QRF কোরআন রিসার্চ ফাউন্ডেশন মূলত আহলে কোরআন!

(QRF) কুরআন রিসার্চ ফাউন্ডেশন মূলত আহলে কোরআন!

প্রিয় পাঠক! বাংলাদেশে জন্ম নিয়ে বুঝ হওয়ার পর থেকে আজ অবধি অনেক ধরণের সংগঠণ দেখে আসছি।যাদের কিছু সংখ্যক সংগঠণ রয়েছে সত্যিকারের দ্বীনের উপর অবিচল অর্থাৎ আহলে সুন্নাহ ওয়াল জামাআতের সত্যিকারের অনুসারী।
আর কিছু সংখ্যক রয়েছে ভ্রষ্ট তথা আহলুস সুন্নাহ ওয়াল জামাআত থেকে বিচ্যুত।আর কিছু সংখ্যক রয়েছে ইসলাম বিদ্বেষী।
শুরুতে মনে রাখতে হবে, আহলে সুন্নাহ ওয়াল জামাআতের মতবাত বিরোধী চেতনা যে বা যারাই পোষণ করবে, তারা নিঃসন্দেহে,অবশ্যই পথভ্রষ্ট তথা বিপদগামী। এ ব্যাপারে সমস্ত উম্মাহ একমত।

মনে রাখতে হবে আহলে সুন্নাহ ওয়াল জামাআতের প্রতিটি মতবাদ পবিত্র কুরআন ও সহীহ সুন্নাহ’র আলোকে প্রতিষ্ঠিত। যেটা সমস্ত উম্মাহর ঐক্যবদ্ধ সিদ্ধান্ত। যারা এ মতবাদের বিপরিত কথা বলবে তারা নিশ্চিত সত্য থেকে বিচ্যুত।

আজ পাঠক সমিপে সদ্য প্রতিষ্ঠিত একটি মতবাদেরর বিষয় নিয়ে আলোচনা করবো, যেটা বাংলাদেশে মাত্র কয়েক বছর আগে প্রতিষ্ঠা লাভ করেছে। যার নাম দেয়া হয়েছে “কুরআন রিসার্চ ফাউন্ডেশন” তথা (QRF)। এদের প্রতিষ্ঠাতা একজন ডাক্তার। তার নাম হলো ডাঃ মতিয়ার রহমান (বিভাগীয় প্রধান,সার্জারী বিভাগঃ ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল,ঢাকা, বাংলাদেশ।)

এদের মূল ভিত্তিসহ অধিকাংশ মতবাদ আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের সম্পূর্ণ পরিপন্থী তথা পথভ্রষ্ট একটি সংগঠণ।
যাদের মতবাদের মূল ভিত্তি হলো, ‘বিশিষ্ট তাবেয়ী হাসান বসরী রঃ এর যুগে বের হওয়া মু’তাজিলা সম্প্রদায়ের প্রতিষ্ঠাতা ওয়াসিল ইবনে আতা এর মতবাদের উপর।

সুতরাং (QRF) সম্পর্কে বুঝতে হলে আগে আমাদেরকে মু’তাজিলা সম্প্রদায় সম্পর্কে জানতে হবে।

মু’তাজিলা নামকরণের ইতিহাস।

মু’তাজিলা নামটি মূলত আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের আলেমদের দেওয়া। ‘মুতাজিলা’ শব্দটি এসেছে আরবি ‘ইতিজাল’ শব্দ থেকে। এর অর্থ পৃথক হওয়া। তাদের ‘মুতাজিলা’ বলার কারণ হলো, তারা আহলুস সুন্নাত ওয়াল জামাআত থেকে পৃথক বা বিচ্ছিন্ন হয়ে গেছে।

দ্বিতীয় শতাব্দীর শুরু লগ্নে ইসলামী আকিদার ক্ষেত্রে যুক্তি ও বুদ্ধিবৃত্তিক জ্ঞান অর্থাৎ বিবেক (commonsense) কে কেন্দ্র করে তাদের পথ চলা। এদের গুরু হলো ওয়াসিল ইবনে আতা।
যে ব্যাপারে অনেক কিতাবের ভেতর তাদের ইতিহাস লিপিবদ্ধ রয়েছে-

يقول الشهرستاني ودخل رجل على الحسن البصري فقال يا إمام الدين: لقد ظهرت في زماننا جماعة يكفرون أصحاب الكبائر والكبيرة عندهم كفر يخرج به عن الملة وهم وعيدية الخوارج وجماعة يرجئون أصحاب الكبائر، والكبيرة عندهم لا تضر مع الإيمان بل العمل على مذهبهم ليس ركنا من الإيمان فلا يضر مع مع الإيمان معصية كما لا ينفع مع الكفر طاعة وهم مرجئة الأمة فكيف تحكم لنا في ذلك اعتقادا ففكر الحسن في ذلك, وقبل أن يجيب قال واصل بن عطاء: أنا لا أقول أن صاحب الكبيرة مؤمن مطلق ولا كافر مطلقا بل هو في منزلة بين المنزلتين لا مؤمن ولا كافر ثم قام واعتزل إلى أسطوانة من أسطوانات المسجد يقرر ما أجاب به على جماعة من أصحاب الحسن فقال الحسن اعتزلنا واصل فسمي هو وأصحابه المعتزلة

অর্থাৎ আবুল ফাতাহ মুহাম্মদ শাহরাস্তানি (রহ.) বলেন, এক ব্যক্তি হাসান বসরি (রহ.)-এর কাছে এসে বলেন, হে দ্বীনের ইমাম! আমাদের মধ্যে এমন এক দলের আবির্ভাব হয়েছে, যারা কবিরা গুনাহকে কুফরি মনে করে এবং কবিরা গুনাহকারী ইসলাম থেকে বের হয়ে যায় বলে দাবি করে। আবার অন্য একটি দল কবিরা গুনাহকারীর ক্ষমার প্রত্যাশী। তারা মনে করে, ঈমানদার অবস্থায় গুনাহ করলে ঈমান চলে যায় না। যেমন নেককাজ ঈমান না থাকলে কোন উপকারে আসে না। তারা হলো মুরজিয়া। আমরা তাহলে কোন আকিদা পোষণ করব? হাসান (রহ.) এ বিষয়ে ভাবতে লাগলেন। তিনি জবাব দেওয়ার আগে ওয়াসিল ইবনে আতা বলেন, কবিরা গুনাহকারী ব্যক্তি মুমিনও নয়, কাফিরও নয়; বরং তার স্থান হলো ঈমান ও কুফরের মধ্যবর্তী।
এ কথা বলে তিনি হাসান বসরি (রহ.)-এর মজলিস থেকে উঠে যান এবং মসজিদের এক কর্ণারে নিজের এই মতবাদ প্রচার করতে শুরু করেন। এরপর হাসান বসরি (রহ.) বলেন, ‘ইতাজাল আন্না ওয়াসিল’ (ওয়াসিল আমাদের থেকে পৃথক হয়ে গেছে)। তখন থেকে ওয়াসিল ও তার অনুসারীদের নাম ‘মুতাজিলা’ হিসেবে প্রসিদ্ধ হয়ে যায়।
সূত্রঃ আল মিলাল ওয়ান নিহাল, প্রথম খণ্ড, পৃষ্ঠা 25) আল ফারকু বায়নাল ফিরাক-পৃঃ২০-২১ আত-তারিফাত (জুরজানি)-পৃঃ২৩৮ দৈনিক কালেরকন্ঠ ২৬ অক্টোবর, ২০১৮ ঈসাব্দ।

মূলত এই মু’তাজিলাদের সর্দার ওয়াসিল ইবনে আতা তার মতবাদ প্রচার কাজে যে ৫ টি বিষয় খুব বেশি গুরুত্ব দিতেন, তার একটি হলো কবিরা গুনাহগার ব্যক্তি তওবা ছাড়া মারা গেলে চিরস্থায়ী জাহান্নামী। অর্থাৎ সে আর কখনো জান্নাতে যেতে পারবে না। তিনি বলতেন-

اذا خرج من الدنيا علي كبيرة من غير توبة فهو من اهل النار خالدا فيها

অর্থাৎ কবিরা গুনাহগার তওবা ব্যতিত দুনিয়া থেকে চলে গেলে সে চিরস্থায়ী জাহান্নামী।

সূত্রঃ আল মিলাল ওয়ান নিহাল-খঃ১ পৃষ্ঠা-25 তাসিরুল মু’তাজিলা পৃঃ১০৬ আত-তাবছিরু ফিদ্দিন পৃঃ৬৮

মুল কথা হলো মুসলিম উম্মাহ থেকে বিচ্ছিন্নবাদী সম্প্রদায় মুতাজিলাদের পথ চলার সুচনার মূলে ছিলো এ কথাটিই অর্থাৎ কবিরা গুনাহগার তওবা না করে ইন্তেকাল করলে সে চিরস্থায়ী জাহান্নামী।
যেটা কোরআন,হাদিস,চার মাযহাবসহ আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের আকীদার সম্পূর্ণ পরিপন্থী। এজন্য মুতাজিলা গ্রুপকে উম্মতে মুসলিমার থেকে বিচ্ছিন্নগ্রুপ হিসেবে গণনা করা হয়।

মু’তাজিলা সম্প্রদায়ের কোন্ কোন্ আকীদার সাথে (QRF) সম্পর্ক যুক্ত?

এক.
কবিরা গুনাহ করলে মুমিন কি চিরস্থায়ী ভাবে জাহান্নামে থাকবে।

মু’তাজিলা মতবাদের সবচে বড় মতবাদ ছিল-

المنزلة بين المنزلتبن

অর্থাৎ কবিরাহ গুনাহকারী ব্যক্তি মুমিনও নয় আবার কাফেরও নয়। তাদের কবিরা গুনাহ অবস্থায় মৃত্যুবরণ করলে চিরকাল জাহান্নামে থাকতে হবে।
সে একই মতবাদ বর্তমানের QRF তারা প্রচার করেন।
সম্প্রতি সময়ে এ বিষয়ে তাদের প্রতিষ্ঠাতা ডাঃ মতিয়ার রহমান ৩৬টি ভিডিও আপলোড করেছেন।
যেখানে মিথ্যাচার আর কুরআন-হাদিসের অপব্যখ্যা ও অজ্ঞতায় ভরপুর।
তিনি তার মতবাদটি সত্য প্রমাণ করার জন্য সহীহ মুসলিমের হাদিসকেও নবিজির হাদিস না বলে বক্তব্য দিতে কুন্ঠাবোধ করেননি।
বক্তব্যটি দেখতে তাদের QRF.TV নামক ইউটিউব চ্যানেলের “কবিরা গুনাহ ও জাহান্নাম পর্ব-৩৬” এর শেষ দিকে দেখতে পারেন। এমনকি তাদের লিখিত বই (শাফায়াত দ্বারা কবীরা গুনাহ বা দোযখ থেকে মুক্তি পাওয়া যাবে কি? (গবেষণা সিরিজ-১৬) এর ৫২ থেকে ৬১ পৃষ্ঠা পর্যন্ত পড়ে দেখবেন কিভাবে আবু দাউদসহ সহীহ মুসলিমের ৭টি সহীহ হাদিসকে অস্বীকার করা হয়েছে।যা কোন সাধারণ মানুষেরও মানতে কষ্ট হবে।
তাই চলুন দেখা যাক কবিরা গুনাহ কি অমার্জনীয় অপরাধ? নাকি আল্লাহ পাক চাইলে ক্ষমা করে দেবেন?

কি বলে ইসলাম?

শিরক-কুফরের ক্ষমা নেই।

এ ব্যাপারে পরিস্কার ভাবে কুরআন শরীফে বর্ণিত হয়েছে-

إِنَّ ٱللَّهَ لَا یَغۡفِرُ أَن یُشۡرَكَ بِهِ

অর্থাৎ নিশ্চয় আল্লাহ তা’য়ালা শিরক ক্ষমা করবেন না।
সুরা নিসা-৪৮
অর্থাৎ কেয়ামতের দিন কাফের মুশরিকদেরকে মহান রব কোন ভাবেই ক্ষমা করবেন না।এটা রবের ওয়াদা।
যেমন ইবরাহীম আঃ এর বাবার ব্যাপারে এসেছে-

عن أبي هريرة عن النبي صلي الله عليه وسلم قال يَلْقى إبْراهِيمُ أباهُ فيَقولُ يا رَبِّ إنَّكَ وعَدْتَنِي أنْ لا تُخْزِيَنِي يَومَ يُبْعَثُونَ فيَقولُ اللَّهُ إنِّي حَرَّمْتُ الجَنَّةَ على الكافِرين.

অর্থাত হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত তিনি বলেন নবি সঃ বলেছেন (কেয়ামতের দিন) ইবরাহীম আঃ তাঁর বাবা (আযরের) সাথে দেখা করবেন। অতঃপর আল্লাহ তা’য়ালাকে বলবেন হে আল্লাহ! আপনি কি আমার সাথে ওয়াদা করেননি যে, আমাকে কেয়ামতের দিন অপমানিত করবেন না? (অর্থাত বাবাকে আসামী করে জাহান্নামে নিক্ষেপ করার মত অপমান আমাকে করবেন না।)তখন আল্লাহ তা’য়ালা বলবেন আমি কাফেরদের জন্য জান্নাত হারাম করে দিয়েছি।
সূত্রঃ বুখারী হাদিস-৪৭৬৯

উপরোক্ত আয়াত এবং হাদিস দুটি থেকে জানা গেল কুফর আর শিরক নিয়ে যারা কেয়ামতে উঠবে,সেই কাফের এবং মুশরিকের নাজাত পাওয়ার কোন রাস্তা অবশিষ্ট নেই।
কিন্তু কুফরী এবং শিরকী গুনাহ ব্যাতিত যত গুনাহ রয়েছে আল্লাহ তা’য়ালা ইচ্ছা করলে মাফ করবেন।
যেমনটি পবিত্র কুরআনে রয়েছে-

وَیَغۡفِرُ مَا دُونَ ذَ ٰ⁠لِكَ لِمَن یَشَاۤءُۚ

অর্থাৎ আর শিরক ব্যতিত যত গুনাহ আছে যাকে ইচ্ছা ক্ষমা করে দেবেন।
সুরা নিসা-৪৮

বরং যদি কোন ঈমানদার অনুপরিমান নেকির কাজও করেন,তাহলে সেটা নষ্ট করা তো দূরের কথা বরং সেটা দ্বিগুন করে দেবেন।
যেমনটি কুরআন শরিফে রয়েছে-

إِنَّ اللَّهَ لا يَظْلِمُ مِثْقالَ ذَرَّةٍ وَإِنْ تَكُ حَسَنَةً يُضاعِفْها وَيُؤْتِ مِنْ لَدُنْهُ أَجْرًا عَظِيمًا

নিঃসন্দেহে আল্লাহ অণু পরিমাণও জুলুম করেন না এবং অণু পরিমাণ পূণ্যকার্য হলেও তিনি তা দ্বিগুণ করে দেন এবং আল্লাহ তার কাছ থেকে মহাপুরস্কার দান করে থাকেন।

নিসা আয়াত-৪০

পাঠক! উপরোক্ত আয়াত এবং হাদিস থেকে ৩টি জিনিষ বুঝতে পারলাম।
১. কাফের মুশরিকের কোন ক্ষমা কেয়ামতে হবে না।
২.ঈমানদারদের ছোট বড় এমন কি কবিরা গুনাহও আল্লাহর ইচ্ছা হলে ক্ষমা করে দেবেন।
৩. ঈমানদারদের কোন নেক নষ্ট হবে না বরং দ্বিগুন হবে।

অতএব কাফের মুশরিক তো শুরু থেকেই চিরস্থায়ী জাহান্নামী হবে। কারণ তাদের কোন নেক আমলই নেই বরং শিরক কুফরের মত গুনাহ রয়েছে।পক্ষান্তরে যাদের ঈমান রয়েছে কিন্তু গুনাহও রয়েছে তাদের আল্লাহ চাইলে ক্ষমাও করতে পারেন আবার শাস্তিও দিতে পারেন? কিন্তু কোন মুসলিম চিরকার জাহান্নামে থাকবে না।

এ ব্যাপারে সহীহ মুসলিমসহ বিভিন্ন হাদিস গ্রন্থে অসংখ্য হাদিস রয়েছে। কয়েকটি হাদিস এখানে তুলে ধরছি-

হাদিস-১

عن أبي سعيد الخدري قُلْنَا يا رَسولَ اللَّهِ هلْ نَرَى رَبَّنَا يَومَ القِيَامَةِ قالَ هلْ تُضَارُونَ في رُؤْيَةِ الشَّمْسِ والقَمَرِ إذَا كَانَتْ صَحْوًا قُلْنَا لَا قالَ فإنَّكُمْ لا تُضَارُونَ في رُؤْيَةِ رَبِّكُمْ يَومَئذٍ إلَّا كما تُضَارُونَ في رُؤْيَتِهِما ثُمَّ قالَ يُنَادِي مُنَادٍ لِيَذْهَبْ كُلُّ قَوْمٍ إلى ما كَانُوا يَعْبُدُونَ فَيَذْهَبُ أصْحَابُ الصَّلِيبِ مع صَلِيبِهِمْ وأَصْحَابُ الأوْثَانِ مع أوْثَانِهِمْ وأَصْحَابُ كُلِّ آلِهَةٍ مع آلِهَتِهِمْ حتَّى يَبْقَى مَن كانَ يَعْبُدُ اللَّهَ مِن بَرٍّ أوْ فَاجِرٍ وغُبَّرَاتٌ مِن أهْلِ الكِتَابِ ثُمَّ يُؤْتَى بجَهَنَّمَ تُعْرَضُ كَأنَّهَا سَرَابٌ فيُقَالُ لِلْيَهُودِ ما كُنْتُمْ تَعْبُدُونَ قالوا كُنَّا نَعْبُدُ عُزَيْرَ ابْنَ اللَّهِ فيُقَالُ كَذَبْتُمْ لَمْ يَكُنْ لِلَّهِ صَاحِبَةٌ ولَا ولَدٌ فَما تُرِيدُونَ قالوا نُرِيدُ أنْ تَسْقِيَنَا فيُقَالُ اشْرَبُوا فَيَتَسَاقَطُونَ في جَهَنَّمَ ثُمَّ يُقَالُ لِلنَّصَارَى ما كُنْتُمْ تَعْبُدُونَ فيَقولونَ كُنَّا نَعْبُدُ المَسِيحَ ابْنَ اللَّهِ فيُقَالُ كَذَبْتُمْ لَمْ يَكُنْ لِلَّهِ صَاحِبَةٌ ولَا ولَدٌ فَما تُرِيدُونَ فيَقولونَ نُرِيدُ أنْ تَسْقِيَنَا فيُقَالُ اشْرَبُوا فَيَتَسَاقَطُونَ في جَهَنَّمَ، حتَّى يَبْقَى مَن كانَ يَعْبُدُ اللَّهَ مِن بَرٍّ أوْ فَاجِرٍ فيُقَالُ لهمْ ما يَحْبِسُكُمْ وقدْ ذَهَبَ النَّاسُ فيَقولونَ فَارَقْنَاهُمْ ونَحْنُ أحْوَجُ مِنَّا إلَيْهِ اليَومَ وإنَّا سَمِعْنَا مُنَادِيًا يُنَادِي لِيَلْحَقْ كُلُّ قَوْمٍ بما كَانُوا يَعْبُدُونَ وإنَّما نَنْتَظِرُ رَبَّنَا قالَ فَيَأْتِيهِمُ الجَبَّارُ في صُورَةٍ غيرِ صُورَتِهِ الَّتي رَأَوْهُ فِيهَا أوَّلَ مَرَّةٍ فيَقولُ أنَا رَبُّكُمْ فيَقولونَ أنْتَ رَبُّنَا فلا يُكَلِّمُهُ إلَّا الأنْبِيَاءُ فيَقولُ هلْ بيْنَكُمْ وبيْنَهُ آيَةٌ تَعْرِفُونَهُ فيَقولونَ السَّاقُ فَيَكْشِفُ عن سَاقِهِ فَيَسْجُدُ له كُلُّ مُؤْمِنٍ ويَبْقَى مَن كانَ يَسْجُدُ لِلَّهِ رِيَاءً وسُمْعَةً فَيَذْهَبُ كَيْما يَسْجُدَ فَيَعُودُ ظَهْرُهُ طَبَقًا واحِدًا ثُمَّ يُؤْتَى بالجَسْرِ فيُجْعَلُ بيْنَ ظَهْرَيْ جَهَنَّمَ قُلْنَا يا رَسولَ اللَّهِ وما الجَسْرُ قالَ مَدْحَضَةٌ مَزِلَّةٌ عليه خَطَاطِيفُ وكَلَالِيبُ وحَسَكَةٌ مُفَلْطَحَةٌ لَهَا شَوْكَةٌ عُقَيْفَاءُ تَكُونُ بنَجْدٍ يُقَالُ لَهَا السَّعْدَانُ المُؤْمِنُ عَلَيْهَا كَالطَّرْفِ وكَالْبَرْقِ وكَالرِّيحِ وكَأَجَاوِيدِ الخَيْلِ والرِّكَابِ فَنَاجٍ مُسَلَّمٌ ونَاجٍ مَخْدُوشٌ ومَكْدُوسٌ في نَارِ جَهَنَّمَ حتَّى يَمُرَّ آخِرُهُمْ يُسْحَبُ سَحْبًا فَما أنتُمْ بأَشَدَّ لي مُنَاشَدَةً في الحَقِّ قدْ تَبَيَّنَ لَكُمْ مِنَ المُؤْمِنِ يَومَئذٍ لِلْجَبَّارِ وإذَا رَأَوْا أنَّهُمْ قدْ نَجَوْا في إخْوَانِهِمْ يقولونَ رَبَّنَا إخْوَانُنَا كَانُوا يُصَلُّونَ معنَا ويَصُومُونَ معنَا ويَعْمَلُونَ معنَا فيَقولُ اللَّهُ تَعَالَى اذْهَبُوا فمَن وجَدْتُمْ في قَلْبِهِ مِثْقالَ دِينَارٍ مِن إيمَانٍ فأخْرِجُوهُ ويُحَرِّمُ اللَّهُ صُوَرَهُمْ علَى النَّارِ فَيَأْتُونَهُمْ وبَعْضُهُمْ قدْ غَابَ في النَّارِ إلى قَدَمِهِ وإلَى أنْصَافِ سَاقَيْهِ فيُخْرِجُونَ مَن عَرَفُوا ثُمَّ يَعُودُونَ فيَقولُ اذْهَبُوا فمَن وجَدْتُمْ في قَلْبِهِ مِثْقالَ نِصْفِ دِينَارٍ فأخْرِجُوهُ فيُخْرِجُونَ مَن عَرَفُوا ثُمَّ يَعُودُونَ فيَقولُ اذْهَبُوا فمَن وجَدْتُمْ في قَلْبِهِ مِثْقالَ ذَرَّةٍ مِن إيمَانٍ فأخْرِجُوهُ فيُخْرِجُونَ مَن عَرَفُوا قالَ أبو سَعِيدٍ فإنْ لَمْ تُصَدِّقُونِي فَاقْرَؤُوا “إنَّ اللَّهَ لا يَظْلِمُ مِثْقالَ ذَرَّةٍ وإنْ تَكُ حَسَنَةً يُضَاعِفْهَا” [النساء: ٤٠] فَيَشْفَعُ النَّبِيُّونَ والمَلَائِكَةُ والمُؤْمِنُونَ فيَقولُ الجَبَّارُ بَقِيَتْ شَفَاعَتِي فَيَقْبِضُ قَبْضَةً مِنَ النَّارِ فيُخْرِجُ أقْوَامًا قَدِ امْتُحِشُوا فيُلْقَوْنَ في نَهَرٍ بأَفْوَاهِ الجَنَّةِ يُقَالُ له مَاءُ الحَيَاةِ فَيَنْبُتُونَ في حَافَتَيْهِ كما تَنْبُتُ الحِبَّةُ في حَمِيلِ السَّيْلِ قدْ رَأَيْتُمُوهَا إلى جَانِبِ الصَّخْرَةِ وإلَى جَانِبِ الشَّجَرَةِ فَما كانَ إلى الشَّمْسِ منها كانَ أخْضَرَ وما كانَ منها إلى الظِّلِّ كانَ أبْيَضَ فَيَخْرُجُونَ كَأنَّهُمُ اللُّؤْلُؤُ فيُجْعَلُ في رِقَابِهِمُ الخَوَاتِيمُ فَيَدْخُلُونَ الجَنَّةَ فيَقولُ أهْلُ الجَنَّةِ هَؤُلَاءِ عُتَقَاءُ الرَّحْمَنِ أدْخَلَهُمُ الجَنَّةَ بغيرِ عَمَلٍ عَمِلُوهُ ولَا خَيْرٍ قَدَّمُوهُ فيُقَالُ لهمْ لَكُمْ ما رَأَيْتُمْ ومِثْلَهُ معهُ

অর্থাৎ আমরা বললাম: হে আল্লাহর রাসূল কিয়ামতের দিন আমরা কি আমাদের রবকে দেখব? তিনি বলেন: “তোমরা কি সূর্য ও চাঁদ দেখায় সন্দেহ কর যখন আসমান পরিষ্কার থাকে?”, আমরা বললাম: না, তিনি বললেন: “নিশ্চয় সেদিন তোমরা তোমাদের রবকে দেখায় সন্দেহ করবে না, যেমন চাঁদ-সূর্য উভয়কে দেখায় সন্দেহ কর না”। অতঃপর বললেন: “একজন ঘোষণাকারী ঘোষণা করবে: প্রত্যেক সম্প্রদায় যেন তার নিকট যায়, যার তারা ইবাদত করত- ক্রুসের অনুসারীরা তাদের ক্রুসের সাথে যাবে, মূর্তিপূজকরা তাদের মূর্তির সাথে যাবে এবং প্রত্যেক মাবুদের ইবাদতকারীরা তাদের মাবুদের সাথে যাবে। অবশেষে আল্লাহকে ইবাদতকারী নেককার অথবা বদকার লোকেরা অবশিষ্ট থাকবে এবং কতক কিতাবি, অতঃপর জাহান্নাম হাজির করা হবে যেন তা মরীচিকা। অতঃপর ইয়াহূদীদের বলা হবে: তোমরা কার ইবাদত করতে? তারা বলবে: আমরা আল্লাহর ছেলে উযাইর এর ইবাদত করতাম, অতঃপর তাদেরকে বলা হবে: তোমরা মিথ্যা বলেছ, আল্লাহর কোনো স্ত্রী ও সন্তান নেই, তোমরা কি চাও? তারা বলবে: আমরা চাই আমাদেরকে পানি পান করান, বলা হবে: তোমরা পান কর, ফলে তারা জাহান্নামে ছিটকে পড়বে। অতঃপর খৃস্টানদের বলা হবে: তোমরা কার ইবাদত করতে? তারা বলবে: আমরা আল্লাহর ছেলে ঈসার ইবাদত করতাম, বলা হবে: তোমরা মিথ্যা বলেছ, আল্লাহর কোনো স্ত্রী ও সন্তান নেই, তোমরা কি চাও? তারা বলবে: আমরা চাই আমাদের পানি পান করান। বলা হবে: পান কর, ফলে তারা জাহান্নামে ছিটকে পড়বে, অবশেষে আল্লাহকে ইবাদতকারী নেককার ও বদকার অবশিষ্ট থাকবে, তাদেরকে বলা হবে: কে তোমাদেরকে আটকে রেখেছে অথচ লোকেরা চলে গেছে? তারা বলবে: আমরা তাদেরকে (দুনিয়াতে) ত্যাগ করেছি, আজ আমরা তার (আমাদের রবের) বেশি মুখাপেক্ষী, আমরা এক ঘোষণাকারীকে ঘোষণা করতে শুনেছি: প্রত্যেক কওম যেন তার সাথেই মিলিত হয়, যার তারা ইবাদত করত, তাই আমরা আমাদের রবের অপেক্ষা করছি। তিনি বলেন: অতঃপর আল্লাহ তাদের নিকট আসবেন ভিন্ন সুরুতে, যে সুরুতে প্রথমবার তারা তাকে দেখেনি। তিনি বলবেন: আমি তোমাদের রব। তারা বলবে: আপনি আমাদের রব, নবীগণ ব্যতীত তার সাথে কেউ কথা বলবে না। তিনি বলবেন: তোমাদের ও তার মাঝে কোনো নিদর্শন আছে যা তোমরা চিন? তারা বলবে: পায়ের গোছা, ফলে তিনি তার গোছা উন্মুক্ত করবেন, প্রত্যেক মুমিন তাকে সাজদাহ করবে, তবে যে লোকদেখানো কিংবা লোকদের শোনানোর জন্য সাজদাহ করত সে অবশিষ্ট থাকবে। সে সাজদাহ করতে চাইবে কিন্তু তার পিঠ উল্টো সোজা খাড়া হয়ে যাবে। অতঃপর পুল আনা হবে এবং তা জাহান্নামের ওপর রাখা হবে। আমরা বললাম: হে আল্লাহর রাসূল পুল কি? তিনি বললেন: পদস্খলনের স্থান, তার ওপর রয়েছে ছো মারা হুক, পেরেক, বিশাল বড়শি যার রয়েছে বড় কাঁটা যেরূপ নজদ এলাকায় হয়, যা সা‘দান বলা হয়। তার ওপর দিয়ে মুমিনগণ চোখের পলক, বিদ্যুৎ, বাতাস, শক্তিশালী ঘোড়া ও পায়দল চলার ন্যায় পার হবে, কেউ নিরাপদে নাজাত পাবে, কেউ ক্ষতবিক্ষত হয়ে নাজাত পাবে এবং কেউ জাহান্নামে নিক্ষেপ হবে, অবশেষে যখন তাদের সর্বশেষ ব্যক্তি অতিক্রম করবে তখন তাকে টেনে হিছড়ে পার করা হবে। আর কোনো সত্য বিষয়ে তোমরা আমার নিকট এতটা পীড়াপীড়ি কর না, (তোমাদের নিকট যা স্পষ্ট হয়েছে) মুমিনগণ সেদিন আল্লাহর নিকট যতটা পীড়াপীড়ি করবে, যখন দেখবে যে তাদের ভাইদের মধ্যে শুধু তারাই নাজাত পেয়েছে, তারা বলবে: হে আমাদের রব, আমাদের ভাইয়েরা আমাদের সাথে সালাত আদায় করত, আমাদের সাথে সিয়াম পালন করত এবং আমাদের সাথে আমল করত। আল্লাহ তা‘আলা বলবেন: যাও যার অন্তরে তোমরা দিনার পরিমাণ ঈমান দেখ তাকে বের কর। আল্লাহ তাদের আকৃতিকে জাহান্নামের জন্য হারাম করে দিবেন। তারা তাদের নিকট আসবে, তাদের কেউ পা পর্যন্ত অদৃশ্য হয়ে গেছে, কেউ গোছার অর্ধেক পর্যন্ত, তারা যাদেরকে চিনবে বের করে আনবে। অতঃপর ফিরে আসবে, আল্লাহ বলবেন: যাও, যার অন্তরে তোমরা অর্ধেক দিনার পরিমাণ ঈমান দেখ তাকে বের কর, তারা যাকে চিনবে বের করে আনবে। অতঃপর ফিরে আসবে, আল্লাহ বলবেন: যাও যার অন্তরে তোমরা অণু পরিমাণ ঈমান দেখ তাকে বের কর, ফলে তারা যাকে চিনবে বের করবে”। আবু সাঈদ বলেন: যদি তোমরা আমাকে সত্য জ্ঞান না কর, তাহলে পড়

 ٱللَّهَ لَا يَظۡلِمُ مِثۡقَالَ ذَرَّةٖۖ وَإِن تَكُ حَسَنَةٗ يُضَٰعِفۡهَا

“নিশ্চয় আল্লাহ অণু পরিমাণও যুলুম করেন না। ‎আর যদি সেটি ভালো কাজ হয়, তিনি তাকে দ্বিগুণ ‎করে দেন এবং তাঁর পক্ষ থেকে মহা প্রতিদান ‎প্রদান করেন”। [সূরা আন-নিসা, আয়াত: ৪০] অতঃপর নবী, ফিরিশতা ও মুমিনগণ সুপারিশ করবেন। আল্লাহ বলবেন: আমার সুপারিশ বাকি রয়েছে, অতঃপর জাহান্নাম থেকে এক মুষ্টি গ্রহণ করবেন, ফলে এমন লোক বের করবেন যারা জ্বলে গিয়েছে, তাদেরকে জান্নাতের দরজার নিকট অবস্থিত নহরে নিক্ষেপ করা হবে, যাকে বলা হয় সঞ্জীবনী পানি, ফলে তার দু’পাশে গজিয়ে উঠবে যেমন প্রবাহিত পানির উর্বর মাটিতে শস্য গজিয়ে উঠে, যা তোমরা দেখেছ পাথর ও গাছের পাশে, তার থেকে যা সূর্যের দিকে তা সবুজ এবং যা ছায়ার আড়ালে তা সাদা, অতঃপর তারা মুক্তোর ন্যায় বের হবে। অতঃপর তাদের গর্দানে সীলমোহর দয়া হবে, অতঃপর তারা জান্নাতে প্রবেশ করবে, জান্নাতীরা বলবে: তারা হচ্ছে রহমানের নাজাতপ্রাপ্ত, তাদেরকে তিনি জান্নাতে প্রবেশ করিয়েছেন কোনো আমলের বিনিময়ে নয়, যা তারা করেছে, বা কোনো কল্যাণের বিনিময়ে নয় যা তারা অগ্রে প্রেরণ করেছে। অতঃপর তাদেরকে বলা হবে: তোমাদের জন্য তোমরা যা দেখেছ তা এবং তার সাথে তার অনুরূপ”। (সহীহ বুখারী ও মুসলিম) হাদীসটি সহীহ।
সূত্র: বুখারী হাদিস-৭৪৩৯
সহিহ ইবনে হিব্বান-৭৩৭৭

হাদিস-২

عن أبي هريرة قالَ قالَ رَسولُ اللَّهِ صَلَّى اللهُ عليه وسلَّمَ.. حتَّى إذَا فَرَغَ اللَّهُ مِنَ القَضَاءِ بيْنَ العِبَادِ وأَرَادَ أنْ يُخْرِجَ برَحْمَتِهِ مَن أرَادَ مِن أهْلِ النَّارِ أمَرَ المَلَائِكَةَ أنْ يُخْرِجُوا مِنَ النَّارِ مَن كانَ لا يُشْرِكُ باللَّهِ شيئًا مِمَّنْ أرَادَ اللَّهُ أنْ يَرْحَمَهُ مِمَّنْ يَشْهَدُ أنْ لا إلَهَ إلَّا اللَّهُ، فَيَعْرِفُونَهُمْ في النَّارِ بأَثَرِ السُّجُودِ تَأْكُلُ النَّارُ ابْنَ آدَمَ إلَّا أثَرَ السُّجُودِ حَرَّمَ اللَّهُ علَى النَّارِ أنْ تَأْكُلَ أثَرَ السُّجُودِ فَيَخْرُجُونَ مِنَ النَّارِ قَدِ امْتُحِشُوا فيُصَبُّ عليهم مَاءُ الحَيَاةِ فَيَنْبُتُونَ تَحْتَهُ كما تَنْبُتُ الحِبَّةُ في حَمِيلِ السَّيْل
ثُمَّ يَفْرُغُ اللَّهُ مِنَ القَضَاءِ بيْنَ العِبَادِ ويَبْقَى رَجُلٌ منهمْ مُقْبِلٌ بوَجْهِهِ علَى النَّارِ هو آخِرُ أهْلِ النَّارِ دُخُولًا الجَنَّةَ فيَقولُ أيْ رَبِّ اصْرِفْ وجْهِي عَنِ النَّارِ فإنَّه قدْ قَشَبَنِي رِيحُهَا وأَحْرَقَنِي ذَكَاؤُهَا فَيَدْعُو اللَّهَ بما شَاءَ أنْ يَدْعُوَهُ ثُمَّ يقولُ اللَّهُ هلْ عَسَيْتَ إنْ أعْطَيْتُكَ ذلكَ أنْ تَسْأَلَنِي غَيْرَهُ فيَقولُ لَا وعِزَّتِكَ لا أسْأَلُكَ غَيْرَهُ ويُعْطِي رَبَّهُ مِن عُهُودٍ ومَوَاثِيقَ ما شَاءَ فَيَصْرِفُ اللَّهُ وجْهَهُ عَنِ النَّارِ فَإِذَا أقْبَلَ علَى الجَنَّةِ ورَآهَا سَكَتَ ما شَاءَ اللَّهُ أنْ يَسْكُتَ ثُمَّ يقولُ أيْ رَبِّ قَدِّمْنِي إلى بَابِ الجَنَّةِ فيَقولُ اللَّهُ له ألَسْتَ قدْ أعْطَيْتَ عُهُودَكَ ومَوَاثِيقَكَ أنْ لا تَسْأَلَنِي غيرَ الذي أُعْطِيتَ أبَدًا ويْلَكَ يا ابْنَ آدَمَ ما أغْدَرَكَ فيَقولُ أيْ رَبّ ويَدْعُو اللَّهَ حتَّى يَقُولَ هلْ عَسَيْتَ إنْ أُعْطِيتَ ذلكَ أنْ تَسْأَلَ غَيْرَهُ فيَقولُ لا وعِزَّتِكَ لا أسْأَلُكَ غَيْرَهُ ويُعْطِي ما شَاءَ مِن عُهُودٍ ومَوَاثِيقَ فيُقَدِّمُهُ إلى بَابِ الجَنَّةِ فَإِذَا قَامَ إلى بَابِ الجَنَّةِ।انْفَهَقَتْ له الجَنَّةُ فَرَأَى ما فِيهَا مِنَ الحَبْرَةِ والسُّرُورِ فَيَسْكُتُ ما شَاءَ اللَّهُ أنْ يَسْكُتَ ثُمَّ يقولُ أيْ رَبِّ أدْخِلْنِي الجَنَّةَ فيَقولُ اللَّهُ ألَسْتَ قدْ أعْطَيْتَ عُهُودَكَ ومَوَاثِيقَكَ أنْ لا تَسْأَلَ غيرَ ما أُعْطِيتَ فيَقولُ ويْلَكَ يا ابْنَ آدَمَ ما أغْدَرَكَ فيَقولُ أيْ رَبِّ لا أكُونَنَّ أشْقَى خَلْقِكَ فلا يَزَالُ يَدْعُو حتَّى يَضْحَكَ اللَّهُ منه فَإِذَا ضَحِكَ منه قالَ له ادْخُلِ الجَنَّةَ فَإِذَا دَخَلَهَا قالَ اللَّهُ له تَمَنَّهْ فَسَأَلَ رَبَّهُ وتَمَنَّى حتَّى إنَّ اللَّهَ لَيُذَكِّرُهُ يقولُ كَذَا وكَذَا حتَّى انْقَطَعَتْ به الأمَانِيُّ قالَ اللَّهُ ذلكَ لَكَ ومِثْلُهُ معهُ…..قالَ أبو هُرَيْرَةَ فَذلكَ: الرَّجُلُ آخِرُ أهْلِ الجَنَّةِ دُخُولًا الجَنَّةَ

অর্থ হযরত আবু হুরায়রা রা. বলেন- নবি স. বলেন অবশেষে যখন বান্দাদের ফয়সালা থেকে ফারেগ হবেন ও জাহান্নামীদের থেকে নিজ রহমতে যাকে ইচ্ছা বের করার ইচ্ছা করবেন ফিরিশতাদের নির্দেশ দিবেন যে, জাহান্নাম থেকে বের কর আল্লাহর সাথে যে কোনো বস্তু শরীক করত না, যাদের ওপর আল্লাহ রহম করার ইচ্ছা করেছেন এবং যারা সাক্ষী দেয় যে, আল্লাহ ব্যতীত কোনো হক ইলাহ নেই। তারা জাহান্নামে তাদেরকে সেজদার আলামত দ্বারা চিনবে। আগুন বনি আদমকে সেজদার জায়গা ব্যতীত খেয়ে ফেলবে। সেজদার জায়গা ভক্ষণ করা জাহান্নামের ওপর আল্লাহ হারাম করে দিয়েছেন। তারা জাহান্নাম থেকে বের হবে এমতাবস্থায় যে পুড়ে গেছে, তাদের ওপর সঞ্জীবনী পানি ঢালা হবে, ফলে তারা গজিয়ে উঠবে যেমন গজিয়ে উঠে প্রবাহিত পানির সাথে আসা উর্বর মাটিতে শস্যের চারা। অতঃপর আল্লাহ তা‘আলা বান্দাদের ফয়সালা থেকে ফারেগ হবেন। অবশেষে শুধু এক ব্যক্তি জাহান্নামের ওপর তার চেহারা দিয়ে অগ্রসর হয়ে থাকবে, সেই জান্নাতে প্রবেশকারী সর্বশেষ জাহান্নামী। সে বলবে: হে আমার রব, আমার চেহারা জাহান্নাম থেকে ঘুরিয়ে দিন, কারণ সে আমার চেহারা বিষাক্ত করে দিয়েছে, তার লেলিহান আমাকে জ্বালিয়ে দিয়েছে। অতঃপর সে আল্লাহর নিকট দো‘আ করবে, আল্লাহ যেভাবে তার দো‘আ করা পছন্দ করেন। অতঃপর আল্লাহ বলবেন: এমন হবে না তো যদি তোমাকে তা দান করি তুমি আমার নিকট অন্য কিছু চাইবে? সে বলবে: না, তোমার ইজ্জতের কসম, এ ছাড়া আপনার নিকট কিছু চাইব না। সে তার রবকে যা ইচ্ছা ওয়াদা ও অঙ্গিকার দিবে, ফলে আল্লাহ তার চেহারা জাহান্নাম থেকে ঘুরিয়ে দিবেন। অতঃপর সে যখন জান্নাতের দিকে মুখ করবে ও তা দেখবে, চুপ থাকবে আল্লাহ যতক্ষণ তার চুপ থাকা চান। অতঃপর বলবে: হে আমার রব আমাকে জান্নাতের দরজার পর্যন্ত অগ্রসর করুন। আল্লাহ তাকে বলবেন: তুমি কি আমাকে তোমার ওয়াদা ও অঙ্গিকার দাওনি যে, আমি তোমাকে যা দিয়েছি তা ছাড়া অন্য কিছু আমার নিকট কখনো চাইবে না? হে বনি আদম সর্বনাশ তোমার, তুমি খুব ওয়াদা ভঙ্গকারী। সে বলবে: হে আমার রব, এবং আল্লাহকে ডাকবে, অবশেষে আল্লাহ বলবেন: এমন হবে না তো যদি তা দেই অপর বস্তু তুমি চাইবে? সে বলবে: না, তোমার ইজ্জতের কসম তা ছাড়া কিছু চাইব না, এবং যত ইচ্ছা ওয়াদা ও অঙ্গিকার প্রদান করবে, ফলে আল্লাহ তাকে জান্নাতের দরজার নিকটবর্তী করবেন। যখন সে জান্নাতের দরজার নিকট দাঁড়াবে তার জন্য জান্নাত উন্মুক্ত হবে, সে তার নি‘আমত ও আনন্দ দেখবে, অতঃপর চুপ থাকবে আল্লাহ যতক্ষণ তার চুপ থাকা চান, অতঃপর বলবে: হে আমার রব আমাকে জান্নাতে প্রবেশ করান, আল্লাহ বলবেন: তুমি কি ওয়াদা ও অঙ্গিকার দাওনি আমি যা দিয়েছি তা ছাড়া কিছু চাইবে না? তিনি বলবেন: হে বনি আদম সর্বনাশ তোমার, তুমি খুব ওয়াদা ভঙ্গকারী। সে বলবে: হে আমার রব আমি তোমার হতভাগা মখলুক হতে চাই না, সে ডাকতে থাকবে অবশেষে তার কারণে আল্লাহ হাসবেন। যখন হাসবেন তাকে বলবেন: জান্নাতে প্রবেশ কর, যখন সে তাতে প্রবেশ করবে আল্লাহ তাকে বলবেন: চাও, সে তার নিকট চাইবে ও প্রার্থনা করবে, এমনকি আল্লাহও তাকে স্মরণ করিয়ে দিবেন: এটা, ওটা অবশেষে যখন তার আশা শেষ হয়ে যাবে আল্লাহ বলবেন: এগুলো তোমার জন্য এবং এর অনুরূপও তার সাথে।….. আবু হুরায়রা বললেন: এ ব্যক্তি জান্নাতে প্রবেশকারী সর্বশেষ জান্নাতী।
সূত্র: সহীহ বুখারী হাদিস-৭৪৩৭ মুসলিম-১৮২ আবু দাউদ-৪৭৩০ আহমাদ-৭৯২৭

হাদিস-৩

عن أنس بن مالك عن النبي صلي الله عليه وسلم قال يَخْرُجُ مِنَ النّارِ أرْبَعَةٌ فيُعْرَضُونَ على اللهِ، فَيَلْتَفِتُ أحَدُهُمْ، فيَقولُ: أيْ رَبِّ، إذْ أخْرَجْتَنِي مِنْها فلا تُعِدْنِي فيها، فيُنْجِيهِ اللَّهُ مِنْها

অর্থাৎ হযরত আনাস রা. থেকে বর্ণিত নবি স. বলেন- জাহান্নাম থেকে চারজন বের হবে, তাদেরকে আল্লাহর সামনে হাজির করা হবে, অতঃপর তিনি তাদেরকে জাহান্নামের নির্দেশ দিবেন, ফলে তাদের একজন পিছন ফিরে তাকাবে এবং বলবে: হে আমার রব, আমি আশা করেছিলাম যদি সেখান থেকে আমাকে বের করেন, সেখানে আমাকে ফিরিয়ে দিবেন না, ফলে আল্লাহ তা’য়ালা তাকে জাহান্নাম থেকে নাজাত দিয়ে দেবেন।
সূত্র: মুসলিম হাদিস-১৯২ আহমাদ-১৩৩১৩

হাদিস-৪

عن عبدالله بن مسعود عن النبي صلي الله عليه وسلم قال إنِّي لَأَعْلَمُ آخِرَ أهْلِ النّارِ خُرُوجًا مِنْها وآخِرَ أهْلِ الجَنَّةِ دُخُولًا رَجُلٌ يَخْرُجُ مِنَ النّارِ كَبْوًا فيَقولُ اللَّهُ اذْهَبْ فادْخُلِ الجَنَّةَ فَيَأْتِيها فيُخَيَّلُ إلَيْهِ أنَّها مَلْأى فَيَرْجِعُ فيَقولُ يا رَبِّ وجَدْتُها مَلْأى فيَقولُ اذْهَبْ فادْخُلِ الجَنَّةَ فَيَأْتِيها فيُخَيَّلُ إلَيْهِ أنَّها مَلْأى فَيَرْجِعُ فيَقولُ يا رَبِّ وجَدْتُها مَلْأى فيَقولُ اذْهَبْ فادْخُلِ الجَنَّةَ فإنَّ لكَ مِثْلَ الدُّنْيا وعَشَرَةَ أمْثالِها أوْ إنَّ لكَ مِثْلَ عَشَرَةِ أمْثالِ الدُّنْيا فيَقولُ تَسْخَرُ مِنِّي أوْ تَضْحَكُ مِنِّي وأَنْتَ المَلِكُ فَلقَدْ رَأَيْتُ رَسولَ اللَّهِ ﷺ ضَحِكَ حتّى بَدَتْ نَواجِذُهُ وكانَ يقولُ ذاكَ أدْنى أهْلِ الجَنَّةِ مَنْزِلَةً

অর্থাৎ হযরত আব্দুল্লাহ ইবনে মাসসউদ ররা. থেকে বর্ণিত নবি স. বলেন- আমি অবশ্যই চিনি জাহান্নাম থেকে মুক্তি লাভকারী সর্বশেষ জাহান্নামী ও জান্নাতে প্রবেশকারী সর্বশেষ জান্নাতীকে: জনৈক ব্যক্তি হামাগুড়ি দিয়ে জাহান্নাম থেকে বের হবে, আল্লাহ তা‘আলা তাকে বলবেন: যাও জান্নাতে প্রবেশ কর, সে জান্নাতে আসবে, তাকে ধারণা দেওয়া হবে জান্নাত পূর্ণ। সে ফিরে এসে বলবে: হে আমার রব আমি তা পূর্ণ পেয়েছি, অতঃপর আল্লাহ তা‘আলা তাকে বলবেন: যাও জান্নাতে প্রবেশ কর। তিনি বলেন: সে জান্নাতে আসবে তাকে ধারণা দেওয়া হবে জান্নাত পূর্ণ। সে ফিরে এসে বলবে: হে আমার রব, আমি তা পূর্ণ পেয়েছি। অতঃপর আল্লাহ তা‘আলা বলবেন: যাও জান্নাতে প্রবেশ কর, তোমার জন্য দুনিয়ার সমান ও তার দশগুণ জান্নাত রয়েছে, (অথবা তোমার জন্য দুনিয়ার দশগুণ জান্নাত রয়েছে), তিনি বলেন: সে বলবে: হে আমার রব আপনি আমার সাথে মশকরা করছেন অথবা আমাকে নিয়ে হাসছেন অথচ আপনি বাদশাহ?” তিনি বলেন: আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখেছি হাসতে, তার মাড়ির দাঁত পর্যন্ত বের হয়েছিল। তিনি বলেন: তখন বলা হত: এ হচ্ছে মর্যাদার বিবেচনায় সবচেয়ে নিম্ন জান্নাত।
সূত্র: বুখারী হাদিস-৬৫৭১ মুসলিম-১৮৬

হাদিস-৫

عن معْبَدُ بْنُ هِلاَلٍ الْعَنَزِيُّ قَالَ اجْتَمَعْنَا نَاسٌ مِن أهْلِ البَصْرَةِ فَذَهَبْنَا إلى أنَسِ بنِ مَالِكٍ وذَهَبْنَا معنَا بثَابِتٍ البُنَانِيِّ إلَيْهِ يَسْأَلُهُ لَنَا عن حَديثِ الشَّفَاعَةِ فَإِذَا هو في قَصْرِهِ فَوَافَقْنَاهُ يُصَلِّي الضُّحَى فَاسْتَأْذَنَّا فأذِنَ لَنَا وهو قَاعِدٌ علَى فِرَاشِهِ، فَقُلْنَا لِثَابِتٍ لا تَسْأَلْهُ عن شيءٍ أوَّلَ مِن حَديثِ الشَّفَاعَةِ، فَقالَ يا أبَا حَمْزَةَ هَؤُلَاءِ إخْوَانُكَ مِن أهْلِ البَصْرَةِ جَاؤُوكَ يَسْأَلُونَكَ عن حَديثِ الشَّفَاعَةِ فَقالَ حَدَّثَنَا مُحَمَّدٌ صَلَّى اللهُ عليه وسلَّمَ قالَ إذَا كانَ يَوْمُ القِيَامَةِ مَاجَ النَّاسُ بَعْضُهُمْ في بَعْضٍ فَيَأْتُونَ آدَمَ فيَقولونَ اشْفَعْ لَنَا إلى رَبِّكَ فيَقولُ لَسْتُ لَهَا ولَكِنْ علَيْكُم بإبْرَاهِيمَ فإنَّه خَلِيلُ الرَّحْمَنِ।فَيَأْتُونَ إبْرَاهِيمَ فيَقولُ لَسْتُ لَهَا ولَكِنْ علَيْكُم بمُوسَى فإنَّه كَلِيمُ اللَّهِ فَيَأْتُونَ مُوسَى فيَقولُ لَسْتُ لَهَا ولَكِنْ علَيْكُم بعِيسَى فإنَّه رُوحُ اللَّهِ وكَلِمَتُهُ فَيَأْتُونَ عِيسَى فيَقولُ لَسْتُ لَهَا ولَكِنْ علَيْكُم بمُحَمَّدٍ صَلَّى اللهُ عليه وسلَّمَ، فَيَأْتُونِي فأقُولُ أنَا لَهَا فأسْتَأْذِنُ علَى رَبِّي فيُؤْذَنُ لِي ويُلْهِمُنِي مَحَامِدَ أحْمَدُهُ بهَا لا تَحْضُرُنِي الآنَ فأحْمَدُهُ بتِلْكَ المَحَامِدِ وأَخِرُّ له سَاجِدًا فيَقولُ يا مُحَمَّدُ ارْفَعْ رَأْسَكَ وقُلْ يُسْمَعْ لَكَ وسَلْ تُعْطَ واشْفَعْ تُشَفَّعْ فأقُولُ يا رَبِّ أُمَّتي أُمَّتِي فيَقولُ انْطَلِقْ فأخْرِجْ منها مَن كانَ في قَلْبِهِ مِثْقَالُ شَعِيرَةٍ مِن إيمَانٍ فأنْطَلِقُ فأفْعَلُ ثُمَّ أعُودُ فأحْمَدُهُ بتِلْكَ المَحَامِدِ ثُمَّ أخِرُّ له سَاجِدًا فيُقَالُ يا مُحَمَّدُ ارْفَعْ رَأْسَكَ وقُلْ يُسْمَعْ لَكَ وسَلْ تُعْطَ واشْفَعْ تُشَفَّعْ فأقُولُ يا رَبِّ أُمَّتي أُمَّتِي فيَقولُ انْطَلِقْ فأخْرِجْ منها مَن كانَ في قَلْبِهِ مِثْقَالُ ذَرَّةٍ أوْ خَرْدَلَةٍ مِن إيمَانٍ فأخْرِجْهُ فأنْطَلِقُ فأفْعَلُ ثُمَّ أعُودُ فأحْمَدُهُ بتِلْكَ المَحَامِدِ ثُمَّ أخِرُّ له سَاجِدًا فيَقولُ يا مُحَمَّدُ ارْفَعْ رَأْسَكَ وقُلْ يُسْمَعْ لَكَ وسَلْ تُعْطَ واشْفَعْ تُشَفَّعْ فأقُولُ يا رَبِّ أُمَّتي أُمَّتِي فيَقولُ انْطَلِقْ فأخْرِجْ مَن كانَ في قَلْبِهِ أدْنَى أدْنَى أدْنَى مِثْقَالِ حَبَّةِ خَرْدَلٍ مِن إيمَانٍ فأخْرِجْهُ مِنَ النَّارِ فأنْطَلِقُ فأفْعَلُ فَلَمَّا خَرَجْنَا مِن عِندِ أنَسٍ قُلتُ لِبَعْضِ أصْحَابِنَا لو مَرَرْنَا بالحَسَنِ وهو مُتَوَارٍ في مَنْزِلِ أبِي خَلِيفَةَ فَحَدَّثْنَاهُ بما حَدَّثَنَا أنَسُ بنُ مَالِكٍ فأتَيْنَاهُ فَسَلَّمْنَا عليه فأذِنَ لَنَا فَقُلْنَا له يا أبَا سَعِيدٍ جِئْنَاكَ مِن عِندِ أخِيكَ أنَسِ بنِ مَالِكٍ فَلَمْ نَرَ مِثْلَ ما حَدَّثَنَا في الشَّفَاعَةِ فَقالَ هِيهْ فَحَدَّثْنَاهُ بالحَديثِ فَانْتَهَى إلى هذا المَوْضِعِ فَقالَ هِيهْ فَقُلْنَا لَمْ يَزِدْ لَنَا علَى هذا فَقالَ لقَدْ حدَّثَني وهو جَمِيعٌ مُنْذُ عِشْرِينَ سَنَةً فلا أدْرِي أنَسِيَ أمْ كَرِهَ أنْ تَتَّكِلُوا قُلْنَا يا أبَا سَعِيدٍ فَحَدِّثْنَا فَضَحِكَ وقالَ خُلِقَ الإنْسَانُ عَجُولًا ما ذَكَرْتُهُ إلَّا وأَنَا أُرِيدُ أنْ أُحَدِّثَكُمْ حدَّثَني كما حَدَّثَكُمْ به قالَ ثُمَّ أعُودُ الرَّابِعَةَ فأحْمَدُهُ بتِلْكَ المَحَامِدِ ثُمَّ أخِرُّ له سَاجِدًا فيُقَالُ يا مُحَمَّدُ ارْفَعْ رَأْسَكَ وقُلْ يُسْمَعْ وسَلْ تُعْطَهْ واشْفَعْ تُشَفَّعْ فأقُولُ يا رَبِّ ائْذَنْ لي فِيمَن قالَ لا إلَهَ إلَّا اللَّهُ فيَقولُ وعِزَّتي وجَلَالِي وكِبْرِيَائِي وعَظَمَتي لَأُخْرِجَنَّ منها مَن قالَ لا إلَهَ إلَّا اللَّهُ

অর্থাৎ মা’বাদ ইবন হিলাল আল আনাযী র. হতে বর্ণিত। তিনি বলেন, আমরা বসরাবাসী কিছু লোক একত্রিত হয়ে আনাস ইবনু মালিক রা.এর কাছে গেলাম। আমাদের সঙ্গে সাবিত রা.কে নিলাম, যাতে তিনি আমাদের কাছে আনাস রা. হতে বর্ণিত শাফাআত সম্পর্কিত হাদীস জিজ্ঞেস করেন। আমরা তাঁকে তাঁর মহলেই চাশতের সালাতরত পেলাম। তাঁর কাছে প্রবেশের অনুমতি চাইলে তিনি আমাদেরকে অনুমতি দিলেন। তখন তিনি তাঁর বিছানায় উপবিষ্ট অবস্থায় আছেন।

অতঃপর আমরা সাবিত রা. কে অনুরোধ করলাম, তিনি যেন শাফাআতের হাদীসটি জিজ্ঞেস করার পূর্বে অন্য কিছু জিজ্ঞেস না করেন। তখন সাবিত রা. বললেন, হে আবূ হামযাহ! এরা বসরাবাসী আপনার ভাই, তারা শাফাআতের হাদীস সম্পর্কে জিজ্ঞেস করতে এসেছে। অতঃপর আনাস রা.বললেন, আমাদের নিকট মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হাদীস বর্ণনা করেছেন যে, ক্বিয়ামাতের দিন মানুষ সমুদ্রের ঢেউয়ের মত ভীত-সন্ত্রস্ত হয়ে পড়বে। তাই তারা আদাম আঃ এর কাছে এসে বলবে, আমাদের জন্য আপনার রবেবর নিকট সুপারিশ করুন।

তিনি বলবেনঃ এ কাজের জন্য আমি নই। বরং তোমরা ইব্রাহীম আঃ এর কাছে যাও। কারণ, তিনি হলেন আল্লাহর খলীল। তখন তারা ইব্রাহীম আঃ এর কাছে আসবে। তিনি বলবেনঃ আমি এ কাজের জন্য নই। তবে তোমরা মূসা আঃ এর কাছে যাও। কারণ তিনি আল্লাহর সঙ্গে কথা বলেছেন। তখন তারা মূসা আঃ এর কাছে আসবে। তিনি বলবেনঃ আমি তো এ কাজের জন্য নই। তোমরা ‘ঈসা আঃ এর কাছে যাও। কারণ তিনিই আল্লাহর রূহ ও বাণী। তারা তখন ‘ঈসা আঃ এর কাছে আসবে। তিনি বলবেন: আমি তো এ কাজের জন্য নই। তোমরা বরং মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে যাও। এরপর তারা আমার কাছে আসবে। আমি বলব, আমিই এ কাজের জন্য। আমি তখন আমার রবেবর নিকট অনুমতি চাইব। আমাকে অনুমতি দেয়া হবে। আমাকে প্রশংসাসূচক বাক্য ইলহাম করা হবে যা দিয়ে আমি আল্লাহর প্রশংসা করব, যেগুলো এখন আমার জানা নেই। আমি সেসব প্রশংসা বাক্য দিয়ে প্রশংসা করব এবং সাজদাহ্য় পড়ে যাব। তখন আমাকে বলা হবে, ইয়া মুহাম্মাদ! মাথা উঠাও। তুমি বল, তোমার কথা শোনা হবে। চাও, দেয়া হবে। সুপারিশ কর, গ্রহণ করা হবে। তখন আমি বলবো, হে আমার প্রতিপালক! আমার উম্মাত! আমার উম্মাত! বলা হবে, যাও, যাদের হৃদয়ে যবের দানা পরিমাণ ঈমান আছে, তাদেরকে জাহান্নাম থেকে বের করে দাও। আমি গিয়ে এমনই করব। তারপর আমি ফিরে আসব এবং পুনরায় সেসব প্রশংসা বাক্য দ্বারা আল্লাহর প্রশংসা করবো এবং সাজদাহ্য় পড়ে যাবো।

তখন বলা হবে, হে মুহাম্মাদ! মাথা উঠাও। তোমার কথা শোনা হবে। চাও, দেয়া হবে। সুপারিশ কর, গ্রহণ করা হবে। তখনো আমি বলব, হে আমার রবব! আমার উম্মাত! আমার উম্মাত! তখন বলা হবে, যাও, যাদের এক অণু কিংবা সরিষা পরিমাণ ঈমান আছে তাদেরকে জাহান্নাম থেকে বের কর। আমি গিয়ে তাই করব। আমি আবার ফিরে আসব এবং সেসব প্রশংসা বাক্য দিয়ে আল্লাহর প্রশংসা করবো। আর সাজদাহ্য় পড়ে যাবো। আমাকে বলা হবে, হে মুহাম্মাদ! মাথা উঠাও। বল, তোমার কথা শোনা হবে। চাও, দেয়া হবে। সুপারিশ কর, গ্রহণ করা হবে। আমি তখন বলবো, হে আমার রবব, আমার উম্মাত! আমার উম্মাত! এরপর আল্লাহ্ বলবেন, যাও, যাদের অন্তরে সরিষার দানার চেয়েও অতি ক্ষুদ্র পরিমাণও ঈমান আছে, তাদেরকেও জাহান্নাম থেকে বের করে আন। আমি যাবো এবং তাই করবো।

আমরা যখন আনাস রা. এর নিকট থেকে বের হয়ে আসছিলাম, তখন আমি আমার সঙ্গীদের কোন একজনকে বললাম, আমরা যদি আবূ খলীফার বাড়িতে নিজেকে গোপনে রাখা হাসান বসরীর কাছে গিয়ে আনাস ইবনু মালিক রা. এর বর্ণিত হাদীসটি তাঁর কাছে বর্ণনা করতাম। এরপর আমরা হাসান বসরীর কাছে এসে তাঁর কাছে অনুমতি চাওয়ার সালাম দিলাম। তিনি আমাদেরকে প্রবেশের অনুমতি দিলেন।

আমরা তাঁকে বললাম, হে আবূ সা‘ঈদ! আমরা আপনারই ভাই আনাস ইবনু মালিক রা. এর নিকট হতে আপনার কাছে আসলাম। শাফাআত বিষয়ে তিনি যেমন বর্ণনা দিয়েছেন, তেমন বর্ণনা করতে আমরা আর কাউকে দেখিনি। তিনি বললেন, আমার কাছে সেটি বর্ণনা কর। আমরা তাঁকে হাদীসটি বর্ণনা করে শোনালাম। এরপর আমরা শেষখানে এসে বর্ণনা শেষ করলাম। তিনি বললেন, আরো বর্ণনা কর। আমরা বললাম, তিনি তো এর অধিক আমাদের কাছে বর্ণনা দেননি। তিনি বললেন, জানি না, তিনি কি ভুলেই গেলেন, না তোমরা নির্ভরশীল হয়ে পড়বে বলে বাকীটুকু বর্ণনা করতে অপছন্দ করলেন।

বিশ বছর আগে যখন তিনি শক্তি সামর্থ্যে ও স্মরণশক্তিতে দৃঢ় ছিলেন, তখন আমার কাছেও হাদীসটি বর্ণনা করেছিলেন। আমরা বললাম, হে আবূ সা‘ঈদ! আমাদের কাছে হাদীসটি বর্ণনা করুন। তিনি হাসলেন এবং বললেন, মানুষকে সৃষ্টি করা হয়েছে, খুব বেশি সত্বরতা প্রিয় করে। আমি তো বর্ণনার উদ্দেশেই তোমাদের কাছে বিষয়টি উল্লেখ করলাম। তিনি তোমাদের কাছে যা বর্ণনা করেছেন, আমার কাছেও তা বর্ণনা করেছেন, তবে পরে এটুকুও বলেছিলেন, আমি চতুর্থবার ফিরে আসবো এবং সেসব প্রশংসা বাক্য দিয়ে আল্লাহর প্রশংসা করব এবং সাজদাহয় পড়ে যাবো।

তখন বলা হবে, হে মুহাম্মাদ! মাথা উঠাও। বল, তোমার কথা শোনা হবে। চাও, দেয়া হবে। শাফাআত কর, গ্রহণ করা হবে। আমি বলব, হে আমার প্রতিপালক! আমাকে তাদের সম্পর্কে শাফাআত করার অনুমতি দান কর, যারা ‘লা ইলাহা ইল্লাল্লাহ্’ বলেছে। তখন আল্লাহ্ বলবেন, আমার ইয্যত, আমার পরাক্রম, আমার বড়ত্ব ও আমার মহত্ত্বের শপথ! যারা ‘লা ইলাহা ইল্লাল্লাহ্’ বলেছে, আমি অবশ্য অবশ্যই তাদের সবাইকে জাহান্নাম থেকে বের করব।
সূত্রঃ বুখারী হাদিস-৭৫১০ মুসলিম-১৯৩ সুনানে কুবরা (বায়হাকী)-১১১৩১ আত তামহীদ খঃ১৯ পৃঃ৬৬

হাদিস-৬

وَعَنْ أَبِيْ ذَرٍّ قَالَ أَتَيْتُ النَّبِيَّ ﷺ وَعَلَيْهِ ثَوْبٌ أَبْيَضُ وَهُوَ نَائِمٌ ثُمَّ أَتَيْتُهُ وَقَدْ اسْتَيْقَظَ فَقَالَ مَا مِنْ عَبْدٍ قَالَ لَا إِلهَ اِلَّا اللّهُ ثُمَّ مَاتَ عَلى ذلِكَ اِلَّا دَخَلَ الْجَنَّةَ قُلْتُ وَإِنْ زَنى وَإِنْ سَرَقَ قَالَ وَإِنْ زَنى وَإِنْ سَرَقَ قُلْتُ وَإِنْ زَنى وَإِنْ سَرَقَ قَالَ وَإِنْ زَنى وَإِنْ سَرَقَ قُلْتُ وَإِنْ زَنى وَإِنْ سَرَقَ قَالَ وَإِنْ زَنى وَإِنْ سَرَقَ عَلى رَغْمِ أَنْفِ أَبِي ذَرٍّ. وَكَانَ أَبُوْ ذَرٍّ إِذَا حَدَّثَ بِهذَا قَالَ وَإِنْ رَغِمَ أَنْفُ أَبِي ذَرٍّ

অর্থ: আবূ যার গিফারী রা. হতে বর্ণিত তিনি বলেন, আমি (একবার) নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর খিদমাতে পৌঁছলাম। তিনি একটি সাদা কাপড় পরিহিত অবস্থায় ঘুমিয়েছিলেন। আমি ফেরত চলে এলাম। অতঃপর পুনরায় তাঁর নিকট গেলাম। তখন তিনি জেগে ছিলেন। তিনি (আমাকে দেখে) বললেন, যে ব্যক্তি (অন্তরের সাথে) ‘লা- ইলা-হা ইল্লাল্লা-হ’ বলবে আর এ বিশ্বাসের উপর তার মৃত্যু হবে, সে অবশ্যই জান্নাতে প্রবেশ করবে। আমি বললাম, সে যদি চুরি ও ব্যভিচার করে থাকে তবুও? তিনি বললেনঃ সে চুরি ও ব্যভিচার করলেও। আমি পুনরায় জিজ্ঞেস করলাম, চুরি ও ব্যভিচার করার পরও? তিনি বললেনঃ হ্যাঁ, চুরি ও ব্যভিচারের ন্যায় গুনাহ করলেও।আমি পুনরায় জিজ্ঞেস করলাম, চুরি ও ব্যভিচার করার পরও? তিনি বললেনঃ হ্যাঁ, চুরি ও ব্যভিচারের ন্যায় গুনাহ করলেও।আবূ যার-এর নাক ধূলায় মলিন হলেও
সূত্র: বুখারী হাদিস-৫৮২৭ মুসলিম-৯৪ সুনানে কুবরা (নাসাঈ)-১০৯৬০ আহমাদ-২১৪৩৪

প্রিয় পাঠক! হাদীস থেকে এ কথা স্পষ্ট যে, কোন ব্যক্তি ঈমানের উপর মৃত্যুবরণ করলে যতবড়ই কবিরা গুনাহ করুক না কেন, সে একদিন নিশ্চিত জান্নাতে প্রবেশ করবে।

একটি সংশয় ও সমাধান :

তবে প্রশ্ন হলো কখন উক্ত কবিরাহ গুনাহকারী ব্যক্তিও জান্নাতে প্রবেশ করবে?
উত্তর: ক. যদি শুরুতেই আল্লাহ তায়ালা এহসান করে মাফ করে দেন, তাহলে শুরুতেই জান্নাতে যাবে।
খ. আর যদি আল্লাহ ইনসাফ করেন, তাহলে উপযুক্ত শাস্তি ভোগ করে তারপর জান্নাতে যাবেন।

হাদিসের মূল কথা হলো কালিমাওয়ালা মুমিন জান্নাতে একদিন না একদিন যাবেনই।

আরেকটি একটি সংশয় ও সমাধান-

একটি হাদিসে এসেছে, যার অন্তরে অনু পরিমান ঈমান থাকবে সে জাহান্নামে যাবে না।

عن عبدالله بن مسعود عن النبي صلي الله عليه وسلم قال لا يدخُلُ النّارَ مَن كان في قلبِه مثقالُ ذرَّةٍ مِن إيمانٍ
ولا يدخُلُ الجنَّةَ مَن كان في قلبِه مثقالُ ذرَّةٍ مِن كِبْر

অর্থাৎ আব্দুল্লাহ ইবনে মাসউদ রাঃ নবি সঃ থেকে বর্ণনা করেন যে,যার অন্তরে অনু পরিমান ঈমান আছে সে জাহান্নামে প্রবেশ করবে না। আর যার অন্তরে অনুপরিমান অহংকার থাকবে সে জান্নাতে প্রবেশ করবে না।
সূত্রঃসহিহ ইবনে হিব্বান হাদিস-৫৪৬৬
আত-তাওহীদ খঃ২ পৃঃ৮৯৭

উক্ত হাদিস থেকে তো বোঝা যায় ঈমান থাকলে জাহান্নামেই যাবে না।

সমাধান:
আর “অনুপরিমান ঈমান থাকলে জাহান্নামে প্রবেশ করবে না” এর অর্থ হলো জাহান্নামে চিরদিনের জন্য প্রবেশ করবে না।
যেটা অন্য হাদিসে স্পষ্ট করে বিশ্বনবি সঃ বুঝিয়েছেন-

عَنْ أَنَسٍ عن النبي صلي الله عليه وسلم قال يَخْرُجُ مِنَ النّارِ مَن قالَ لا إلَهَ إلّا اللَّهُ، وفي قَلْبِهِ وزْنُ شَعِيرَةٍ مِن خَيْرٍ، ويَخْرُجُ مِنَ النّارِ مَن قالَ لا إلَهَ إلّا اللَّهُ، وفي قَلْبِهِ وزْنُ بُرَّةٍ مِن خَيْرٍ، ويَخْرُجُ مِنَ النّارِ مَن قالَ لا إلَهَ إلّا اللَّهُ، وفي قَلْبِهِ وزْنُ ذَرَّةٍ مِن خَيْرٍ

অর্থাৎ হযরত আনাস রাঃ নবি সঃ থেকে বর্ণনা করেন যে, যে ব্যক্তি লা-ইলাহা ইল্লাহ বলেছে এবং অন্তরে যব পরিমান নেক থাকবে এবং সেও বের হবে যে লা-ইলাহা ইল্লাল্লাহ বলেছে এবং আমল নামায় গম পরিমান নেক রয়েছে এবং সেও বের হবে যে লা-ইলাহা ইল্লাল্লাহ বলেছে এবং অন্তরে অনুপরিমান নেক রয়েছে।
সূত্রঃ বুখারী হাদিস-৪৪ মুসলিম-১৯৩

সুতরাং উপরোল্লিখিত আয়াত এবং হাদিস সমূহ দ্বারা এটাই প্রমাণ হয় যে,কালিমা ওয়ালা মুমিন যতবড়ই গুনাহ করুক না কেন ঈমানের খাতিরে একদিন না একদিন জান্নাতে প্রবেশ করবেই।
হয়তো রবের দয়ায় শুরুতেই অথবা রবের ইনসাফে পর্যাপ্ত পরিমান শাস্তি ভোগ করানোর পর জান্নাতে দেবেন। যেটা অন্য একটি হাদিস দ্বারা স্পষ্ট হয়,

عن أبي سعيد الخدري عن النبي صلي الله عليه وسلم قال يدخُلُ أهلُ الجنَّةِ الجنَّةَ ويدخُلُ أهلُ النّارِ النّارَ ثمَّ يقولُ جلَّ وعلا: انظُروا مَن وجَدْتم في قلبِه مثقالَ حَبَّةٍ مِن خردلٍ مِن الإيمانِ فأخرِجوه

অর্থাৎ হযরত আবু সাঈদ খুদরী রা. বলেন নবি সঃ বলেছেন-জান্নাতীরা জান্নাতে এবং জাহান্নামীরা জাহান্নামে প্রবেশ করার পর আল্লাহ তা’য়ালা বলবেন- দেখো। যার অন্তরে অনু পরিমাণ ঈমান পাবে তাকে জাহান্নাম থেকে বের করে আনো।
সূত্র: সহিহ ইবনে হিব্বান হাদিস-২২২

প্রিয় পাঠক! উপরোক্ত আলোচনায় কি প্রতিয়মান হয় যে, গুনাহগার মুমিন চিরস্থায়ী জাহান্নামে থাকবেন? কখনই না।
সুতরাং এরপরও যদি কেউ দাবী করেন যে, গুনাহগার মুমিন চিরস্থায়ী জাহান্নামী তাকে কি বলা উচিৎ সেটা আপনাদের কাছে সোপর্দ।

এবার চলুন দেখি আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের এ ব্যাপারে সিদ্ধান্ত কি?

আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের আকীদা:

কবিরা গুনাহকারী ব্যাক্তি যদি তওবা না করে মারা যায় তাহলে জাহান্নামে চিরস্থায়ী ভাবে থাকবে না।
তবে গুনাহের কারণে তাদের ঈমান কমে যাবে বটে।

وأهل السنة يقولون إنهم مؤمنون ناقصوا الإيمان قد نقص إيمانهم بقدر ما ارتكبوا من الكبائر

অর্থাৎ আহলে সুন্নাহ ওয়াল জামাআতের মতবাদ হলো কবিরা গুনাহকারী ব্যক্তি (কাফের নয় বরং) তারা মুমিন। কিন্তু গুনাহ পরিমান তাদেরর ঈমান কমে যায়।
সূত্র: আল ইনতেছার পৃ:৬৬৬ আল মাসায়েলুল ই’তেযালিয়াহ পৃ:২৪৫

সুতরাং গুনাহগার মুমিনদের ব্যাপারে আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের সিদ্ধান্ত হলো-

ولا نقول إن المؤمن لا تضره الذنوب ولا نقول إنه لا يدخل النار ولا نقول إنه يخلد فيها وإن كان فاسقا بعد أن يخرج من الدنيا مؤمنا

অর্থাৎ আমরা বলি না যে, গুনাহ মুমিনের কোন ক্ষতি করে না। আবার এটাও বলি না যে,সে জাহান্নামে যাবে না। আবার এটাও বলি না যে, মুমিন কবিরা গুনাহ অবস্থায় মৃত্যু বরণ করলে জাহান্নামে চিরকাল থাকবে।
সূত্র: আল ফিকহুল আকবার পৃ:৫
শরহু কিতাবিল ফিকহীল আকবার পৃ:১২৫

প্রিয় পাঠক! আহলুস সুন্নাহ ওয়াল জামাআতের এ মতবাদ সম্পূর্ন ভাবে কুরআন-হাদিস সম্মত।অর্থাৎ কবিরা গুনাহ করলে ঈমান কমে যায়, এ অবস্থায় তওবা ব্যতিত মারা গেলে জাহান্নামে চিরস্থায়ী ভাবে থাকতে হবে না। একদিন না একদিন জান্নাতে যাবেই। অতএব পুরো বিশ্বব্যাপী সমস্ত মুসলিমদের সিদ্ধান্তই শীরোধার্য।

542 comments

  1. Wow, superb weblog structure! How long have you ever been running
    a blog for? you make running a blog look easy. The
    total glance of your website is fantastic, let alone the content material!

  2. Dünya ünlü bir marka olan hccare uzun süredir satmakta
    olduğu ve cilt uzmanları tarafından onaylı olan
    leke kremi de yakın zamanda satışa
    sunmuştur.
    .

  3. I’ve been exploring for a little for any high quality articles or weblog posts
    on this sort of house . Exploring in Yahoo I finally stumbled upon this site.
    Studying this information So i am happy to convey that
    I have a very excellent uncanny feeling I found
    out exactly what I needed. I such a lot undoubtedly will make certain to don?t forget
    this website and give it a glance regularly.

  4. At this time I am going to do my breakfast, afterward having my breakfast coming yet again to read additional news.

  5. What’s up everybody, here every one is sharing such familiarity, thus it’s nice to
    read this blog, and I used to go to see this web site daily.

  6. Hey I know this is off topic but I was wondering if you knew of any
    widgets I could add to my blog that automatically tweet my newest twitter updates.
    I’ve been looking for a plug-in like this for quite
    some time and was hoping maybe you would have some experience with
    something like this. Please let me know if you run into anything.
    I truly enjoy reading your blog and I look forward to
    your new updates.

    My web site :: CBD for dogs

  7. ‘কবীরাহ গুনাহসহ মৃত্যুবরণকারী মু’মিন কিছুদিন জাহান্নাম ভোগ করে জান্নাতে গেলে’ আমার/আমাদের অসুবিধা

    বেশ কিছু ব্যক্তি আমাকে বলেছেন ‘কবীরা গুনাহসহ মৃত্যুবরণকারী মু’মিন কিছুদিন জাহান্নাম ভোগ করে জান্নাতে গেলে আমার/আমাদের অসুবিধা কী?’ প্রশ্নটি খুবই গুরুত্বপূর্ণ। তাই, চলুন প্রথমে প্রশ্নটির উত্তর জেনে নেওয়া যাকÑ

    অসুবিধা-১
    আমি/আমরা কুরআন, সুন্নাহ ও ঈড়সসড়হ ংবহংব-এর ভিত্তিতে শতভাগ নিশ্চিতভাবে জানতে পেরেছি যেÑ ‘কবীরা গুনাহসহ মৃত্যুবরণকারী মু’মিন কিছুদিন জাহান্নাম ভোগ করে চিরকালের জন্য জান্নাতে যাবে’ এই প্রচারণাটি মোটেই সঠিক নয়।

    কিন্তু প্রচারণাটির প্রভাবে আমার/আমাদের আপন পিতা-মাতা, আদি পিতা-মাতা ও ঈমানী সূত্রের কোটি কোটি ভাই ও বোন এমন সব কাজ করছে যে কারণে তারা নিশ্চিতভাবে চিরকালের জন্য জাহান্নামে যাবে। তাই, আমার/আমাদের মনে সৃষ্টি হয়েছে প্রচÐ কষ্ট/যন্ত্রণা।

    অসুবিধা-২
    প্রচারণাটির প্রভাবে বর্তমান মুসলিম ব্যক্তি, সমাজ ও দেশের কাজ-কর্ম দেখে, আমার/আমাদের আদি পিতা-মাতার সূত্রের কোটি কোটি ভাই ও বোন (অমুসলিম) ঈমান না আনতে পারার কারণে চিরকালের জন্য জাহান্নামে চলে যাচ্ছে। তাই, আমার/আমাদের মনে সৃষ্টি হয়েছে প্রচÐ কষ্ট/যন্ত্রণা।

    অসুবিধা-৩
    প্রচারণাটির প্রভাবে বর্তমান মুসলিম সমাজ ও দেশের অবস্থা দেখে, মেধাবি ও সৎ মুসলিম ছেলে-মেয়েরা দেশ ছেড়ে অমুসলিম দেশে চলে যাচ্ছে। সেখানে গিয়ে তাদের অধিকাংশই বিপথে চলে যাচ্ছে। তাই, আমার/আমাদের মনে সৃষ্টি হয়েছে প্রচÐ কষ্ট/যন্ত্রণা।
    অসুবিধা-৪
    প্রচারণাটির কারণে মুসলিম সমাজেÑ
    ১. দ্বৈত মানের (উড়ঁনষব ংঃধহফধৎফ) লোকের সংখ্যা ব্যাপকভাবে বেড়ে গেছে।
    ২. অন্যায়, অত্যাচার, অবিচার, দুর্নীতি, ভেজাল, ঘুষ ইত্যাদি ব্যাপকভাবে বেড়ে গেছে।
    ফলে সৎ মানুষদের জীবন দুর্বিসহ হয়ে পড়েছে। তাই, আমার/আমাদের মনে সৃষ্টি হয়েছে প্রচÐ কষ্ট/যন্ত্রণা।

    মনের এ কষ্ট/যন্ত্রণাসমূহ লাঘব করার জন্য আমি/আমরা বিষয়টি সম্পর্কে কুরআন, হাদীস ও ঈড়সসড়হ ংবহংব-এর স্পষ্ট তথ্যগুলো মুসলিম জাতির কাছে তুলে ধরার জন্য সব ধরনের চেষ্টা করছি।

  8. Very good write-up. I definitely appreciate this site.
    Keep it up!

  9. naturally like your website but you need to
    test the spelling on several of your posts.
    A number of them are rife with spelling issues and I
    in finding it very troublesome to tell the reality then again I’ll certainly come again again.

  10. I truly love your site.. Excellent colors & theme.

    Did you create this amazing site yourself?
    Please reply back as I’m hoping to create my own website and want to learn where you got this from
    or exactly what the theme is called. Thanks!

  11. Excellent blog here! Also your web site loads up very fast!
    What web host are you using? Can I get your affiliate link to
    your host? I wish my site loaded up as fast as yours lol

  12. Hi, this weekend is nice in support of me, for the reason that this time i am reading this enormous informative paragraph here
    at my house.

  13. Wow! In the end I got a blog from where I can in fact get valuable facts concerning my study and knowledge.

  14. I every time emailed this website post page to all my
    friends, because if like to read it then my friends will too.

  15. Web sitemizden instagram takipçi satın al
    Profilin herkesten farklı olsun, takipçi satın alarak kendinizi özel
    hissettirin.
    Türkiye nin en iyi sitelerinden olan takipcisatinalin.org ile hemen hesabınız uçuşa geçirin

  16. takip2018 farki ile takipçi satın al İnstagram takipçilerinizi arttırmak için artık uzun uzun beklemeye ve sürekli post paylaşmanıza
    gerek yok.
    İnstagram takipçi satın alarak 0 gerçek ve Türk takipçilere
    sahip olabilirsiniz.
    Satın aldığınız tüm takipçiler gerçek hesaplar olup hepsi aktiftir.

  17. The only thing I lament is not having found your blog earlier.

  18. Do you currently have moles or undesirable skin tags?
    Have you yearned to get rid of those troublesome imperfections on your skin? The Skincell Pro skin tag remover is a reliable serum from all natural
    ingredients made to safely as well as rapidly remove
    skin tags, moles, and blemished skin. It’s
    created to eliminate skin moles and tags in just 8 hours flat.
    This effective, quick-acting formula job quickly and also promptly, to help you get rid of those undesirable moles without the aid of physicians or surgical treatment. http://bit.ly/2Nfjdk0

  19. My friend obtained her last skincell pro recently as well as let me inform you, she is thrilled!
    She has been searching for a natural means to eliminate her moles for rather time.

    She tried cream removers and also doctor consultations, however nothing functioned.
    Now, she is ready to go under the knife. Let me share with you what she has been with in search of an all-natural remedy. https://bbsocialclub.com/story9268630/does-skincell-pro-really-work

  20. Everyone loves it when people come together and share opinions.
    Great site, continue the good work!

  21. Great blog here! Also your site loads up fast! What web host are you using?

    Can I get your affiliate link to your host? I wish my site loaded up as quickly as yours
    lol

  22. What’s up, its good article on the topic of media print, we all know media is a fantastic source of facts.

  23. Awesome things here. I am very satisfied to look your post.
    Thanks so much and I’m having a look forward to touch
    you. Will you kindly drop me a mail?

    My page: best CBD gummies

  24. Hi there, I read your new stuff regularly. Your humoristic style
    is awesome, keep up the good work!

    Also visit my web-site – buy cbd gummies

  25. Have you ever thought about adding a little bit more than just your articles?
    I mean, what you say is fundamental and all. However think of if you added some great visuals or video clips to give your
    posts more, “pop”! Your content is excellent but with pics and videos, this website could definitely be one of the best
    in its field. Fantastic blog!

  26. Thanks , I have recently been searching for information about this topic for a while
    and yours is the greatest I have found out till
    now. However, what in regards to the conclusion? Are you positive concerning the
    supply?

  27. Howdy are using WordPress for your blog platform? I’m new to the blog world
    but I’m trying to get started and create my own. Do you need any coding
    knowledge to make your own blog? Any help would be really appreciated!

  28. Hi would you mind letting me know which web host
    you’re utilizing? I’ve loaded your blog in 3 different
    internet browsers and I must say this blog loads a lot quicker then most.

    Can you recommend a good hosting provider at a honest price?
    Many thanks, I appreciate it!

  29. Love the manner you cover this subject.

  30. I think what you said made a ton of sense. However, think on this, suppose you were
    to create a awesome post title? I ain’t saying your
    content is not good., but suppose you added a title that grabbed
    a person’s attention? I mean QRF কোরআন রিসার্চ ফাউন্ডেশন মূলত আহলে কোরআন!
    – মুফতি রিজওয়ান রফিকী is a
    little boring. You could glance at Yahoo’s front page and
    watch how they create post headlines to grab people to click.

    You might add a video or a picture or two to get readers interested about what you’ve got to say.
    In my opinion, it could make your posts a little bit more interesting.

  31. I simply could not depart your website before suggesting
    that I really enjoyed the usual information an individual supply in your visitors?
    Is gonna be back regularly in order to inspect new posts

  32. I like the manner you have actually ended this post …

  33. This is a topic that’s near to my heart… Thank you! Exactly where are your contact details though?

  34. instagram beğeni satın al, instagram türk beğeni satın al, instagram ucuz beğeni gibi tüm işlemleri hemen sitemizden alabilir sizde paylaşımlarınızı
    renklendirebilirsiniz

  35. Can I simply just say what a relief to find a person that actually
    understands what they’re discussing on the web. You definitely realize how to bring an issue to light and make it important.
    More and more people need to look at this and understand this side of the story.

    I was surprised that you are not more popular because you most certainly
    possess the gift.

  36. What’s up everyone, it’s my first pay a visit at this web page, and piece of writing is genuinely
    fruitful in favor of me, keep up posting such posts.

  37. I’m not that much of a internet reader
    to be honest but your sites really nice, keep it
    up! I’ll go ahead and bookmark your site to
    come back later. All the best

  38. When I originally commented I seem to have clicked
    on the -Notify me when new comments are added- checkbox and from now on every time a comment is added I
    get four emails with the same comment. There has to be an easy method you are able to remove
    me from that service? Cheers!

  39. Hey I know this is off topic but I was wondering if you knew of
    any widgets I could add to my blog that automatically tweet
    my newest twitter updates. I’ve been looking for a plug-in like this for quite some time and was hoping maybe
    you would have some experience with something like this. Please let me
    know if you run into anything. I truly enjoy reading your blog and I look forward to your new updates.

  40. Attractive section of content. I just stumbled upon your weblog and in accession capital to assert that I get in fact enjoyed
    account your blog posts. Anyway I will be subscribing to
    your feeds and even I achievement you access consistently fast.

  41. continuously i used to read smaller posts which also clear their motive, and that is also happening
    with this post which I am reading here.

  42. I used to be able to find good information from your blog
    posts.

  43. Antalya için geçerli olan antalya haberleri en güncel şekilde okumak ve haberdar olmak için bizi takipte kalın

  44. Greetings from Colorado! I’m bored to tears at work so I decided to check out your website on my iphone during lunch
    break. I love the knowledge you present here and can’t wait to take a look when I get home.
    I’m amazed at how quick your blog loaded on my cell phone ..
    I’m not even using WIFI, just 3G .. Anyhow, excellent site!

  45. I believe what you said was actually very logical. But, what about
    this? what if you added a little information? I am not suggesting your information isn’t good., but what if you added a headline that makes people desire more?
    I mean QRF কোরআন রিসার্চ ফাউন্ডেশন মূলত আহলে কোরআন!
    – মুফতি রিজওয়ান রফিকী
    is a little plain. You might glance at Yahoo’s
    home page and note how they create article titles
    to get viewers to open the links. You might add
    a related video or a pic or two to get people interested about everything’ve
    got to say. Just my opinion, it might make your
    posts a little bit more interesting.

  46. I know this site gives quality dependent posts and extra
    stuff, is there any other web page which offers these kinds of data in quality?

  47. Hi, i think that i saw you visited my site so i came to “return the
    favor”.I am trying to find things to enhance my web site!I suppose its ok to use some of your ideas!!

  48. Dont open a shop unless you like to smile.

  49. This post will assist the internet users for building up new website or even a
    weblog from start to end.

  50. Greetings! Very helpful advice in this particular article!

    It’s the little changes which will make the biggest changes.
    Thanks for sharing!

  51. Antalyanın göz bebeği olan antalya böcek ilaçlama şirketi alc tüm haşarelere çözüm üreten antalyanın en iyi
    firmalarından biridir

  52. Very good information. Lucky me I ran across your blog by chance (stumbleupon).
    I’ve saved it for later!

  53. İnstagram kullanıcıları daha aktif ve etkin olmasını istiyorsanız takipçi
    sayınızı belirli bir düzeye ulaştırmalısınız.
    Bunun kendi imkanlarınızla kısa sürelerde hallediyor
    olmanız neredeyse imkansızdır.
    İnstagram takipçi satın al hizmeti ile hesaplarınızda istediğiniz sayılarda takipçi sahibi olabilirsiniz.

    Bu alanda hizmet veren ve takipçi satışı yapan platformları kullanabilirsiniz.
    Takip 2018
    Instagram Takipçi Satın Al
    hizmetleriyle aktif bir şekilde takipçi hizmeti veriyor

  54. 5 bin takipçi satın al

    Instagram hesaplarınızı oldukça yüksek göstermek istiyorsunuz bu
    nedenle en uygun fiyatlara sahip olabileceğiniz 5.000 takipçi almak için takip2018 i ziyaret ederek satın alabilirsiniz.

    .

  55. Superb post however I was wanting to know if you could write a litte more on this topic?

    I’d be very grateful if you could elaborate a little bit
    more. Many thanks!

  56. Hello! I know this is somewhat off topic but I was wondering
    which blog platform are you using for this website?
    I’m getting sick and tired of WordPress because I’ve
    had problems with hackers and I’m looking at options for another platform.
    I would be great if you could point me in the direction of a good platform.

  57. I’m extremely impressed with your writing skills as well as with the layout on your blog.
    Is this a paid theme or did you customize it yourself?
    Either way keep up the nice quality writing, it is rare
    to see a nice blog like this one today.

  58. I wanted to thank you for this excellent read!! I absolutely enjoyed every
    little bit of it. I have you book marked to look at new things you post…

  59. At this time it appears like Movable Type is the preferred blogging platform
    out there right now. (from what I’ve read) Is
    that what you are using on your blog?

  60. Hi, this weekend is pleasant for me, as this point in time i am reading this impressive informative post here at my residence.

  61. Good post. I’m facing some of these issues as
    well..

  62. This is really interesting, You’re a very skilled blogger.
    I have joined your rss feed and look forward to seeking more of your excellent post.
    Also, I have shared your site in my social networks!

  63. hello there and thank you for your info – I’ve certainly picked up something new from right here.
    I did however expertise a few technical issues using this site, as I experienced to reload the web site a lot
    of times previous to I could get it to load properly.
    I had been wondering if your web hosting is OK? Not that I am complaining, but sluggish loading instances times will sometimes affect your placement in google and could damage your quality score if ads and marketing with Adwords.
    Anyway I am adding this RSS to my email and could look
    out for a lot more of your respective intriguing
    content. Ensure that you update this again soon.

  64. aşam alanlarımızda sık sık rastladığımız hamam böceği problemleri, kısa vakit içinde araya girmek edilmez ise çok daha değişik boyutlarda sorunlara niçin olabilirler.
    antalya böcek ilaçlama
    Hamam böcekleri dolaştıkları her ortamdan bünyelerine detaylı bakteri taşımaktadır.
    Daha sonra bu bakterileri de girmiş oldukları her alanda yayarak,
    başka canlı türlerinin sağlığını rizikoya atabilmektedir.

    Bu amaçla hamam böceği ilaçlama faaliyetlerinin önemi gerektiğince büyüktür.

  65. Great post. I was checking continuously this blog and I’m impressed!
    Very helpful info specially the last part 🙂 I care for
    such information a lot. I was looking for this certain info for a very long time.
    Thank you and best of luck.

  66. Definitely believe that which you said.
    Your favorite reason appeared to be on the web the simplest thing to
    be aware of. I say to you, I certainly get irked while people think about worries that they just don’t know
    about. You managed to hit the nail upon the top and
    also defined out the whole thing without having side-effects , people can take a signal.
    Will probably be back to get more. Thanks

  67. Excellent post but I was wanting to know if you could write a litte more on this subject?
    I’d be very grateful if you could elaborate a little bit more.
    Cheers!

  68. takipcisatinalin.org takipçi al
    sayfamızı ziyaret ederek hemen ucuz takipçi satın al
    En ucuz takipçi satın al sitesi

  69. Instagram Takipçi Sayısının Önemi
    Günümüzde neredeyse en çok kullanımının olduğu uygulama olan instagram
    uygulamasında kullanıcılar kendilerini daha yaygın ve daha
    yüksek etkileşimler almanın etkisine kaptırmış durumdadır.

    Bu nedenle kişiler daha fazla etkileşim alabilmek adına ve daha yaygın bir kitleye
    ulaşabilme imkanı elde etmek isterler.
    Bu kişilerin takipçi satın al
    gibi platformlar aracılığı ile gerçek takipçiye sahip olarak etkileşimleri en kısa
    zamanda en yüksek seviyelere taşıma imkanı elde ederler.

    Bu kişilere günün her saatinde destek sağlanacağı da biliniyor.

    Tercih edilecek olan miktarlar ve tercih edilecek olan seçeneklere göre ayrı fiyatlandırmaların da var olduğu bilinmelidir.

  70. Sosyal medya hayatımızın her anında kullanılan bir platformdur.

    Bu yüzden de farklı amaçlar güdülerek
    bu platformunun değerlendirilmeye çalışıldığı da bilinmektedir.

    Bu anlamda ise instagram türk takipçi satın al
    seçeneği en başta gelmektedir.
    Sosyal medya ile kişiler hem günlük hayatlarını sevdikleri kişiler ile video veya resim yoluyla paylaşabilmektedir hem de ürün satışları
    yapabilmektedirler.
    Kişilerin özellikle satış yapmak veya ürün tanıtmak gibi
    amaçlardan dolayı sosyal medyayı kullanmalarında önemli
    olan takipçi sayılarıdır.
    Bu anlamda ise kişilere kolaylık sağlanabilmesi için en ucuz takipçi fırsatları oluşturulmuştur.

    Kişiler söz konusu olan bu fırsatla istemiş oldukları yere daha çabuk
    ve daha basit bir şekilde gelecekleri için bu takipçi fırsatlarını değerlendirmeleri tavsiye edilmektedir.

  71. Tiktok şüphesiz en iyi video izlenme uygulamaları arasına girmiştir
    hemde çok kısa bir sürede.. Bir çok kişi tarafından artık gelir kaynağı haline
    gelmiş durumda, Etkilişimlerini çoğaltmak amacıyla tiktok
    izlenme satın al işleminden faydalanmak istiyorlar.
    İzlenme satın alma işlemi, bireylerin her paylaşımını keşfet etkili hale getiriyor.

    Genellikle reklam vermek isteyen kişiler tiktokerları tercih ediyoralr.
    100binlerce izlenmesi olan kişiler bu durumdan çok mutlular.
    sizde bunlar arasında girmek için tiktok izlenme satın al
    işlmini takip2018 den gerçekleştirebilirsiniz

  72. Yaygın olarak kullanılan instagram takipçi satın al platformları sayesinde siz de hayranlarınıza hayran katarak
    yaygın bir sosyal medya hesabına sahip olabilirsiniz.

    O hesapların yaygınlaşabilmesi ve müşteri kazanabilmesi için bulunmaz bir nimet olan
    bu platformların en büyük faydası bu yönde olmaktadır.

    En güzel takipçi seçeneklerinden biri de 10 bin takipçi satın al işlemidir

  73. Instagram Takiçi Almanın Faydalarından Biri Nedir?

    Günümüzde tanınmış çoğu instagram kullanıcısının bu
    teknik vasıtası ile çoğu cinsten harika faydanın elde edilmesi olası
    olabiliyor.
    Yeni insanları takipçi olarak instagram için takipçi olarak almak bölümünde
    çok daha çok ön planda olma esasını oluşturuyor.
    Hem de gönderilerin kısa süreler içinde çok daha çok insanın karşısına çıkması
    da gene İnstagram Takipçi Satın Al işleminin önemini gösteriyor.

  74. Instagram hesabınızı büyütmek ve yeni müşteriler yada arkadaşlara sahip olmak için çok
    fazla düşünmenize kesinlikle gerek yoktur.
    Geri takipler ile uğraşmak yerine hemen takip2018.com a giderek
    instagram Takipçi satın al
    işleminizi kolayca halledebilirsiniz
    Fenomen ve populer bir kişi olmak için hemen siteyi
    ziyaret et

  75. Takipçi Satın Almanın Seçenekleri
    Fenomen olmak sadece bir kaç tık uzakta olduğunu unutmayın
    instagram Takipçi satın al takip2018.com a giderek hemen takipçi satın alın

  76. Bypass shellerden olan alfa shell için shelldownload.org ziyaret edin ve hemen indir

  77. Hergün her haberden ve özellikle antalya haber için havadis07 yi hemen ziyaret et
    her gün haberlerini oku

  78. It’s appropriate time to make some plans for
    the future and it is time to be happy. I’ve read this post and if I could I
    want to suggest you some interesting things or tips.

    Maybe you can write next articles referring to this article.

    I desire to read even more things about it!

    Check out my web-site: delta 8 thc products

  79. wso shell indirererk sunucunu hemen test et wso shell download için shelldownload.org ziyaret
    edin

  80. antalya böcek ilaçlama Şirketi olan alc ilaçlama ile tüm haşarelerden korunmaya hazırmısın?
    Böcek ilaçlama lider firması olan titiz ve hızlı personeli sayesinde belirttiğiniz saatte hemen hizmet vermektedir.

  81. Logsuz shell download için hemen siteyi ziyaret et sende shelller ile serverlarını test et

  82. Sitede Türk takipci satin al içerikleri sergilenirken, en ideal fiyatlı takipçi
    paketlerine de siteden ulaşılabiliyor.
    Sizlerde aktif ve tanınmış bir Instagram hesabına sahip olmak amacıyla siteyle etkileşim kurabilirsiniz.

    Aldığınız türk yada yabancı takipçi farketmezsizin hemen profilinize etkileşim
    kuracaklardır
    Instagram hesabınızı yoğun bir etkileşimli duruma getirmek için en iyi seçenek türk takipçi satın al Seçeneğidir.

    En iyi TÜRK TAKİPÇİ SATIŞ SİTESİ Takip2018.com a herkesi bekleriz

  83. Shell downlaod yada Php Shell indirmek için shelldownload.org logsuz shell indirebilir apache server gibi sunucularınız test edebilirsiniz

  84. Helpful info. Fortunate me I found your website by
    chance, and I am shocked why this coincidence did
    not came about in advance! I bookmarked it.

  85. Günümüz de En çok Vakit Harcanan Sosyal Medya
    Araçlarından Biri de Youtube’ dir
    Eskilerden plaklar ve kasetler vardı şimdi ise günümüz video izlenme sitelerinden olan youtube var
    Bu nedenle Plak şirketleri vb işleri yapan fenomenler de youtube üzerinden gelir elde ederler.

    ve hemen hemen herkes Youtube abone satın al işlemi yaparak bu seviyeye
    gelmiştir, Youtube de abone sayınız az ise
    etkileşim kesinlikle çok zordur. bu sebepten abone satın alarak
    etkileşim görebilirsiniz.

    .

  86. İnstagram Artık Tamamen Gündemiz de Sayılıyor
    Günümüzde birçok kişinin kullanmakta olduğu takipçi
    satın alma platformları gösterilen büyük rağbetler
    ile daha da yaygın hale gelmiştir.
    Bu işlemin yaygın hale gelmesi ile dolandırıcıların da bu işlem üzerine büyük ilgi göstermiş oldukları
    bilinmektedir.
    Bu nedenle tercih edilecek olan platformların dikkatli incelenmesi gerekiyor.

    İnstagram takipçi satın al yada başka bir sosyal
    medya platformu için alışverişden önce inceleme hususunda dikkat edilmesi gereken ilk unsurun güvenlik olması gereklidir.

    Bundan sonra ise takipçilerin gerçek takipçiler olması
    yer almaktadır. Bütün bu durumların ayrı olarak incelenmesi sonucu tercih edilecek olan site seçilmelidir.

  87. Instagram takipçi kadar beğeni almakta önemlidir
    Instagram takipçi satın alan kişiler genelde beğeni alma işlemini
    gerçekleştirmemektedirler, oysaki
    onbinlerce takipçisi olan kişilerin buna oranda instagram beğeni satın al yapmalıdırlar, Çünkü takipçilerinizi
    gören kişi en az % 40 ı kadar da beğeni görmek isteyeceklerdir.

    Hesabınızın prestiji için mutlaka beğeni alma işleminizi
    unutmayın

  88. En iyi takipçi satın al sitesini
    kullanarak popülerliğini arttırma
    Takipçi satın al!

  89. Leke Kremi En iyi marka ve ödüllü olduğumuz alanda sizleri de cilt tonu lekelerinizden kurtulmak için bekliyoruz

  90. magnificent submit, very informative. I’m wondering why
    the opposite experts of this sector don’t understand this.
    You must continue your writing. I am sure, you have a huge
    readers’ base already!

  91. It’s very trouble-free to find out any topic on net as compared
    to textbooks, as I found this paragraph at this website.

  92. First off I would like to say awesome blog! I had a quick question that
    I’d like to ask if you don’t mind. I was curious to know how you
    center yourself and clear your mind before writing. I have had a
    difficult time clearing my thoughts in getting my thoughts out there.
    I do enjoy writing but it just seems like the first 10 to 15 minutes are lost just trying to figure out how to
    begin. Any recommendations or hints? Kudos!

  93. Have you ever considered creating an ebook or guest authoring on other sites?
    I have a blog based on the same ideas you discuss and would love to
    have you share some stories/information. I know my viewers would enjoy
    your work. If you are even remotely interested, feel free to shoot
    me an e mail.

  94. I truly love your website.. Excellent colors & theme.
    Did you build this site yourself? Please reply back
    as I’m looking to create my very own blog and would love to find out where you got this from or exactly
    what the theme is named. Thanks!

  95. It is appropriate time to make some plans for the future and it is time
    to be happy. I have read this post and if I could I wish to suggest you some interesting things or tips.
    Maybe you could write next articles referring to this article.
    I want to read even more things about it!

  96. I visited various websites but the audio feature for audio songs current at this site is in fact wonderful.

  97. I really like it when people come together
    and share views. Great site, keep it up!

  98. I have been browsing online more than 3 hours today, yet I never found any interesting article like yours.

    It is pretty worth enough for me. In my opinion, if all website owners and bloggers
    made good content as you did, the net will be much more useful than ever before.

  99. I have been browsiing oline moe thsn 3 hours today, yyet I nevdr fokund anny interesting
    article like yours. It iis predtty worth enouh forr me.
    In mmy opinion, iif all wegmasters and blogggers made good content as yyou did, thee
    neet willl bee a llot moire useful thaan ever before.

  100. Ahaa, its pleasant dialogue on the topic of this article here at this website, I have read
    all that, so at this time me also commenting at this place.

  101. It is appropriate time to make some plans for the future
    and it is time to be happy. I have read this post and if
    I could I want to suggest you some interesting
    things or suggestions. Perhaps you could write next articles referring to this
    article. I want to read even more things about it!

  102. It’s very easy to find out any matter on net as compared to
    books, as I found this paragraph at this web page.

  103. I am sure this post has touched all the internet visitors, its
    really really good paragraph on building up new weblog.

  104. Just bookmarked this blog post as I have found it quite useful.

  105. Ahaa, its good conversation on the topic of this article here at this weblog, I have read all that, so now me also commenting at this
    place.

  106. I’ve been browsing online more than three hours today,
    yet I never found any interesting article like
    yours. It’s pretty worth enough for me. In my opinion, if all site owners
    and bloggers made good content as you did, the web will be much more useful than ever before.

  107. Ahaa, its nice dialogue regarding this article at this place at
    this weblog, I have read all that, so at this time me also commenting here.

  108. What’s up, after reading this awesome post i am too delighted to
    share my know-how here with mates.

    my homepage … delta 8 thc

  109. I’m truly enjoying the design and layout
    of your site. It’s a very easy on the eyes which makes
    it much more enjoyable for me to come here and visit more often. Did you hire out a
    designer to create your theme? Great work!

  110. Excellent weblog here! Also your site quite a bit up very
    fast! What web host are you the usage of? Can I am getting your associate link for your host?
    I wish my website loaded up as fast as yours lol

  111. Generally I don’t learn post on blogs, however I wish to say that
    this write-up very forced me to take a look at and do so!
    Your writing style has been surprised me. Thanks, very nice post.

  112. Youtube için Abone Satın Almak Yetmez.

    Kanalınızı büyütmeye karar verdiniz abone satın aldınız fakat sadece aboneler kanalınızı çok fazla büyütmeniz mümkün değildir.
    Aynı zamanda beğenilerden izlemelere kadar tüm detayları göz önünde bulundurulmalı.
    Mesela youtube izlenme satın al şeklinde de tercihte bulunabilir.

  113. I’ve been surfing online greater than 3 hours today, yet I never discovered any interesting article like yours.
    It is pretty worth sufficient for me. Personally, if all
    website owners and bloggers made just right content as you probably
    did, the web will probably be much more helpful than ever
    before.

    Feel free to surf to my web page … area 52 delta 8 THC products

  114. You have actually covered this topic properly.

  115. Instagram aktif takipçi satın alarak siz de fenomen olabilirsiniz, fakat
    fenomen olmak isterken aynı zaman da bu işlemleri yapacağınız yerin kalitesi çok önemlidir
    bunu unutmayınız. Türk takipçi yazarak yabancı takipçi atılırsa hesabınıza bu sizin hesabınızın gerek görüntü gerek keşfete düşme gibi olasılıklarınızı tamamen bitirecektir.

    Bu yüzden aktif takipçi almanız çok önemli, aynı
    zamanda tabiki güvenilirlik ön planda olmalıdır.

    Biz uzman ekibimiz ile sizlere en iyi hizmeti vermek için sürekli
    çalışmaktayız. En iyi takipçi beğeni izlenme gibi
    sizleri üst seviyeye çıkarmak için elimizden geleni yaptık ve yapmaya devam edeceğiz.
    Ucuz Instagram takipçi için bizimle de iletişime geçebilirsiniz.
    Instagram bot takipçi içinde geçebilirsiniz fakat bunlara garanti
    vermemekteyiz, bot takipçilerin kesinlikle garantisi yoktur bir kaç gün içerisinde hepsi
    Instagram tarafından silinebilir.
    En aktif siteden hemen sende instagram aktif takipçi satın al

  116. Keep on working, great job!

  117. Hi! I know this is kind of off topic but I was wondering if you
    knew where I could find a captcha plugin for my comment form?
    I’m using the same blog platform as yours and I’m having difficulty finding one?
    Thanks a lot!

  118. Specifically the type of content that improves the internet. Thanks!

  119. I think the admin of this web page is in fact working hard in support of his site,
    as here every material is quality based material.

  120. Hey just wanted to give you a brief heads up and let you know a few of the images aren’t loading
    correctly. I’m not sure why but I think its a linking
    issue. I’ve tried it in two different browsers and both
    show the same outcome.

  121. Şirketi olan alc ilaçlama ile tüm haşarelerden korunmaya hazırmısın?
    Böcek ilaçlama lider firması olan titiz ve hızlı
    personeli sayesinde
    belirttiğiniz saatte hemen hizmet vermektedir antalya böcek ilaçlama
    Lider firma bir telefon kadar yakın!

  122. I will right away grasp your rss feed as I can not
    to find your e-mail subscription link or e-newsletter service.
    Do you have any? Kindly let me know in order
    that I may subscribe. Thanks.

  123. I have been browsing online greater than three hours these
    days, but I by no means discovered any fascinating article like yours.
    It’s pretty worth enough for me. In my opinion, if all web owners and bloggers made excellent content material as you probably did, the net can be a lot more useful
    than ever before.

  124. Wow, this article is fastidious, my younger sister is analyzing these
    kinds of things, therefore I am going to tell her.

  125. Instagram için eşsiz benzersiz hizmetler sunan takip2018
    den instagram takipçi al 1000, 2000 gibi bir çok seçenek ile instagram takipçi satın al

  126. I’ve been browsing online more than three hours today, yet I never found any interesting article like yours.
    It is pretty worth enough for me. In my view, if
    all web owners and bloggers made good content as you did, the internet
    will be much more useful than ever before.

  127. I would like to add that if you do not already have got an insurance policy otherwise you do not take part in any group insurance, you might well make use of seeking the assistance of a health insurance broker. Self-employed or those with medical conditions normally seek the help of the health insurance brokerage. Thanks for your writing.

  128. Ahaa, its fastidious dialogue regarding
    this article at this place at this web site, I have read all
    that, so at this time me also commenting at this place.

  129. I know this web page gives quality depending articles
    or reviews and other material, is there any other
    web page which provides such data in quality?

  130. Heya i am for the primary time here. I came across this board and I find
    It really helpful & it helped me out a lot. I’m hoping to provide
    one thing again and aid others such as you aided me.

  131. I’ll right away snatch your rss feed as I can not find your e-mail subscription hyperlink or e-newsletter service.
    Do you have any? Kindly allow me understand so that I may
    subscribe. Thanks.

  132. Instagram takipçileri en iyi siteden alma fırsatı

    Sosyal medya dünyasında yaşıyoruz ve bir birey
    fenomen olmak ister ve bu sebepten instagram takipçi satın al gibi arayışlar içerisinde
    girerler. Türkiyenin en iyi sosyal medya sitesi olan takip2018.com dan en güvenilir takipçi satın alma işlemi gerçekleştirebilirsiniz.

  133. It is perfect time to make some plans for the future and
    it is time to be happy. I have read this post and if I could I desire to suggest you some interesting things or advice.
    Maybe you could write next articles referring to
    this article. I want to read more things about it!

  134. It’s the best time to make a few plans for the future
    and it is time to be happy. I’ve learn this submit and if I may I
    want to suggest you some attention-grabbing issues or
    advice. Perhaps you could write subsequent articles relating to this article.
    I want to learn even more things about it!

  135. Türkiye nin Lider takipçi satış sitesinden hemen takipçi satın al sende fenomen ol
    hemde en uygun fiyatlara!
    https://tiny.cc/takipcisatinal

  136. Instagram’da bir hesabın takipçi sayısı, o hesabın prestiji açısından çok önemlidir.

    İnstagram kullanıcılarının sayısı her geçen gün artıyor.
    İnstagram da fenomen olmak isteyen kişiler ise bir birleri ile
    yarışıyor
    https://rebrand.ly/instagram-takipci-satin-al- Takipcisatinalin.org
    ile hemen instagram takipçi satın al.

  137. I am sure this article has touched all the internet viewers, its really really nice article on building up new
    website.

  138. It’s very effortless to find out any topic on net as compared to textbooks, as I found this post at this web page.

  139. It is perfect time to make some plans for the longer
    term and it is time to be happy. I’ve learn this post and if
    I may I wish to suggest you some attention-grabbing
    issues or tips. Maybe you could write next articles relating to this
    article. I want to read even more things about it!

  140. I need to to thank you for this great read!! I absolutely loved every bit of it.

    I have got you bookmarked to look at new stuff you post…

  141. I simply could not go away your site before suggesting that I
    extremely loved the usual info a person supply for your guests?
    Is going to be back steadily in order to check up on new posts

  142. This is a topic that is near to my heart…
    Cheers! Where are your contact details though?

  143. These are truly great ideas in about blogging. You have touched some fastidious points here.
    Any way keep up wrinting.

  144. It’s really a cool and useful piece of information. I’m happy that
    you just shared this useful info with us.
    Please keep us informed like this. Thank you for sharing.

  145. Way cool! Some very valid points! I appreciate you writing this post plus the rest of the website is very good.

  146. I have been browsing online more than three hours as of late, but I
    never discovered any attention-grabbing article like yours.
    It’s beautiful value enough for me. In my opinion, if all website owners and bloggers made
    excellent content material as you did, the internet will be a lot more useful than ever before.

  147. Howdy would you mind letting me know which hosting company you’re using?
    I’ve loaded your blog in 3 different browsers and I must say
    this blog loads a lot faster then most. Can you suggest a good
    internet hosting provider at a reasonable price?
    Many thanks, I appreciate it!

  148. I’ve been surfing online greater than three hours today, yet I
    by no means found any interesting article like yours.
    It’s beautiful price sufficient for me. Personally, if all site owners and bloggers made excellent content
    as you probably did, the net will likely be much more useful than ever before.

  149. The only point I lament is not having actually found your blog site earlier.

  150. I’ll right away seize your rss feed as I
    can not to find your email subscription link or newsletter service.
    Do you have any? Kindly allow me recognize in order that I could subscribe.

    Thanks.

  151. Türkiyenin en iyi markası olan hc care artık sizlere leke kremi ile de içten karşılamtakta.
    Tamamen doğal ürünlerden üretilen bu en iyi leke
    kremini kullanmadan cildinize küsmeyin !
    https://bit.ly/eniyilekekremi-

  152. It is appropriate time to make a few plans for the longer term
    and it is time to be happy. I have read this put up and if I may I wish
    to counsel you some attention-grabbing things
    or tips. Maybe you can write next articles relating to this article.
    I wish to read more things about it!

  153. Saved as a favorite, I love your website!

  154. Woah! I’m really loving the template/theme of this site. It’s simple, yet
    effective. A lot of times it’s very hard to get that “perfect balance” between usability
    and appearance. I must say that you’ve done a great job with
    this. Additionally, the blog loads very fast for
    me on Internet explorer. Exceptional Blog!

  155. Great article. I will be facing some of these issues as well..

  156. En çok yıldızı parlayan video izlenme sitelerinden olan
    tiktok için izlenme takipçi beğeni gibi bir çok seçenek
    sizi bekliyor. Tiktok keşfete düşmek için hemen tiktok izlenmeler alın
    https://bit.do/tiktokizlenme

  157. It’s perfect time to make a few plans for the longer term and it’s time to be happy.

    I have learn this submit and if I may I desire to suggest
    you some interesting things or suggestions. Maybe
    you can write next articles relating to this article.

    I want to read more things about it!

  158. Hi, I do think this is a great site. I stumbledupon it 😉 I will come back
    yet again since I saved as a favorite it.
    Money and freedom is the greatest way to change, may you be rich and continue to help
    other people.

  159. I really like what you guys are usually up too.
    This type of clever work and exposure! Keep up the excellent works guys I’ve incorporated you guys to my blogroll.

  160. I wanted to thank you for this excellent read!!
    I absolutely loved every bit of it. I have you book-marked to check out new
    stuff you

  161. Just bookmarked this blog post as I have actually found it quite valuable.

  162. A cosa serve il farmaco levitra http://www.uslevitraanna.com levitra 10 mg schmelztabletten vardenafil

  163. buying viagra in hong kong
    buy cheap amoxicillin online uk
    viagra can buy over counter Uniff Cix

  164. what does a generic viagra pill look like
    generic augmentin price
    sam’s club viagra prices Uniff Cix

  165. where to buy generic viagra in toronto
    order clomid online australia
    how to buy viagra online from canada Uniff Cix

  166. Mogwai Les Revenants Paul McCartney Give My Regards To Broad Street Little Walter The Best Of Little Walter

  167. I always emailed this web site post page to all my friends, as if like
    to read it after that my friends will too. http://antiibioticsland.com/Tetracycline.htm

  168. The Creatures Feast The Gaslight Anthem American Slang Coldplay A Head Full Of Dreams

  169. Rory Gallagher Rory Gallagher Nina Simone I Put A Spell On You Gimme Some Nick Lowe Jesus Of Cool

  170. Jolie Holland Escondida Alice Cooper Constrictor Soul II Soul Back To Life Club Mix

  171. Jackson Browne Running On Empty Dan Fogelberg Nether Lands Paul McCartney Wings Band On The Run

  172. Johnnie Taylor Wanted One Soul Singer Bruce Springsteen American Beauty Waylon Jennings Are You Ready For The Country

  173. Joey D Vieira DrumDrops Volume Seven The Rhythm Blues Album Chicken Shack Featuring Stan Webb Unlucky Boy Joe Lewis Teach Me Right Now Little Bo Peep

  174. Sting The Soul Cages Jeru The Damaja Wrath Of The Math Scott Cunningham Blues Take You Over

  175. Howlin Wolf London Sessions Mr Airplane Man Mr Airplane Man Beach House Devotion

  176. Fleetwood Mac Earl Vince And The Valiants Man Of The World Somebodys Gonna Get Their Head Kicked In Neil Young Trans Peter Paul And Mary Peter Paul And Mary

  177. REM Out Of Time The Replacements Tim Joe Jackson Night And Day

  178. Merle Haggard Back To The Barrooms Pink Floyd The Dark Side Of The Moon Bobby Bland Im So Tired If You Could Read My Mind

  179. Doors The Jim Morrison An American Prayer Allen Ginsberg First Blues Maurizio M7

  180. Tommy Guerrero Soul Food Taqueria Vanessa Fernandez When The Levee Breaks The Black Keys El Camino

  181. Donovan Wear Your Love Like Heaven Jimmy Hughes Steal Away Paul Young No Parlez

  182. The Chrome Cranks Love In Exile Van Morrison Tupelo Honey Siouxsie And The Banshees A Kiss In The Dreamhouse

  183. ACDC Who Made Who Van Morrison Tupelo Honey Byron LeeDragonnairs Dumplins Kissin Gal

  184. Big Brother The Holding Company Featuring Janis Joplin Big Brother The Holding Company Lightnin Hopkins Had A Gal Called Sal Blues For My Cookie Little Willie John Sure Things

  185. Doctor Ross The Boogie Disease Van Halen 1984 Madonna Confessions On A Dance Floor

  186. cialis 20 mg tablet price cialis 1800 mg cialis tablet price

  187. levitra professional samples cost of levitra at walmart vardenafil 40 mg

  188. where to buy cialis over the counter where to buy cialis in singapore buy online cialis canada

  189. cialis 10mg canada cialis 5mg daily canada cialis 20mg price in india

  190. how do i get cialis buy generic cialis canada cialis medicine online

  191. cost of cialis in canada purchase cialis 20 mg cialis pills for sale in canada

  192. daily cialis generic cialis 20mg price in mexico buying cialis in nz

  193. brand cialis for sale generic cialis fast shipping cialis price in india

  194. how to order cialis from india online cialis from india how to order cialis without a prescription

  195. cheap cialis prices canadian cialis pills cialis 20mg cost

  196. cialis pills canada generic cialis 50 mg chewing cialis tablets

  197. where to buy real cialis online discount cialis no prescription where can i purchase cialis

  198. cialis canada rx buy cialis in nz cialis 2.5 mg daily use

  199. cialis mexico how much is cialis cost of cialis without prescription

  200. cialis without rx 20mg cialis cheap cialis tablets for sale uk

  201. generic cialis singapore where to buy cialis online cheap can you buy cialis online

  202. generic cialis prescription cheap cialis paypal safe cialis online

  203. generic cialis drugs cialis tablets uk cialis order online usa

  204. lowest cost generic cialis cheap generic cialis from canada cialis tadalafil 20 mg

  205. cialis uk pharmacy brand name cialis for sale india cialis online

  206. cialis from canadian pharmacy cialis india pharmacy buy cialis generic

  207. cialis how to get cialis paypal online cialis 5 mg best price

  208. buy cialis australia paypal online cialis from india how to get cialis preion in canada

  209. genuine cialis online generic cialis 80mg 10mg cialis cost

  210. cialis 50 mg online buy cialis online cheap cialis in canada online

  211. cialis 20 mg price in india cialis canada generic generic cialis fast shipping

  212. cialis generic discount real cialis from canada cialis europe online

  213. buy female viagra in australia where to buy viagra in australia viagra brand