি। এরপরও যদি নবীবিদ্বেষীরা জবাবে খুশি না হয়, তাহলে এবার চলুন বাস্তবভিত্তিক জবাবে। তবে এটার জবাব আমি নিজের থেকে কিভাবে দিতে পারি? কারণ আমি রাসুলুল্লাহ সা. এর সোহবত বা সংস্পর্শ পাইনি। এজন্য আমি নিজের থেকে কোনো কথা বললে নবীবিদ্বেষীরা আমার জবাব মানবেন না। সেহেতু নিজের পক্ষ থেকে কোনো কথা না বলে সমাজের মানুষ যে স্বীকারোক্তিগুলো মেনে থাকেন, সে জবাব দিতে পারি।

সমাজের আম জনতা কারো চরিত্র সম্পর্কে জানতে কয়েক শ্রেণীর মানুষের স্বীকারোক্তি গ্রহণ করে থাকেন।
১. স্ত্রীর।
২. কাছের লোকের।
৩. প্রতিপক্ষের।

স্ত্রীর কাছে নবীজির সা. চারিত্রিক সৌন্দর্য:

এ কথা আমরা সবাই জানি যে, কার চরিত্র কত সুন্দর এটা সবচে বেশী জানেন তার স্ত্রী বা সহধর্মিণী। কারণ স্বামীর গোপন খবর স্ত্রীই ভালো বলতে পারেন। সুতরাং চলুন নবীজি সা. তাঁর স্ত্রীদের কাছে কেমন ছিলেন, সেটা তাঁদের থেকেই জানা যাক। নবীজি সা. এর চরিত্র সম্পর্কে প্রশ্ন করা হলে নবীজির সা. স্ত্রী, আম্মাজান হযরত আয়েশার রা. জবাবে বলেন,

كان خُلُقُه القُرآنَ

অর্থাৎ নবীজির সা. চরিত্র ছিল আল-কুরআন।
সূত্র: মুসনাদে আহমাদ, হাদিস: ২৫৮১৩ ত্বহাবী, হাদিস: ৪৪৩৫

সুবহানাল্লাহ! এজন্য রাসুলুল্লাহ সা. নিজেও বলেছেন,

خَيْرُكُمْ خَيْرُكُمْ لأَهْلِهِ وَأَنَا خَيْرُكُمْ لأَهْلِي

অর্থাৎ তোমাদের মাঝে সে-ই উত্তম, যে তার পরিবারের নিকট উত্তম। আর আমি আমার পরিবারের নিকট তোমাদের চাইতে উত্তম।
সূত্র: জামে তিরমিযি হাদিস: ৩৮৯৫

অর্থাৎ নবীজি সা. বুঝাতে চেয়েছেন, হে আমার সাহাবীরা, আমি তোমাদের কাছে যতটুকু উত্তম, তার চেয়ে বেশি উত্তম আমার স্ত্রীদের কাছে। তোমরা আমাকে যতটুকু চরিত্রবান মনে করো, তার চেয়ে বেশি উত্তম চরিত্রবান মনে করে আমার স্ত্রীরা। তাহলে বুঝা গেলো সমাজের প্রথম গ্রহণযোগ্য স্বীকারোক্তি যেই স্ত্রীদের সেই স্ত্রীদের কাছে আমাদের নবীজি ছিলেন এক মহান চরিত্রের অধিকারী এক কালপুরুষ।

কর্মীদের কাছে নবীজির সা. চরিত্র:

কারো চরিত্রের সার্টিফিকেট গ্রহণযোগ্য হওয়ার জন্য সমাজে দ্বিতীয় পর্যায়ে যাদের স্বীকারোক্তি গ্রহণ করা হয় তারা হলো নিকটস্থ ব্যক্তিবর্গের কথা। নেতার ব্যাপারে কর্মী বা পিএস এর স্বীকারোক্তি, শিক্ষকের ব্যাপারে ছাত্রদের স্বীকারোক্তি, মালিকের ব্যাপারে কর্মচারীর স্বীকারোক্তি, ইমামের ব্যাপারে মুক্তাদিদের স্বীকারোক্তি ইত্যাদী। তাহলে চলুন দেখা যাক যে, নবীজির সা. ব্যাপারে তাঁর কর্মী,ছাত্র,গোলাম ও পিএস সাহাবায়ে কেরাম রা. তাঁরা কি বলেন।

প্রথম বিষয় তো হলো, নবীজি সা. সকল সাহাবায়ে কেরামের নিকট সেরা ব্যক্তিত্ব ছিলেন। যাঁর চরিত্রের ব্যাপারে সকল সাহাবীই একমত যে নবীজির সা. চরিত্রে কোনো খুঁত ছিলো না। তাঁর চরিত্রের ব্যাপারে কেউ সমালোচনা করেননি, করতে পারেননি। তথাপিও নবীজির সবচে কাছের পিএস ছিলো দু’জন সাহাবী। ১. হযরত যায়েদ রা. ২. হযরত আনাস রা.। তাঁরা দু’জন নবীজির সা. চরিত্র নিয়ে কি বলেন চলুন দেখা যাক।

হযরত যায়েদের রা. মুখে নবীজির চরিত্র:

হযরত যায়েদ রা. ছোট বেলা মায়ের সাথে নানার বাড়ি ঘুরতে যাবার পথে তাঁর নানার শত্রুরা নানার পরিবারের উপর হামলা করে কিছু বন্ধি করে নিয়ে গেল। যাদের ভেতর যায়েদও রা. ছিলেন। অত:পর যায়েদ রা. কে গোলাম বানিয়ে বাজারে বিক্রি করার জন্য তোলা হলে হযরত খাদিজা রা. ক্রয় করে নবীজিকে সা. হাদিয়া দিলেন। দীর্ঘ বছর পর যখন তাঁর পরিবার জানতে পারলেন যে, নবীজি সা. এর কাছে যায়েদ আছেন, তখন তারা তাঁকে নিতে নবীজির সা. কাছে চলে আসলেন। তখন যায়েদ রা. যেতে অস্বীকার জানালেন। তাঁর বাবা এবং চাচা হতভম্ব হয়ে বললেন, তুমি স্বাধীন জিবন ছেড়ে গোলামীর জিবন কেন বেছে নিচ্ছো? তখন যায়েদ রা. বললেন,

نعم إني قد رأيتُ من هذا الرجل شيئاً ما أنا بالذي أختار عليه أحداً

অর্থাৎ হ্যাঁ, আমি তাঁর মধ্যে এমন বিষয় দেখেছি যার মুকাবেলায় অন্য কোন কিছুই গ্রহণ করতে পারছি না।
সূত্র: আল ইসাবাহ ফি তাময়িযিস সাহাবাহ (ইবনে হাজার আসকালানী রহ.) খ: ২ পৃ: ৪৯৬
যাদুল মা’আদ (ইবনে কায়্যিম র.) পৃ: ৩১১
সিরাতে ইবনে হিশাম খ: ১ পৃ: ২৪৮

হযরত আনাস রা. এর কাছে নবীজির সা. চারিত্রিক সনদ।

হযরত আনাস (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন,

خَدَمْتُ النَّبِيَّ صلى الله عليه وسلم عَشْرَ سِنِينَ فَمَا قَالَ لِي أُفٍّ‏ وَلاَ لِمَ صَنَعْتَ وَلاَ أَلاَّ صَنَعْتَ‏

অর্থ: আমি দশটি বছর নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর খিদমত করেছি। কিন্তু তিনি কক্ষনো আমার প্রতি উঃ শব্দটি করেননি। এ কথা জিজ্ঞেস করেননি, তুমি এ কাজ কেন করলে এবং কেন করলে না?
সূত্র: সহিহ বুখারী হাদিস: ৬০৩৮

হযরত আনাস রা. আরও বলেন,

كَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم أَحْسَنَ النَّاسِ خُلُقًا

অর্থ: নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সবচেয়ে অধিক চরিত্রবান ছিলেন।
সূত্র: সহিহ বুখারী, হাদিস: ৬২০৩

সুতরাং প্রমাণ হলো, নবীজি সা. এর সকল কর্মী, ছাত্র, এমনকি তাঁর দু’জন পিএস হযরত যায়েদ রা. ও আনাস রা. এর মন্তব্য কত চমৎকার ছিলো! ওয়াহ্ সুবহানাল্লাহ। শুধু কি তাই? তিনি প্রতিপক্ষের কাছেও ছিলেন এক মহান চরিত্রের অধিকারী। যাঁর চরিত্রের মাধুর্যতায় আকৃষ্ট হয়ে অনেক অমুসলিমও কালেমা পড়ে মুসলমান হয়েছেন। যার একটি নমুনা এখানে পেশ করছি।

প্রতিপক্ষের কাছে নবীজি সা. এর চরিত্র:

হযরত উসমান ইবনে তালহা রা. ছিলেন পবিত্র কা’বা শরীফের চাবি রক্ষক। মক্কা বিজয়ের আগে একবার নবীজি সা. তাঁর কাছে চাবি চেয়েছিলেন, কা’বার অভ্যন্তরে নামাজ আদায়ের জন্য। তিনি যারপরনাই অপমান করেছিলেন। নবীজি সা. সেদিন তাঁকে বলেছিলেন, আজকের চাবি একদিন আমার হাতে আসবে, আর তুমি আমার সামনে খালি হাতে দাঁড়িয়ে থাকবে। মক্কা বিজয়ের দিন নবীজি সা. চাবি চাওয়ার পর তিনি বলেন,

فَلَمّا وَلّيْت نَادَانِي فَرَجَعْتُ إلَيْهِ فَقَالَ :” أَلَمْ يَكُنْ الّذِي قُلْتُ لَكَ؟” قَالَ فَذَكَرْت قَوْلَهُ لِي بِمَكّةَ قَبْلَ الْهِجْرَةِ لَعَلّك سَتَرَى هَذَا الْمِفْتَاحَ بِيَدِي أَضَعُهُ حَيْثُ شِئْت فَقُلْتُ بَلَى أشهد أن محمدا رسول الله

অর্থাৎ যখন আমি চাবি নিয়ে চলে যাচ্ছিলাম, নবীজি সা. আমাকে ডাকলেন, আমি ফিরে গেলাম নবীজি সা. আমাকে বললেন, আমি যেমনটি বলেছিলাম তেমনটি কি হয়নি? আমি হিজরতের পূর্বের মক্কার সেই কথাটি স্বরণ করলাম, নবীজি সা. বলেছিলেন, “হে উসমান, খুব দ্রুত একটা দিন এমন আসবে যেদিন এ চাবি আমার হাতে দেখতে পাবে, সেদিন আমি যেখানে মন চায় সেখানে এ চাবি রাখবো।” আমি বললাম, জ্বী হ্যাঁ, (নবীজি সা. চাবি আবার আমার হাতে দিয়ে দিলেন) অতপর আমি বললাম, আমি আজ সাক্ষি দিলাম মুহাম্মাদ আল্লাহর রাসূল।
সূত্র: মাওয়াহেবুল লাদুনিয়্যাহ খ: ১ পৃ: ৫৮৭

প্রিয় পাঠক, একটু ভেবে দেখুন তো, কি চমৎকার আদর্শের মানু্ষ ছিলেন তিনি! কি মহানুভাবতার মানব ছিলেন তিনি! যাঁর ব্যাপারে সেই সময়ের কোনো কাফের বেঈমার পর্যন্ত চারিত্রিক ত্রুটির সমালোচনা করতে পারেননি। অথচ আজ ১৪শ’ বছর পর যারা নবীজিকে সা. নিয়ে সমালোচনা করছেন, তারা কি কখনও তাঁর ইতিহাস পড়েছেন?

তিন.

রাসুলুল্লাহ সা. নারীলোভী ছিলেন না, তার আর একটি প্রমাণ হলো রাসূলের সা. এগারজন স্ত্রীর মধ্যে একমাত্র হযরত আয়েশা সিদ্দিকা রা. বাদে কেউই কুমারী ছিলেন না। তিনি যদি সত্যিই নারীলোভী হতেন, তাহলে তিনি কি শতশত ভার্জিন মেয়ে বিবাহ করতে পারতেন না? কেন করেননি? এর জবাব কি নাস্তিকরা কখনও খুঁজেছেন? কারণ একটাই, তিনি এসবের জন্য দুনিয়াতে আসেননি, এসেছিলেন, মানবতার সরল পথ দেখাতে।

সুতরাং একথা বলাবাহুল্য যে, নবীজির সা. চরিত্রে কোনো ত্রুটি ছিলো না। তাঁর আপন বা পর, শত্রু বা মিত্র কেউই তাঁর চরিত্র নিয়ে সমালোচনা করার সুযোগ পাননি। আজকের সময়ে তাঁর চরিত্র নিয়ে সামলোচনা যারা করছেন, তাদের উদ্দেশ্য আসলে কি? তারা আসলে কতটুকু শিক্ষিত?

সুতরাং প্রমাণ হলো, নবীজি সা. নারীলোভী ছিলেন না। মানবীয় আকর্ষণ তাঁর মধ্যে থাকলেও তাঁর চরিত্রে কখনও পদস্খলন হয়নি। তিনি ছিলেন আদর্শের চুড়ান্ত সম্রাট।

বহুবিবাহ

প্রিয় পাঠক,উপরোক্ত আলোচনা থেকে একথা সুস্পষ্টভাবে প্রমাণিত হলো যে, নবীজি সা. নারীমোহে পদস্খলিত হননি, বরং নিজেকে কিভাবে নিয়ন্ত্রণ করতে হয়, তার চুড়ান্ত দৃষ্টান্ত স্থাপন করেছেন। কিন্তু এরপরও নবীবিদ্বেষীরা প্রশ্ন তুলে বলে,’যদি নবীজি সা. নারীলোভী না হতেন, তাহলে এতগুলো বিবাহ তেন করলেন?’

এ প্রশ্নের অনেক জবাব আমাদের কাছে আছে। কয়েকটি কারণ এখানে পেশ করছি,

এক.
নবীবিদ্বেষীদের দাবীতে বহুবিবাহ যদি নারীলোভী হওয়ার প্রমাণ হয়, তাহলে এ কথা অকপটে বলা যায় যে, বর্তমানের সকল নাস্তিকরা সবচে বড় নারীলোভী। কারণ আমরা জানি নাস্তিকরা LIVE TOGETHER ‘লিভ টুগেদার’ বা ছেলে-মেয়ের বিবাহ বর্হিভূত সেক্সুয়াল সম্পর্ক বা একত্রে থাকাকে ব্যক্তি স্বাধীনতা ও বৈধ মনে করে। পাশাপাশি তারা নারী স্বাধীনতার নামে ছেলে-মেয়ে ফ্রি মিক্সিং-এর শিক্ষা দেন। ফ্রি মিক্সিং পরিবেশ বলতে এমন পরিবেশকে বুঝায়, যেখানে নারী পুরুষের অবাধ বিচরণ থাকে। নারী পুরুষ শঙ্কাহীনভাবে বিপরিত লিঙ্গের সাথে বিবাহবহির্ভূত রাসালাপে লিপ্ত হয়,এবং গল্পগুজবে লিপ্ত হয়।
এমনকি নাস্তিকরা এমনও স্লোগান দেয়, ‘আমার দেহ আমি দেবো, যাকে খুশি তাকে দেবো।’ এ বিষয়গুলো নাস্তিকদের মিশন।

উপরন্তু নবীজি সা. কাউকে জোরদবস্তি বিবাহ করেননি, বরং কেউ কেউ তো সরাসরি নিজে এসে নবীজির সা. সামনে নিজেকে বিয়ের জন্য পেশ করেছেন। আবার নবীজি সা. এর কাছে মেয়ের বাবা নিজে এসে বিবাহের প্রস্তাব দিয়ে নবীজি সা. কে বিবাহ করতে অনুরোধ করেছেন। উপরন্তু নবীজি সা. নিজেও যদি কাউকে বিবাহের প্রস্তাব দেন, সেটাও তো কোনো অনৈতিক বিষয় নয়। কারণ সবাই সেচ্ছায় নবীজি সা. কে গ্রহণ করেছেন।

তাদের মতে উভয় সম্মতিতে বিবাহবহির্ভূত সেক্স বৈধ। এর অর্থ হলো, একজন প্রাপ্তবয়স্ক মেয়ে বা ছেলে যদি উভয় সম্মতিতে হাজার হাজার যৌনাচারে লিপ্ত হয়, এটা তাদের বৈধ ব্যক্তি স্বাধীনতা। তাহলে নবীজি সা. তাঁর স্ত্রীদের সাথে অনুমতি সাপেক্ষে বিবাহ করা কেন অবৈধ বলা হচ্ছে? এটাও কি নবীজি সা. ও তাঁর স্ত্রীদের একান্ত ব্যক্তি স্বাধীনতা নয়? সুতরাং নবীজি সা. এর বহুবিবাহ নিয়ে প্রশ্ন তোলার আগে তাদের ফ্রী মিক্সিং ও লিভ টুগেদার থিউরী নিয়ে ভাবা উচিৎ। অতএব বহুবিবাহ মানেই যদি নারীলোভ হয়, তাহলে বহুব্যাভিচার মানেই কি সেরা লুচ্চামী নয়? এ লুচ্চামীর আবিস্কারক কি নাস্তিক্যবাদ নয়?

দুই.
নবীজি সা. এর বহু বিবাহ নাস্তিকদের কাছেও নৈতিক হিসাবে স্বীকৃত। কারণ নাস্তিকদের গুরু হুমায়ুন আজাদ লিখেছেন,

“কোন পুরুষ যদি একাধিক নারীর সাথে বিবাহ বা অবিবাহিত জীবন-যাপন করতে চায়। তারা সবাই যদি তাতে সুখী হয়, তাতে কারো আপত্তি থাকা উচিত নয়। তাদের জীবনযাপন অন্য কাউকে ক্ষতিগ্রস্থ করে না, সুখী করে তাদের; তাইতো অনৈতিক নয়। মানুষ ক্রমশ সে দিকে এগোচ্ছে, বর্তমানে অনৈতিক নৈতিকতা বেশিদিন তাদের বাধা দিয়ে তাদের আটকে রাখতে পারবে না। একজন সমাজ থেকে উঠে যাবে কাম ও অধিকারভিত্তিক বিবাহ, পরিবার ও নৈতিকতা।”
সূত্র: আমার অবিশ্বাস পৃ.

অর্থাৎ হুমায়ুন আজাদ এ কথা দ্বারা বুঝাতে চেয়েছেন যে, অবৈধ সম্পর্ক বৈধ হওয়ার জন্য শুধু উভয়ের সম্মতি ও সুখী হওয়াটাই যথেষ্ট। তাহলে নবীজি সা. এর বিবাহ কেন নাস্তিকদের কাছে নৈতিকতার স্বীকৃতি পেলো না? কেননা নবীজি সা. এর সকল সহধর্মিণী নবীজির সাথে সুখে ছিলেন। যা হাদিসে সুস্পষ্টভাবে বর্ণিত হয়েছে। হযরত আয়েশা রা. বলেন,

لَمَّا أُمِرَ رَسُوْلُ اللهِ صلى الله عليه وسلم بِتَخْيِيْرِ أَزْوَاجِهِ بَدَأَ بِيْ فَقَالَ إِنِّيْ ذَاكِرٌ لَكِ أَمْرًا فَلَا عَلَيْكِ أَنْ لَا تَعْجَلِيْ حَتَّى تَسْتَأْمِرِيْ أَبَوَيْكِ قَالَتْ وَقَدْ عَلِمَ أَنَّ أَبَوَيَّ لَمْ يَكُوْنَا يَأْمُرَانِيْ بِفِرَاقِهِ قَالَتْ ثُمَّ قَالَ إِنَّ اللهَ جَلَّ ثَنَاؤُهُ قَالَ (وَإِنْ كُنْتُنَّ تُرِدْنَ اللهَ وَرَسُوْلَه” وَالدَّارَ الْاٰخِرَةَ فَإِنَّ اللهَ أَعَدَّ لِلْمُحْسِنٰتِ مِنْكُنَّ أَجْرًا عَظِيْمًا) قَالَتْ فَقُلْتُ فَفِيْ أَيِّ هَذَا أَسْتَأْمِرُ أَبَوَيَّ فَإِنِّيْ أُرِيْدُ اللهَ وَرَسُوْلَهُ وَالدَّارَ الآخِرَةَ قَالَتْ ثُمَّ فَعَلَ أَزْوَاجُ النَّبِيِّ صلى الله عليه وسلم مِثْلَ مَا فَعَلْتُ

অর্থ: যখন রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-কে তাঁর সহধর্মিণীদের ব্যাপারে দু’টি পন্থার একটি পন্থা বেছে নেয়ার নির্দেশ দেয়া হল, তখন তিনি প্রথমে আমাকে বললেন, তোমাকে একটি বিষয় সম্পর্কে বলব। তাড়াহুড়ো না করে তুমি তোমার আব্বা ও আম্মার সঙ্গে পরামর্শ করে নিবে। ‘আয়িশাহ (রাঃ) বলেন, তিনি অবশ্যই জানতেন, আমার আব্বা-আম্মা তাঁর থেকে বিচ্ছিন্ন হওয়ার কথা বলবেন না। ‘আয়িশাহ (রাঃ) বলেন, এরপর তিনি বললেন, আল্লাহ্ তা‘আলা বলেছেনঃ

وَإِنْ كُنْتُنَّ تُرِدْنَ اللهَ وَرَسُوْلَه” وَالدَّارَ الْاٰخِرَةَ فَإِنَّ اللهَ أَعَدَّ لِلْمُحْسِنٰتِ مِنْكُنَّ أَجْرًا عَظِيْمًا

অর্থ: হে নবী! আপনি আপনার স্ত্রীগণকে বলুন, তোমরা যদি পার্থিব জীবন ও তার ভূষণ কামনা কর…..মহা প্রতিদান পর্যন্ত। ‘আয়িশাহ (রাঃ) বলেন, এ ব্যাপারে আমার আব্বা-আম্মার সঙ্গে পরামর্শের কী আছে? আমি তো আল্লাহ্, তাঁর রাসূল এবং আখিরাতের জীবন কামনা করি। ‘আয়িশাহ (রাঃ) বলেনঃ নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-এর অন্যান্য সহধর্মিণী আমার মতই জবাব দিলেন।
সূত্র: সহিহ বুখারী হাদিস: ৪৭৮৬

সুতরাং যেহেতু নবীজি সা. এর সকল বিবিগণ তাঁর সাথে সুখী ছিলেন, অতএব নবীজির বিবাহের উপর প্রশ্ন তুলে তাঁর চরিত্রে কলঙ্ক লেপন করার হীন চেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হচ্ছে এবং হবে।
সুতরাং উপরোক্ত দুটি জবাব জানার পর আমি আশা করছি কোনো নাস্তিকের জন্য নবীজির সা. বিবাহের উপর প্রশ্ন তোলার কোনো সুযোগ রইল না।

তিন.

হিন্দুধর্মে বহুবিবাহ:

হিন্দুধর্মে বহুবিবাহ প্রথা চালু ছিলো। যা তাদের ধর্মগ্রন্থ থেকে প্রমাণিত। তাদের ধর্মগ্রন্থে লেখা আছে-

‘মর্ত্তালোকে ভগবান অবতীর্ণ হইয়া ষোলহাজার এক শত একটি বিবাহ করেন। এই সকল স্ত্রীর মধ্যে রুক্মিনী, সত্যভামা, জাম্ববতী, জালহাসিনী, প্রভৃতি আট জন প্রধান। এই সকল পত্নীকে কৃষ্ণ এক লক্ষ আশী হাজার পূত্র উৎপাদন করিয়াছিলেন।’
সূত্র: বিষ্ণু পুরাণের ৪ অংশের ১৫ নং অধ্যায়ের ১৯ নং শ্লোক পৃ. ১৯৯

সুতরাং প্রমাণ হলো, হিন্দুধর্মেও বহুবিবাহ আইনকে বৈধ রাখা হয়েছিলো। যদি এটা অপরাধ হয়ে তাহলে তাদের দেবতা কৃষ্ণ কতবড় অপরাধী ভেবে দেখুন। তারপরও কৃষ্ণ তাদের কাছে দেবতা, আর মুহাম্মাদ সা. অপরাধী। কতবড় একচোখা এরা!

চার.
আগে একটি রিপোর্ট দেখে নেয়া যাক।

“গত ১৩ মার্চে লন্ডন ওয়ার্ল্ড রেকর্ডসে প্রকাশিত এক সংবাদে জানা যায়, পৃথিবীর সব থেকে বড় পরিবার প্রধান হলেন জিওনা চানা। তার ৩৯ জন স্ত্রী রয়েছেন। এছাড়াও ৯৪ জন সন্তান, ১৪ জন পুত্রবধূ এবং ৩৩ জন নাতি-নাতনি রয়েছে।”
সূত্র: কালের কণ্ঠ অনলাইন ৯ সেপ্টেম্বর ২০১৯ ঈ:

উক্ত নিউজটিকে কত সুন্দরভাবে মিডিয়ায় প্রকাশ করা হলো। পুরো বিশ্বজুড়ে তাকে অভিনন্দন জানানো হলো, তার বাড়িটি পর্যটনকেন্দ্র বানানো হলো, তার ব্যাপারে কিন্তু কোনো নাস্তিক সমালোচনা করেননি। কারণ এটা নাকি তার ব্যক্তিস্বাধীনতা। তাহলে ৩৯ জন স্ত্রীর অধিকারী “জিওনা চানা”র বিষয়টি যদি ব্যক্তিস্বাধীনতা বলে চালিয়ে দেয়া যেতে পারে, তাহলে মুহাম্মাদ সা. এর চরিত্র নিয়ে এত টানাটানি কেন? তিনি কি অবৈধ কোনো সম্পর্ক করেছেন? তিনি যা করেছেন, বৈধভাবে। সুতরাং তাঁর চরিত্রে হস্তক্ষেপ করতে চাইলে, তারাই একদিন নিঃবংশ হয়ে যাবে।

পাঁচ.
নবী সা. কে তৎকালীন সময়ের কাফেররা বিভিন্নভাবে সমালোচনা করতো, তাদেরকেও নবীজির সা. আদর্শ জানানো প্রয়োজন ছিলো, এ জন্য তিনি তাঁর শত্রুর মেয়েও (যেমন নবীজির সা. ঘোর শত্রু আবু সুফিয়ান রা. এর মেয়ে উম্মে হাবিবা রা. কে নবীজি সা. বিবাহ করেছিলেন) বিবাহ করে এ কথা তাদেরকেও বুঝিয়ে দিয়েছেন যে, তিনি কতটা সৎ, আদর্শবান ও উম্মাহ দরদী।

কারণ একজন মানুষের স্ত্রী তাকে সবচেয়ে অন্তরঙ্গ ভাবে, সবচেয়ে কাছ থেকে দেখে। স্বামী ভন্ড হলে, তার স্ত্রীই সবচেয়ে আগে টের পাবে। যদি নবীজির সা. মধ্যে কোনো অনৈতিক বিষয় থাকতো, তাহলে তাঁর শত্রুরা আগে টের পেতো। কারণ সেই শত্রুর মেয়ে তাঁর ঘরেই স্ত্রী হিসাবে ছিলেন। কিন্তু শত্রুর মেয়ে হিসাবে কোনো খারাপ ব্যবহার তো দূরের কথা কোনো অধিকার খর্ব করেননি। ভালো ব্যবহার, ডেডিকেশন, একজন আগা গোড়া পরিশুদ্ধ মানুষ প্রমাণ হয়েছিলো। তাঁকে মানুষ যতগুলো এঙ্গেল থেকে দেখেছে, শ্রদ্ধা না করে পারে নি।

আর এ বিষয় থেকে মুসলিম উম্মাহকে এটাও শিক্ষা দেওয়ার ছিলো যে, শত্রুর মেয়েও স্ত্রী হলে কেমন আচরণ করা ইসলামের চাহিদা, সেটাও বুঝাতে সক্ষম হয়েছিলেন নবীজি সা.। এটাও বহুবিবাহের একটা উল্লেখ্যযোগ্য প্রয়োজনীয় কারণ ছিলো।

ছয়.
প্রতিটি মানুষের জীবনে দু’টি দিক রয়েছে।
এক. প্রকাশ্য,
দুই. অভ্যন্তরীণ।
একজন ব্যক্তি সম্পর্কে স্বচ্ছ ধারণা পেতে হলে জীবনের উভয় দিক উম্মোচিত হওয়া আবশ্যক। প্রকাশ্য জীবন হচ্ছে সকলের সামনে যাপিত জীবন, যা সকলের মাঝে সুবিবেচিত ও পূর্ণ প্রকাশিত। আর অভ্যন্তরীণ জীবন হচ্ছে, পারিবারিক জীবন তথা চার দেয়ালের মাঝে জীবন। চার দেয়ালের মাঝের জীবন দ্বারাই একজন মানুষের চারিত্রিক নির্মলতা ও কুশলতা নির্ণয় করা যায়। কারণ, নিজ পরিবার স্ত্রী-সন্তানদের মাঝে তার আচরণ হয় খোলামেলা। রাসূলের জীবনে দুটি দিক রয়েছে। তার বাইরের প্রকাশ্য জীবন কেমন ছিল, তার সাহবায়ে কেরামগণ লক্ষ লক্ষ বর্ণনার দ্বারা জগৎবাসীর সামনে উম্মোচন করেছেন।

কিন্তু নবীজি সা. মূলত থাকতেন পুরুষদের সমাবেশে। আর সকল শরীয়া বিধান মহিলাদের জন্য একান্ত নিজস্ব, যেগুলো পুরুষের নিকট আলোচনা করা বা পুরুষের মাধ্যমে মহিলাদের জানান লজ্জাজনক, সে সকল বিষয় মহিলাদের নিকট মহিলারাই বর্ণনা করবেন এবং এর যথাযথ প্রচার-প্রকাশ ও আমল করবেন।

কিন্তু যদি তিনি খাদীজা রা. মারা যাওয়ার পরে আর বিয়ে না করতেন, তাহলে কিন্তু মুসলিম মেয়েরা ভীষণ ভাবে ক্ষতিগ্রস্ত হতো। কারণ পুরুষদের সমাবেশে আলোচিত বিষয়াদি পুরুষদের জন্য থাকবে সেটাই স্বাভাবিক। এতে মুসলিম মেয়েরা ক্ষতিগ্রস্ত হতো, কারণ তাদের ইসলামের ঘরোয়া যেই দিকগুলো কনসার্ন করে, তা জানার অন্য কোন উপায় থাকতো না। যেমন নবীজি সা. ঘরে এসে গার্হস্থলী কাজ-কর্ম কীভাবে করছেন, স্ত্রী পরিজনের সাথে তার আচরণ কেমন ছিলো? রাতের আঁধারে রাসূল কি রকম ইবাদত বন্দেগী করতেন, ইত্যাদি স্ত্রী ছাড়া কারো জানা সম্ভব ছিলো না। এজন্য তাঁর স্ত্রী থাকা দরকার ছিলো। আর এই বিষয়গুলো যখন একাধিক সূত্রে বর্ণিত হবে তখন জগৎবাসী বিশ্বাসযোগ্যভাবে মেনে নেবে, সে জন্য তাঁর একাধিক স্ত্রী থাকা প্রয়োজন। সুতরাং একাধিক স্ত্রী থাকার কারণে নবীজির সা. পারিবারিক বিষয়ের অনেক কিছুই উম্মতে মুহাম্মাদীর মহিলারা জানতে পেরেছেন বিভিন্ন সূত্রে। যেনো একদল মহিলার বর্ণনার পর তাতে জগৎবাসী কোনো ধরনের সন্দেহের অবকাশ না থাকে। অতএব একাধিক স্ত্রীর কারণে আমরা বেশ অন্তরঙ্গ অনেকগুলো এঙ্গেল পাই, তাঁকে চেনা অনেক সহজ হয়। কারণ, রাসূলের জীবনের প্রতিটি কথা ও কাজ অনুকরণীয় । তাই রাসূল একাধিক স্ত্রী গ্রহণ করেছেন।

উপরের আলোচনা থেকে বুঝা গেলো যে, রাসূলের বহু বিবাহের অন্যতম একটি কারণ হলো তাবলীগ দীন বা দীনের প্রচার, যা দুচার জন স্ত্রী দ্বারা পূর্ণ করা সম্ভব নয়।

সাত.
নবীজি সা. এর মূল মিশন ছিলো ইসলামের প্রচার-প্রশার করে মানুষকে জান্নাতের পথিক বানানো। সে হিসাবে শত্রুদেরকেও ইসলামের আদর্শ জানানোর প্রয়োজন ছিলো। কিন্তু সেটা সহজ করার জন্য শত্রুদের কাউকে স্ত্রী হিসাবে পাওয়ায় সে রাস্তাটা অবশ্যই সুগম হবে এটাই বাস্তব। এজন্য নবীজি সা. যাঁদেরকে বিবাহ করেছিলেন, তাঁরা কেউ কেউ কেউ ছিলেন গোত্রপ্রধানের মেয়ে। ইসলামের প্রচার-প্রসারের জন্য গোত্রপ্রধানদের মেয়েদের বিবাহের প্রস্তাব ফিরিয়ে না দিয়ে, বরং গ্রহণ করে তাদের সাথে সম্পর্ক গভীর করা একজন বিচক্ষণ ব্যক্তির পরিচয় বটে। সে বিচক্ষণতার পরিচয় দিতে নবীজি সা. কুণ্ঠাবোধ করেননি। এটা তো অনৈকতিক বিষয় নয়, বরং বিচক্ষণতার পরিচয়।

আট.
অসহায়ের আশ্রয় দেয়া যেকোনো মনবদরদী মানুষের পরিচয়। এজন্য রাসুলুল্লাহ সা. যাঁদের বিবাহ করেছিলেন, তাঁরা সবাই ছিলেন অসহায়, বিধবা। শুধুমাত্র আম্মাজান হযরত আয়েশা রা. ছিলেন কুমারী। সুতরাং এ বিধবাদের অসহায়ত্ব জিবনের আশ্রয় দেয়া এবং তাঁদের চাওয়া শরয়ীভাবে পুরণ করা এবং তাদের পূর্ণ অধিকার দেওয়া নাস্তিকদের কাছেও একজন দয়াবান মানুষের পরিচয়। সুতরাং নাস্তিকদের জন্য নবীজির সা.বহুবিবাহ নিয়ে প্রশ্ন না তুলে বরং তাঁকে মানবদরদী আখ্যায়িত করা উচিৎ ছিলো। সেটা না করে তারা উল্টো মানবতার বিরোধিতা করলেন। ধিক শতাধিক তাদের জন্য।

নবীজি সা. স্ত্রীদেরকে মেরেছেন:

নাস্তিকরা নবীজি সা. কে সমালোচনা করতে গিয়ে একটি হাদিস পেশ করে থাকেন। তাদের দাবি হলো, নবীজি সা. স্ত্রীকে মেরেছেন। প্রমাণ স্বরুপ নিন্মের হাদিসটি পেশ করে থাকেন। আম্মাজান আয়েশা রা. বলেন,

فَلَهَدَنِي فِي صَدْرِي لَهْدَةً أَوْجَعَتْنِي

অর্থাৎ তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমার বুকে একটা থাপ্পড় মারলেন যাতে আমি ব্যথা পেলাম।
সূত্র: সহিহ মুসলিম, হাদিস: ৯৭৪

উক্ত হাদিস থেকে বুঝা যায়, নবীজি সা. আয়েশাকে রা. মেরেছেন।

জবাব:

এক.
কার্ডিও-পালমোনারি রিসাসিটেশন বা সিপিআর। এটা আধুনিক যুগের একটি চিকিৎসা ব্যবস্থা। কোনও হৃদ্‌রোধ হওয়া (হৃৎপিণ্ড হঠাৎ বন্ধ হয়ে যাওয়া) ব্যক্তির জীবন বাঁচানোর উদ্দেশ্যে ব্যবহৃত একটি জরুরি চিকিৎসা পদ্ধতি যাতে চিকিৎসক, ঔষধ বা যন্ত্রের সহায়তার অপেক্ষায় থেকে সময় নষ্ট না করে বারংবার মিনিটে কমপক্ষে ১০০-১২০ বার বা সেকেন্ডে ২ বার ব্যক্তিটির বক্ষ সঞ্চাপন করে (বুকে চাপ দিয়ে) হৃৎসংবাহন করা হয় ও প্রায়শই একই সাথে (প্রতি ৩০ বার চাপ দেওয়ার পরে বা প্রতি ১৫ সেকেন্ডে ২ বার) মুখ থেকে মুখে বাতাস ঢুকিয়ে কৃত্রিম শ্বসন নিশ্চিত করা হয়। একে ইংরেজি ভাষায় কার্ডিও-পালমোনারি রিসাসিটেশন (Cardiopulmonary Resuscitation) বা সংক্ষেপে সিপিআর (CPR) বলা হয়।
সূত্র: উইকিপিডিয়া।

সুতরাং বুঝা গেলো, নবীজি সা. এর আম্মাজান আয়েশাকে রা. যদি বুকে জোরে আঘাত করেও থাকেন, তবুও সেটা চিকিৎসা বিজ্ঞান সম্মত ছিলো। কিন্তু সকল হাদিস বিশারদরা বলেছেন, আঘাতটা মৃত্যু আঘাত ছিলো।

দুই.
আম্মাজান আয়েশাকে রা. নবীজি সা. যে মৃদু আঘাত করেছেন, সেটা মারাত্মক কোনো আঘাত ছিলো না,বরং মৃদু আঘাত ছিলো যারা মারার পর্যায়ে পড়ে না। এজন্য খোদ আম্মাজান আয়েশা রা. নিজেই বলেছেন,

مَا ضَرَبَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم شَيْئًا قَطُّ بِيَدِهِ وَلاَ امْرَأَةً وَلاَ خَادِمًا إِلاَّ أَنْ يُجَاهِدَ فِي سَبِيلِ اللَّهِ وَمَا نِيلَ مِنْهُ شَىْءٌ قَطُّ فَيَنْتَقِمَ مِنْ صَاحِبِهِ إِلاَّ أَنْ يُنْتَهَكَ شَىْءٌ مِنْ مَحَارِمِ اللَّهِ فَيَنْتَقِمَ لِلَّهِ عَزَّ وَجَلَّ ‏.‏

অর্থাৎ রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার স্বহস্তে কোন দিন কাউকে আঘাত করেননি, কোন নারীকেও না, খাদিমকেও না, আল্লাহর রাস্তায় জিহাদ ব্যতীত। আর যে তার অনিষ্ট করেছে তার থেকে প্রতিশোধও নেননি। তবে আল্লাহর মর্যাদা ক্ষুন্ন হয় এমন বিষয়ে তিনি তার প্রতিশোধ নিয়েছেন।
সূত্র: সহিহ মুসলিম, হাদিস: ২৩২৮

সুতরাং বুঝা গেলো, নবীজি সা. কখনও স্ত্রীদেরকে মারাত্মকভাবে মারেননি। আর ইসলামে স্ত্রীদেরকে শাসন করার জন্য সামান্য মৃদ্যু প্রহার বৈধ করা হয়েছে। মহান রব বলেন,

اَلرِّجَالُ قَوّٰمُوۡنَ عَلَی النِّسَآءِ بِمَا فَضَّلَ اللّٰهُ بَعۡضَهُمۡ عَلٰی بَعۡضٍ وَّ بِمَاۤ اَنۡفَقُوۡا مِنۡ اَمۡوَالِهِمۡ ؕ فَالصّٰلِحٰتُ قٰنِتٰتٌ حٰفِظٰتٌ لِّلۡغَیۡبِ بِمَا حَفِظَ اللّٰهُ ؕ وَ الّٰتِیۡ تَخَافُوۡنَ نُشُوۡزَهُنَّ فَعِظُوۡهُنَّ وَ اهۡجُرُوۡهُنَّ فِی الۡمَضَاجِعِ وَ اضۡرِبُوۡهُنَّ ۚ فَاِنۡ اَطَعۡنَکُمۡ فَلَا تَبۡغُوۡا عَلَیۡهِنَّ سَبِیۡلًا ؕ اِنَّ اللّٰهَ کَانَ عَلِیًّا کَبِیۡرًا

অর্থাৎ পুরুষরা নারীদের তত্ত্বাবধায়ক, এ কারণে যে, আল্লাহ তাদের একের উপর অন্যকে শ্রেষ্ঠত্ব দিয়েছেন এবং যেহেতু তারা নিজদের সম্পদ থেকে ব্যয় করে। সুতরাং পুণ্যবতী নারীরা অনুগত, তারা লোকচক্ষুর অন্তরালে হিফাযাতকারিনী ঐ বিষয়ের যা আল্লাহ হিফাযাত করেছেনে। আর তোমরা যাদের অবাধ্যতার আশঙ্কা কর তাদেরকে সদুপদেশ দাও, বিছানায় তাদেরকে ত্যাগ কর এবং তাদেরকে (মৃদু) প্রহার কর। এরপর যদি তারা তোমাদের আনুগত্য করে তাহলে তাদের বিরুদ্ধে কোন পথ অনুসন্ধান করো না। নিশ্চয় আল্লাহ সমুন্নত মহান।
সুরা নিসা, আয়াত: ৩৪

সুতরাং বুঝা গেলো নবীজির সা. আম্মাজান আয়েশাকে রা. মৃত্যু আঘাত বিজ্ঞানসম্মত এবং কুরআন সম্মত।

নবীজির সা. সব স্ত্রীরা সুখি ছিলেন,

নবীজির সা. সাথে তাঁরা সবাই সুখী ছিলেন। কোনো স্ত্রীরা কখনও নবীজির সা. উপর কোনো ধরণের অভিযোগ আনতে পারেননি। এজন্য হযরত আয়েশা রা. বলেন,

لَمَّا أُمِرَ رَسُوْلُ اللهِ صلى الله عليه وسلم بِتَخْيِيْرِ أَزْوَاجِهِ بَدَأَ بِيْ فَقَالَ إِنِّيْ ذَاكِرٌ لَكِ أَمْرًا فَلَا عَلَيْكِ أَنْ لَا تَعْجَلِيْ حَتَّى تَسْتَأْمِرِيْ أَبَوَيْكِ قَالَتْ وَقَدْ عَلِمَ أَنَّ أَبَوَيَّ لَمْ يَكُوْنَا يَأْمُرَانِيْ بِفِرَاقِهِ قَالَتْ ثُمَّ قَالَ إِنَّ اللهَ جَلَّ ثَنَاؤُهُ قَالَ (وَإِنْ كُنْتُنَّ تُرِدْنَ اللهَ وَرَسُوْلَه” وَالدَّارَ الْاٰخِرَةَ فَإِنَّ اللهَ أَعَدَّ لِلْمُحْسِنٰتِ مِنْكُنَّ أَجْرًا عَظِيْمًا) قَالَتْ فَقُلْتُ فَفِيْ أَيِّ هَذَا أَسْتَأْمِرُ أَبَوَيَّ فَإِنِّيْ أُرِيْدُ اللهَ وَرَسُوْلَهُ وَالدَّارَ الآخِرَةَ قَالَتْ ثُمَّ فَعَلَ أَزْوَاجُ النَّبِيِّ صلى الله عليه وسلم مِثْلَ مَا فَعَلْتُ

অর্থ: যখন রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-কে তাঁর সহধর্মিণীদের ব্যাপারে দু’টি পন্থার একটি পন্থা বেছে নেয়ার নির্দেশ দেয়া হল, তখন তিনি প্রথমে আমাকে বললেন, তোমাকে একটি বিষয় সম্পর্কে বলব। তাড়াহুড়ো না করে তুমি তোমার আব্বা ও আম্মার সঙ্গে পরামর্শ করে নিবে। ‘আয়িশাহ (রাঃ) বলেন, তিনি অবশ্যই জানতেন, আমার আব্বা-আম্মা তাঁর থেকে বিচ্ছিন্ন হওয়ার কথা বলবেন না। ‘আয়িশাহ (রাঃ) বলেন, এরপর তিনি বললেন, আল্লাহ্ তা‘আলা বলেছেনঃ

وَإِنْ كُنْتُنَّ تُرِدْنَ اللهَ وَرَسُوْلَه” وَالدَّارَ الْاٰخِرَةَ فَإِنَّ اللهَ أَعَدَّ لِلْمُحْسِنٰتِ مِنْكُنَّ أَجْرًا عَظِيْمًا

অর্থ: হে নবী! আপনি আপনার স্ত্রীগণকে বলুন, তোমরা যদি পার্থিব জীবন ও তার ভূষণ কামনা কর…..মহা প্রতিদান পর্যন্ত। ‘আয়িশাহ (রাঃ) বলেন, এ ব্যাপারে আমার আব্বা-আম্মার সঙ্গে পরামর্শের কী আছে? আমি তো আল্লাহ্, তাঁর রাসূল এবং আখিরাতের জীবন কামনা করি। ‘আয়িশাহ (রাঃ) বলেনঃ নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম-এর অন্যান্য সহধর্মিণী আমার মতই জবাব দিলেন।
সূত্র: সহিহ বুখারী হাদিস: ৪৭৮৬

সুতরাং প্রমাণ হলো, নবীজির সা. সকল স্ত্রীরা নবীজির সা. সংসারে সুখী ছিলেন। অথচ হুমায়ুন আজাদ লিখেছেন,

সুতরাং নাস্তিকদের গুরু ‘হুমায়ুন আজাদ’ যেখানে বললেন, সুখী দাম্পত্যজীবন নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। সেখানে নবীজির সা. সুখী সে দাম্পত্যজীবন নিয়ে নাস্তিকদের এত মাথাব্যথা কেন আমাদের বোধগম্য নই। তাহলে এরা এই প্রশ্ন তুলে কি তাদের গুরুর ইজ্জত রাখলো? আসলে আল্লাহর বিধান বহির্ভূত সব কিছুই জগাখিচুড়ি।

Check Also

অল্পবয়সী আয়েশা রা. ও নবীজির সা. বিবাহ পর্যালোচনা।

অল্পবয়সী আয়েশা রা. ও নবীজির সা. বিবাহ পর্যালোচনা। প্রিয় পাঠক, নাস্তিক্যবাদীরা রাসুলুল্লাহকে সা. সবচে চারিত্রিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.