হানাফী মাযহাবের মত:
যেসব পশু কুরবানী করা জায়েয সেগুলোর নর-মাদা দুটোই কুরবানী করা যায়।
সূত্র: ফাতাওয়া কাযীখান খ: ৩ পৃ: ৩৪৮, বাদায়েউস সানায়ে খ: ৪ পৃ: ২০৫
প্রমাণ:
গরু দিয়ে কুরবানী করা জায়েয, চাই গরুটি ষাড় হোক বা গাই। মহান আল্লাহ তা’য়ালা বলেন,
وَلِكُلِّ أُمَّةٍ جَعَلْنَا مَنسَكًا لِيَذْكُرُوا اسْمَ اللَّهِ عَلَى مَا رَزَقَهُم مِّن بَهِيمَةِ الْأَنْعَامِ
অর্থ: আমি প্রত্যেক উম্মতের জন্যে কোরবানী নির্ধারণ করেছি, যাতে তারা আল্লাহর দেয়া চতুস্পদ জন্তু যবেহ কারার সময় আল্লাহর নাম উচ্চারণ করে।
সুরাঃ হজ্ব আয়াত: ৩৪
بَهِيمَةِ الْأَنْعَامِ তথা চতুষ্পদ প্রাণী দ্বারা কি উদ্দেশ্য সেটা অপর আয়াতে আরও সুস্পষ্টভাবে আল্লাহ তা’আলা বলেছেন,
وَمِنَ الإِبْلِ اثْنَيْنِ وَمِنَ الْبَقَرِ اثْنَيْنِ قُلْ آلذَّكَرَيْنِ حَرَّمَ أَمِ الأُنثَيَيْنِ أَمَّا اشْتَمَلَتْ عَلَيْهِ أَرْحَامُ الأُنثَيَيْنِ أَمْ كُنتُمْ شُهَدَاء إِذْ وَصَّاكُمُ اللّهُ بِهَـذَا فَمَنْ أَظْلَمُ مِمَّنِ افْتَرَى عَلَى اللّهِ كَذِبًا لِيُضِلَّ النَّاسَ بِغَيْرِ عِلْمٍ إِنَّ اللّهَ لاَ يَهْدِي الْقَوْمَ الظَّالِمِينَ
অর্থ: (আল্লাহ তা’আলা) সৃষ্টি করেছেন উটের মধ্যে দুই প্রকার এবং গরুর মধ্যে দুই প্রকার। আপনি জিজ্ঞেস করুনঃ তিনি কি উভয় নর হারাম করেছেন, না উভয় মাদীকে, না যা উভয় মাদীর পেটে আছে? তোমরা কি উপস্থিত ছিলে, যখন আল্লাহ এ নির্দেশ দিয়েছিলেন? অতএব সে ব্যক্তি অপেক্ষা বেশী অত্যচারী কে, যে আল্লাহ সম্পর্কে মিথ্যা ধারণা পোষন করে যাতে করে মানুষকে বিনা প্রমাণে পথভ্রষ্ট করতে পারে? নিশ্চয় আল্লাহ অত্যাচারী সম্প্রদায়কে পথপ্রদর্শন করেন
সুরাঃ আনআম আয়াত: ১৪৪
ইমাম নববী রহ. বলেন,
ان يكون المذبوح من النَّعَمُ و هِيَ الْإِبِلُ وَالْبَقَرُ وَالْغَنَمُ
سواء الذكر او الانثي
যবাহকৃত পশুটি চতুষ্পদ প্রাণীর অন্তর্ভূক্ত হওয়া, আর তা হলো, উট,গরু,ছাগল (ভেড়া ও দুম্বা ছাগলের প্রকারের অন্তুর্ভূক্ত) চাই সেটা নর বা মাদি হোক।
সূত্র: রওযাতুত তালিবীন খ: ২ পৃ: ৪৬২
সুরাঃ আনআম আয়াত: ১৪৪ এর শেষের অংশ” নিশ্চয় আল্লাহ অত্যাচারী সম্প্রদায়কে পথপ্রদর্শন করেন” এইখানে শেষে না কথাটা মনে হয় যুক্ত হবে। একটু ভালো করে দেখে সংশোধনঃ করে নিবেন।
”
নিশ্চয় আল্লাহ অত্যাচারী সম্প্রদায়কে পথপ্রদর্শন করেন না” হওয়ার কথা