হস্তুমৈথুন করলে যদি বীর্যপাত হয়ে যায়, তাহলে ইতিকাফ নষ্ট হয়ে যাবে। আর বীর্যপাত না হলে ইতিকাফ নষ্ট হবে না। এ ব্যাপারে হানাফী মাযহাবের বক্তব্য হলো,
ان المباشرة فيما دون الفرج إذا اتصل به الانزال مفسد للصوم والاعتكاف فرع عليه وهو في معنى الجماع في الفرج فيما هو المقصود فيفسد اعتكافه فاما إذا لم يتصل به الانزال فهو ليس في معنى الجماع في الفرج ولا ملحق به حكما في إفساد العبادة ألا ترى أنه لا يفسد به الصوم فكذلك الاعتكاف
সূত্র: আল মাবসুত (সারাখসী) খ. ৩ পৃ. ১২৩
আর ইতিকাফ অবস্থায় সহবাস করতে নিষেধ করা হয়েছে। কারণ আল্লাহ তা’আলা বলেন,
وَلاَ تُبَاشِرُوهُنَّ وَأَنتُمْ عَاكِفُونَ فِي الْمَسَاجِدِ
অর্থ: আর যতক্ষণ তোমরা এতেকাফ অবস্থায় মসজিদে অবস্থান কর, ততক্ষণ পর্যন্ত স্ত্রীদের সাথে মেলামেশা করো না।
সুরা বাকারা আয়াত: ১৮৭