যদি কেউ আল্লাহ তায়ালার হুকুম পালনের উদ্দেশ্যে কুরবানী না করে শুধু গোশত খাওয়ার নিয়তে কুরবানী করে বা মানুষকে দেখানো উদ্দেশ্য হয়, তাহলে নিয়ত খারাপ থাকার কারণে তার কুরবানী সহিহ হবে না এবং তিনি শরীকে কুরবানী দিলে বাকি শরীকদেরও কুরবানী আদায় হবে না। কারণ রাসুলুল্লাহ সা. বলেছেন,
إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ
অর্থাৎ প্রত্যেক আমল নিয়্যাতের উপর ননির্ভরশীল।
সূত্র: সহিহ বুখারী হাদিস: ১
কারণ সাত শরীকে কুরবানী জায়েয হওয়ার জন্য শর্ত হলো,
أن يكون قصد الكل القربة
অর্থাৎ প্রত্যেকের উদ্দেশ্য হতে হবে আল্লাহর নৈকট্য অর্জন।
সূত্র: আল বিনায়াহ খ: ১২ পৃ: ৪৯
তবে যদি শরীকদের নিয়ত সম্পর্কে অজানা থাকে, তাহলে অসুবিধা নেই। সুতরাং সতর্কতার সাথে শরীক নির্বাচন করা জরুরী।
আরও দেখুন-
ফাতওয়া শামী খ: ৯ পৃ: ৪৭২ ফাতওয়া তাতারখানিয়া খ: ৩ পৃ: ৪৫৪ মিনহাতুল খালেক আলাল বাহরির রায়েক খ: ৯ পৃ: ৩২৫ খানিয়া আলা হামিশিল হিন্দিয়া খ: ৩ পৃ: ৩৪৯ ফাতওয়া আলমগীরী খ: ৫ পৃ: ৪০৪ ফাতওয়া আল ওয়াল ওয়ালিজিয়্যাহ খ: ৩ পৃ: ৭৫ তাবয়ীনুল হাকায়েক খ: ৬ পৃ: ৪৮৪ খুলাসাতুল ফাতওয়া পৃ: ৪১৫