Home > ভিডিও > মানুষের ক্ষমতা আল্লাহর মতই।

মানুষের ক্ষমতা আল্লাহর মতই।

হেযবুত তওহীদের দাবি:

‘আদমের স্বাধীন ইচ্ছাশক্তি যা আল্লাহ ছাড়া আর কারো নেই তা এবং আল্লাহর অন্যান্য সকল সিফাত বা গুন প্রবেশ করিয়ে দিলেন। কাজেই এই নতুন অসাধারণ সৃষ্টির নাম দিলেন আল্লাহ খলিফা অর্থাৎ প্রতিনিধি।’
সূত্র: আকীদা পৃ:৫

‘আল্লাহ তার নিজের আত্মা যেটাকে তিনি বলছেন আমার আত্মা সেটা থেকে আদমের মধ্যে ফুঁকে দেওয়ার অর্থ আল্লাহর কাদেরিয়াত অর্থাৎ যা ইচ্ছা তা করার স্বাধীন ইচ্ছাশক্তিসহ আল্লাহর সমস্ত সিফত,গুন, চরিত্র আদমের মধ্যে চলে আসা। আল্লাহর রূহ আদমের অর্থাৎ মানুষের ভেতরে চলে আসার সঙ্গে সঙ্গে সে অন্যান্য সমস্ত সৃষ্ট জিনিসের চেয়ে বহু উর্ধ্বে উঠে গেল। কারণ তার মধ্যে তখন স্বয়ং আল্লাহর সমস্ত স্বাধীন ইচ্ছাশক্তি এসে গেল। আর কোন সৃষ্টির মধ্যে নেই।’
সূত্র: দাজ্জাল পৃ:১০

জবাব:

আল্লাহর জাত যেমন এক ও অদ্বিতীয় তেমনি তাওহিদুল আসমা ওয়াস সিফাত’ হলো, ঈমানের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। অর্থাৎ এ ব্যাপারে দৃঢ় বিশ্বাস পোষণ করা যে, আল্লাহ তা’আলা তাঁর সকল সিফাতে কামাল তথা পূর্ণাঙ্গ গুণাবলিতে গুণান্বিত এবং সকল অপূর্ণাঙ্গ গুণাবলি থেকে পবিত্র এবং তিনি এ ক্ষেত্রে অদ্বিতীয় এবং অতুলনীয়।

لَيْسَ كَمِثْلِهِ شَيْءٌ
সূরা, শুরা, আয়াত: ১১

وَتَجْعَلُونَ لَهُ أَندَادًا ذَلِكَ رَبُّ الْعَالَمِينَ
সূরা হা-মীম সাজদাহ বা ফুসসিলাত, আয়াত: ৯

قُلْ إِنَّمَا هُوَ إِلَـهٌ وَاحِدٌ وَإِنَّنِي بَرِيءٌ مِّمَّا تُشْرِكُونَ
সূরা আন’আম, আয়াত: ১৯

মৃত্যু, ঘুম, অসুস্থতা, বিয়ে, বাচ্চা ইত্যাদীর গুন কি আছে মানুষের

اللّهُ لاَ إِلَـهَ إِلاَّ هُوَ الْحَيُّ الْقَيُّومُ لاَ تَأْخُذُهُ سِنَةٌ وَلاَ نَوْمٌ
সূরা বাকারা, আয়াত: ২৫৫

প্রশ্ন:

ثُمَّ سَوَّاهُ وَنَفَخَ فِيهِ مِن رُّوحِهِ
সূরা সাজদাহ, আয়াত: ৯

জবাব:

এটা মূলত মানুষের সম্মানীত করতে আল্লাহ তা’আলা রুপক অর্থে ব্যবহার করেছেন। আল্লাম মাহমুদ বাগদাদী আলুসী রহ. বলেন,

أضافَ الرُّوحَ إلَيْهِ تَعالى تَشْرِيفًا لَهُ كَما فِي بَيْتِ اللَّهِ تَعالى وناقَةِ اللَّهِ تَعالى
সূত্র: তাফসীরে রুহুল মা’আনী, খ. ৮ পৃ. ১২১

এমনিভাবে নবী হযরত ঈসা আ. কে ‘রুহুল্লাহ’ বলা হয়। এগুলো সব কিছুই রুপক অর্থে ব্যবহার হয়ে থাকে, নির্দিষ্ট বিষয়কে সম্মান প্রদান করার জন্য।

ইমাম বুখারি র. এর উস্তাদ নাঈম ইবনে হাম্মাদ র.বলেন ,

من شبه الله بخلقه كفر ومن حجد ما وصف الله به نفسه أو وصف به رسوله كفر وليس فيما وصف الله به نفسه أو وصف به رسوله تشبيه ولا تمثيل
সূত্র: সিয়ারু আলামিন নুবালা, খ. ২০ পৃ. ৮৮ তাফসীরে কাবীর (ইবনে তাইমিয়া) খ. ৭ পৃ. ১১১

সুতরাং আল্লাহর গুনাবলিতে মানুষের অংশাদারিত্ব স্থাপন করা সুস্পষ্ট শিরক। আল্লাহ আমাদের ঈমানের হিফাযত করেন। আমীন!

Check Also

আল্লাহর নৈকট্য অর্জন ফরজ নয়?

হেযবুত তওহীদের দাবি: প্রশ্ন আসে, তবে কি আধ্যাত্মিক উন্নতি লাভের প্রয়োজনীয়তা এ দীনে নেই? আছে, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.