Home > কাদিয়ানীদের ভ্রান্ত আকিদা > মির্জা কাদিয়ানীর নবুওয়াতের দাবী

মির্জা কাদিয়ানীর নবুওয়াতের দাবী

لا يجئ نبى بعد رسول الله صلى الله عليه وسلم وهو خاتم النبيين وما كان لاحد ان ينسخ القرآن بعد تكميله
অর্থ: নবী করিম সা. এর পরে কোন নবী আসবে না ৷ কারণ তিনি সর্বশেষ নবী ৷ এবং কোরআন পরিপূর্ণ হবার পর কেউ তা মানসুখ করতে পারবে না ৷
সুত্র: রুহানী খজায়েন খ. ৭ পৃ. ১৯৯

সরাসরি নবী এবং রাসুল দাবি:
میں رسول بھی ہوں نبی بھی ہوں یعنی بھیجا گیا بھی،
অর্থ
আমি রাসুলও নবীও অর্থাৎ পাঠানোও হয়েছে ৷
সু্ত্র: রুহানী খজায়েন খ. 18 পৃ. ২১১

سچا خدا وہی ہے جس نے قادیانی میں اپنا رسول بھیجا

অর্থাৎ সত্য আল্লাহ তিনি যিনি কাদিয়ানে নিজের রসুল পাঠিয়েছেন।

সূত্র: দাফিউল বালা পৃ: ১১ রুহানী খাযায়েন খ: ১৮ পৃ: ২৩১

میں اس خدا کی قسم کھا کر کہتا ہوں کہ جس کے ہاتھ میں میری جان ہے کہ اسی نے مجھے بھیجا ہے اور اسی نے میرا نام نبی رکھا ہے اور اسی نے مجھے مسیح موعود کے نام سے پکارا ہے

অর্থাৎ যাঁর হাতে আমার জিবন সেই রবের নামে শপথ করে বলছি- তিনি আমার নাম নবি রেখেছেন এবং তিনি আমাকে প্রতিশ্রুত মাসীহের নাম দ্বারা ডেকেছেন।
সূত্র: তাতিম্মা হাকিকতুল ওহী পৃ: ৬৯ রুহানী খাযায়েন খ: ২২ পৃ: ৫০৩

মির্জা কাদীয়ানীর সন্তান দ্বিতীয় খলিফা মির্জা বশীরের দাবী।

اگر میری گردن کے دونوں طرف تلوار بھی رکھ دی جائے اور مجھے یہ کہا جائے کہ تم یہ کہو کہ آنحضرت صلی اللہ علیہ وسلم کے بعد کوئی نبی نہیں آئے گا تو میں اسے ضرور کہوں گا کہ تو جھوٹا ہے کذاب ہے آپ صلی اللہ علیہ وسلم کے بعد نبی آسکتے ہیں اور ضرور آسکتے ہیں

অর্থাৎ যদি আমার কাঁধের দু’পাশে তরবারী রেখে আমাকে বলা হয় যে, তুমি এটা বলো যে, নবীজি সা. এর পর আর কোনো নবী আসবেন না। তবুও আমি অবশ্যই বলবো যে, তুমি চরম মিথ্যুক। নবীজি সা. এর পর নবী আসতে পারে এবং অবশ্যই আসতে পারে।
সূত্র: আনওয়ারে খেলাফত পৃ: ৬৭

নবী হওয়ার একমাত্র উপযুক্ত ব্যক্তি কাদিয়ানী

(اس امت میں) نبی کا نام پانے کیلئے میں ہی مخصوص کیا گیا ہوں اور دوسرے تمام لوگ اس نام کے مستحق نہیں ہیں

অর্থাৎ এই উম্মতের ভেতর নবী নাম পাওয়ার জন্য আমিই একমাত্র উপযুক্ত ব্যক্তি। আমি ব্যতিত অন্য কেউ এ নামের উপযুক্ত আর কেউ নয়।
সূত্র: হাকিকতুল ওহী পৃ: ৩৯১-২ রুহানী খাযায়েন খ: ২২ পৃ: ৪০৬-৭

 

মির্জা কাদিয়ানীর নবুওয়াতে দাবী অস্বীকার।

نہ مجھے دعویٰ نبوت و خروج از امت اور نہ میں منکر معجزات اور ملائک اور نہ لیلہ القدر سے انکاری ہوں اور آنحضرت صلی اللہ علیہ وسلم کے خاتم النبین ہونے کا قائل ہوں اور یقین کامل سے جانتا ہوں اور اس بات پر محکم ایمان رکھتا ہوں کہ ہمارے نبی صلعم خاتم الانبیاء ہیں اور آنجناب کے بعد اس امت کیلئے کوئی نبی نہیں آئےگا نیا ہوں یا پرانا ہوں

অর্থাৎ আমি নবুওয়াতের দাবী করিনি এবং উম্মত থেকে বের হওয়ার দাবিও করিনি এবং (নবী সা. এর) মু’জেজা এবং ফিরিস্তাদের অস্বীকার করিনি এবং লাইলাতুল কদরকেও অস্বীকার করিনা। পাশাপাশি হযরত মুহাম্মাদ সা. কে সকল নবীদের শেষ নবী হওয়ার প্রবক্তা এবং এটা পূর্ণ বিশ্বাসের সাথে মানি এবং এ কথার উপর মজবুত ঈমান রাখি যে, আমাদের নবী শেষ নবী, এবং তাঁর সা. পর তাঁর উম্মতের মাঝে আর কোনো নতুন, পুরাতন নবী আসবে না।
সূত্র: নিশানে আসমানী পৃ: ২৮ রুহানী খাযায়েন খ: ৪ পৃ: ৪১৪

হযরত আবু হুরাইরা রা. হতে বর্ণিত, তিনি বলেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছি, তিনি বলেছেন,

أَنَا أَوْلَى النَّاسِ بِابْنِ مَرْيَمَ وَالأَنْبِيَاءُ أَوْلَادُ عَلَاتٍ لَيْسَ بَيْنِيْ وَبَيْنَهُ نَبِيٌّ

অর্থ: আমি মারিয়ামের পুত্র ‘ঈসার অধিক ঘনিষ্ঠ। আর নবীগণ পরস্পর বৈমাত্রিয় ভাই। আমার ও তার মাঝখানে কোন নবী নেই।
সূত্র: সহিহ বুখারী, হাদিস: ৩৪৪২

Check Also

মুজাদ্দিদ হওয়ার দাবি:

ভন্ড গোলাম আহমদ নিজেকে মুজাদ্দিদ দাবি করেছে, پھر جب تیرھویں صدی کا اخیر ہوا اور …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.