প্রিয় পাঠক, পৃথিবীতে ফিরআউন নিজেকে খোদা বলে দাবি করেছিলো। মির্জা গোলাম কাদিয়ানীও নিজের বেলায় কি দাবি করেছে চলুন দেখা যাক।
মির্জা কাদিয়ানীর দাবি:
মির্জা গোলাম কাদিয়ানী দাবি করেছেন-
رایتنی فی المنام عین اللہ و تیقنت اننی ھو
অর্থাৎ আমি স্বপ্নে নিজেকে হুবহু আল্লাহ হিসাবে দেখেছি এবং আমার বিশ্বাসই হয়ে গেছে যে, আমি সেই আল্লাহই।
সূত্র: আয়েনায়ে কামালাত পৃ: ৫৬৪ রুহানী খাযায়েন খ: ৫ পৃৃ: ৫৬৪
তিনি আরও বলেছন-
خدا نمائی کا آئینہ میں ہوں
অর্থ: খোদা প্রকাশের আয়না আমি।
সুূত্র: নুযুলুল ওহী পৃ: ৮৪ রুহানী খাযায়েন খ: ১৮ পৃ: ৪৬২
এ উক্তি দুটি দিয়ে মূলত মির্জা কাদিয়ানী সাহেব নিজেকে আল্লাহ বলে দাবী করেছেন। কারণ তিনি যেহেতু নিজেকে নবী বলে দাবি করেছেন, আর নবীদের স্বপ্ন ও দাবি সত্য হয়। সুতরাং বুঝা গেলো, মির্জা সাহেব যে দাবি করেছেন, সেটা তার কাছেই সত্য। চলুন তাঁর কথা কতটুকু যৌক্তিক ও সত্য একটু খতিয়ে দেখা যাক।
ইসলামের দাবি:
এক.
পবিত্র কুরআনে আল্লাহ তা’আলা বলেন,
ٱللَّهُ لَاۤ إِلهَ إِلَّا هُوَ ٱلۡحَیُّ ٱلۡقَیُّومُۚ لَا تَأۡخُذُهُۥ سِنَةࣱ وَلَا نَوۡمࣱۚ
অর্থ: আল্লাহ ছাড়া অন্য কোন উপাস্য নেই, তিনি জীবিত, সবকিছুর ধারক। তাঁকে তন্দ্রাও স্পর্শ করতে পারে না এবং নিদ্রাও নয়।
সুরা বাকারা আয়াত: ২৫৫
অর্থাৎ আল্লাহ তা’য়ালা নিজেই নিজের গুন প্রকাশ করেছেন যে, তাঁকে ঘুম বা নিদ্রা স্পর্শ করতে পারে না।
إنَّ اللَّهَ عزَّ وجلَّ لا يَنامُ، ولا يَنْبَغِي له أنْ يَنامَ،
সূত্র: সহিহ মুসলিম হাদিস: ১৭৯
অপর আয়াতে আল্লাহ তা’য়ালা বলেন-
وَلِلّهِ مُلْكُ السَّمَاوَاتِ وَالأَرْضِ وَاللّهُ عَلَىَ كُلِّ شَيْءٍ قَدِيرٌ
অর্থ: আর আল্লাহর জন্যই হল আসমান ও যমিনের বাদশাহী। আল্লাহই সর্ব বিষয়ে ক্ষমতার অধিকারী
সুরা আলে ইমরান আয়াত: ১৮৯
অর্থাৎ মহান আল্লাহ পৃথীবির সব কিছুর উপর ক্ষমতাবান, তাঁকে কোনো কিছুই কাবু করতে পারে না। কিন্তু ঘুম বা তন্দ্রা যদি তাঁকে কাবু করতে পারে, তাহলে বুঝা যাবে, এ আয়াতটি সঠিক নয়। অথচ আল্লাহ তা’য়ালার প্রত্যেকটি কথাই সত্য।
সুতরাং বুঝা গেল আল্লাহ যিনি হবেন, তিনি ঘুমাবেন না, আর ঘুম কাউকে কাবু করলে, সে আল্লাহ হতে পারে না। অতএব যেহেতু মির্জা কাদিয়ানী এ কথাটি স্বপ্নে দেখেছেন, তার মানে তাকে ঘুমও কাবু করতে পারতো। সুতরাং আল্লাহ যেহেতু ঘুমান না, কিন্তু মির্জা কাদিয়ানী ঘুমাতো, প্রমাণ হলো মির্জা কাদিয়ানীর খোদায়ী দাবিতে সে চরম পর্যায়ের মিথ্যুক।
দুই,
মির্জা কাদিয়ানী নিজেকে আল্লাহর সন্তান বলেও দাবি করেছেন, তিনি বলেন, আল্লাহ আমাকে বললেন,
انت بمنزلة ولدي
অর্থাৎ আমার সন্তানের অবস্থানে আসীন।
সূত্র: হাকিকতুল ওহী পৃ: ৮৭ রুহানী খাযায়েন খ: ২২ পৃ: ৮৯
এ উক্তিতে কাদিয়ানী নিজেকে আল্লাহর সন্তান বলে দাবি করলেন, আর পূর্বের বক্তব্যে নিজেকে আল্লাহ বলে দাবি করলেন। কি হাস্যকর! একই ব্যক্তি বাবাও হবেন, আবার সন্তানও হবেন এটা কিভাবে সম্ভব? যারা এমন অবান্তর দাবি করতে পারেন, তারা হয়তো মিথ্যুক না হয় পাগল।