হানাফী মাযহাবের মত:
সুতরাং যেসব পশু কুরবানী করা জায়েয সেগুলোর নর-মাদা দুটোই কুরবানী করা যায়।
সূত্র: ফাতাওয়া কাযীখান খ: ৩ পৃ: ৩৪৮, বাদায়েউস সানায়ে খ: ৪ পৃ: ২০৫
সুতরাং পাঠা দিয়ে কুরবানী করা জায়েয।
প্রমাণ:
আল্লাহ তা’আলা বলেছেন,
وَلِكُلِّ أُمَّةٍ جَعَلْنَا مَنسَكًا لِيَذْكُرُوا اسْمَ اللَّهِ عَلَى مَا رَزَقَهُم مِّن بَهِيمَةِ الْأَنْعَامِ
অর্থ: আমি প্রত্যেক উম্মতের জন্যে কোরবানী নির্ধারণ করেছি, যাতে তারা আল্লাহর দেয়া চতুস্পদ জন্তু যবেহ কারার সময় আল্লাহর নাম উচ্চারণ করে।
সুরাঃ হজ্ব আয়াত: ৩৪
আল্লাহ তা’আলা আরও স্পষ্ট করে বলেন,
ثَمَانِيَةَ أَزْوَاجٍ مِّنَ الضَّأْنِ اثْنَيْنِ وَمِنَ الْمَعْزِ اثْنَيْنِ قُلْ آلذَّكَرَيْنِ حَرَّمَ أَمِ الأُنثَيَيْنِ أَمَّا اشْتَمَلَتْ عَلَيْهِ أَرْحَامُ الأُنثَيَيْنِ نَبِّؤُونِي بِعِلْمٍ إِن كُنتُمْ صَادِقِينَ
অর্থ: সৃষ্টি করেছেন আটটি নর ও মাদী। ভেড়ার মধ্যে দুই প্রকার ও ছাগলের মধ্যে দুই প্রকার। জিজ্ঞেস করুন, তিনি কি উভয় নর হারাম করেছেন, না উভয় মাদীকে ? না যা উভয় মাদীর পেটে আছে? তোমরা আমাকে প্রমাণসহ বল, যদি তোমরা সত্যবাদী হও।
সুরাঃ আনআম আয়াত:১৪৩
ইমাম নববী রহ. বলেন,
ان يكون المذبوح من النَّعَمُ و هِيَ الْإِبِلُ وَالْبَقَرُ وَالْغَنَمُ
سواء الذكر او الانثي
অর্থাৎ যবাহকৃত পশুটি চতুষ্পদ প্রাণীর অন্তর্ভূক্ত হওয়া, আর তা হলো, উট,গরু,ছাগল (ভেড়া ও দুম্বা ছাগলের প্রকারের অন্তুর্ভূক্ত) চাই সেটা নর বা মাদি হোক।
সূত্র: রওযাতুত তালিবীন খ: ২ পৃ: ৪৬২